ক্যানসারে আক্রান্ত ব্রিটিশ রাজবধূ কেট মিডলটন, জানালেন নিজেই

ভিডিও বার্তায় কেট মিডলটন বলেছেন, বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষায় তাঁর ক্যানসার ধরা পড়েছে। ছবি: সংগৃহীত

ক্যানসারে আক্রান্ত ব্রিটিশ রাজবধূ কেট মিডলটন, জানালেন নিজেই

অনলাইন ডেস্ক

যুক্তরাজ্যের রাজবধূ প্রিন্সেস অব ওয়েলস কেট মিডলটন ক্যানসারে আক্রান্ত। গতকাল শুক্রবার (২২ মার্চ) এক ভিডিও বার্তায় কেট বলেছেন, গত জানুয়ারি মাসে তলপেটে বড় ধরনের অস্ত্রোপচার হয় তাঁর। ওই অস্ত্রোপচারের পর তাঁর ক্যানসার ধরা পড়েছে। পরীক্ষা-নিরীক্ষার পরে তাঁকে প্রতিরোধমূলক কেমোথেরাপি দেওয়া হচ্ছে।

শনিবার (২৩ মার্চ) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

৪২ বছর বয়সী এই ব্রিটিশ রাজবধূ জানিয়েছেন, গত জানুয়ারি মাসে তার পেটে একটি সার্জারি হয়েছিলো। তবে তা ক্যানসার সংক্রান্ত ছিলো না। এরপর তার কিছু মেডিকেল টেস্ট হয়।

সেসব টেস্টের রিপোর্টে জানা যায় যে তিনি ক্যানসারে আক্রান্ত হয়েছেন।

অবশ্য এর কিছুদিন আগেই ব্রিটেনের রাজা তৃতীয় চার্লসেরও ক্যানসারে আক্রান্ত হওয়ার খবর পাওয়া গিয়েছিল।

ভিডিওতে কেট বলছেন, ‘আমার মেডিকেল টিম পরামর্শ দিয়েছে, আমাকে প্রতিরোধমূলক কেমোথেরাপির একটি কোর্স সম্পন্ন করা উচিত এবং আমি এখন সেই চিকিৎসার প্রাথমিক পর্যায়ে আছি। ’

তিনি বলেন, জানুয়ারিতে তার অস্ত্রোপচারের বিষয়টি প্রকাশ করা হয়নি। তারা সময় নিয়েছেন এবং তারা এ বিষয়ে তাদের পরিবারকে আশ্বস্ত করেছেন। কেট বলেন, জর্জ, শার্লট এবং লুইকে (কেটের তিন সন্তান) বিষয়টি বোঝানোর জন্য আমাদের কিছুটা সময় প্রয়োজন হয়েছে। তাদের জন্য উপযুক্ত হবে এমন সময়ই আমরা সবকিছু ব্যাখ্যা করেছি। আমরা তাদের আশ্বস্ত করতে পেরেছি যে, আমি ঠিক হয়ে যাব।

ক্যানসারের খবরটি বেশ বড় ধাক্কা হয়ে এসেছে জানিয়ে তিনি বলছেন, ‘এটি অবশ্যই একটি বড় এক ধাক্কা হিসাবে এসেছে এবং উইলিয়াম যা যা করা দরকার, করছে। পরিস্থিতিকে যেভাবে মোকাবিলা করা দরকার, আমাদের এই কমবয়সী পরিবারের জন্য তাই করছি। ’

এদিকে নিজের ক্যান্সারে আক্রান্ত হওয়ার খবর প্রকাশ্যে নিয়ে আসায় কেটের সাহসিকতার ভূয়সী প্রশংসা করেছেন রাজা চার্লস। বাকিংহাম প্যালেসের প্রকাশিত এক বিবৃতিতে জানানো হয়, রাজা গত সপ্তাহজুড়েই তার পুত্রবধূর সাথে ঘনিষ্ঠ যোগাযোগ রেখেছেন।

হ্যারি ও মেগান এক বিবৃতিতে বলেন, "আমরা কেটের ও পরিবারের সুস্থতা ও নিরাময় কামনা করি। আশা করি তারা ব্যক্তিগতভাবে নির্বিঘ্নে তা করতে সক্ষম হবেন। "

কেনসিংটন প্যালেস জানিয়েছে, প্রিন্সেস অব ওয়েলসের চিকিৎসা বিষয়ক কোনো ব্যক্তিগত তথ্য প্রচার করা হবে না। এমনকি তিনি কি ধরনের ক্যানসারে আক্রান্ত সে বিষয়েও কোনো তথ্য জানানো হয়নি।

news24bd.tv/DHL