ত্বকের জৌলুস ধরে রাখার টিপস

ছবি-টিভিনাইন অনলাইন

ত্বকের জৌলুস ধরে রাখার টিপস

অনলাইন ডেস্ক

ত্বককে পুনরুজ্জীবিত করার জন্য বেশ কয়েকটি ঘরোয়া পদ্ধতি আছে। যা ব্যবহারে আপনার ত্বকের অতি-কাঙ্ক্ষিত আভা ধরে রাখতে পারবেন। কেননা পুনরুজ্জীবিত ত্বক আমাদের অতিরিক্ত আত্মবিশ্বাস প্রদান করে স্ট্রেস কমিয়ে দেয়। তাহলে চলুন জেনে নেই ঘরোয়া উপায়ে ত্বককে উজ্জ্বল করে, ত্বকের যৌবন ধরে রাখার উপায়।


আমন্ড অয়েল
প্রকৃতির নিয়মে বার্ধক্য আসে। কিন্তু বয়সের আগে যদি বার্ধক্য হানা দেয়, তখন কী করবেন? বার্ধক্যের ছাপ সবার প্রথমে ত্বকে লক্ষ্য করা যায়। চামড়া কুঁচকে যাওয়া থেকে শুরু যাওয়া থেকে বলিরেখা বাড়তে থাকা—এগুলোই বার্ধক্যের লক্ষণ।
ত্বকের বার্ধক্যকে প্রতিরোধ করা কোনওভাবেই সম্ভব নয়।
কিন্তু আপনি এই প্রক্রিয়াকে ধীর করে দিতে পারেন। অর্থাৎ, ৩৫-এ বার্ধক্যের লক্ষণ দেখা দেওয়ার বদলে ৫০-এ গিয়ে সেটা ধরা পড়বে।  
বার্ধক্যের প্রক্রিয়াকে ধীর করে দিতে পারে আমন্ড তেল। এটি হল এমন একটি তেল, যা ত্বককে আর্দ্রতা জোগানোর পাশাপাশি বলিরেখা প্রতিরোধে সাহায্য করে আমন্ডের তেল।
ত্বকের জৌলুস ধরে রাখার ক্ষেত্রে আমন্ড অয়েল ম্যাজিকের মতো কাজ করে। অনেক স্কিন কেয়ার পণ্যে আমন্ড অয়েল থাকে। অনেকে মেকআপ রিমুভার হিসেবেও আমন্ড অয়েলের সাহায্য নিয়ে থাকেন। এবার বার্ধক্যকে রুখে দিন এই তেল দিয়ে।
আমন্ড অয়েলের মধ্যে ভিটামিন ই রয়েছে, যা ত্বকে অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করে। এই অ্যান্টিঅক্সিডেন্ট ত্বককে ফ্রি র্যা ডিকেলের হাত থেকে রক্ষা করে এবং অক্সিডেটিভ চাপ কমায়। এতে বলিরেখা, দাগছোপ ত্বকে সহজে দেখা যায় না।
আমন্ড অয়েল মাখলে ত্বকের আর্দ্রতা বজায় থাকে এবং জেল্লা বাড়ে। এছাড়া ত্বককে সূর্যের ক্ষতিকারক রশ্মির হাত থেকে রক্ষা করে আমন্ড অয়েল। ত্বকের উপর সুরক্ষা কবচ হিসেবে কাজ করে এই তেল।  
রোজ রাতে ঘুমোতে যাওয়া আগে ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে নিন। এবার দু-তিন ফোঁটা আমন্ড অয়েল নিয়ে ত্বকে ভাল করে মালিশ করুন। ত্বক সমস্ত তেল শুষে নেওয়া পর্যন্ত মালিশ করুন। প্রতিদিন রাতে এই টোটকা মেনে চললে বার্ধক্য আপনার ধারে কাছে ঘেঁষবে না। নিচের খাবার খান।
বাদাম
বাদামের মধ্যের ভিটামিন ই ত্বককে অক্সিডেটিভ কোষের ক্ষতির হাত থেকে রক্ষা করে। বাদাম যে কেবল তৈলাক্ত ত্বকের যত্নেই কাজ দেয় তা কিন্তু নয়। শুষ্ক ত্বকের যত্নেও এটি খুব ভালো । শুষ্ক ত্বকে চট করে রুক্ষতা দেখা দেয় অত্যন্ত বেশি। এক্ষেত্রে ত্বকের আর্দ্রতা ফিরিয়ে আনতে ব্যবহার খান বাদাম।  

চর্বিযুক্ত মাছ
কিছু সংখ্যক মানুষ আছেন, যাঁরা চর্বিযুক্ত মাছকে স্বাস্থ্যের জন্য ক্ষতিকর বলে মনে করেন। কিন্তু এই ধারণা সম্পূর্ণ ভুল। যাঁরা মনে করেন, চর্বিযুক্ত মাছ স্বাস্থ্যের জন্য ক্ষতিকর, চর্বিযুক্ত মাছের কোনও উপকারিতা নেই, তাঁরা জেনে নিন কী কী উপকারী গুণাগুণ রয়েছে চর্বিযুক্ত মাছে। চর্বিযুক্ত মাছে প্রচুর পরিমানে ওমেগা থ্রি পলিআনস্যাচুরেটেড ফ্যাটি অ্যাসিড রয়েছে। যা আর্থারাইটিস , হৃদরোগ , ক্যানসার প্রতিরোধ করে। রোগগুলির ঝুঁকিও কম করে। মুখ এবং ত্বকের ক্যানসার প্রতিরোধ করে মাছ।
নারকেল তেল

নারকেলে তেলে রয়েছে লাউরিক অ্যাসিড, যা ব্যাকটেরিয়া ও ভাইরাস প্রতিরোধ করতে সাহায্য করে৷ কারণ এই ফ্যাটি অ্যাসিড এবং আদ্রতা মিশে যা তৈরি হয়, তা মুখের শুষ্ক ত্বকের জন্য খুবই উপকারী৷ তাই এটি বলিরেখা দূর করতে সাহায্য করে৷ 
টমেটো
টমেটো ত্বকের প্রাকৃতিক তেল ধরে রাখে। ফলে আর্দ্রতা বজায় থাকে। আর ফুটে ওঠে প্রাকৃতিক উজ্জ্বলভাব। টমেটোতে আছে ভিটামিন সি, ই এবং বিটা ক্যারোটিন যা ত্বককে প্রাকৃতিকভাবে উজ্জ্বল করে ও ত্বক সুন্দর রাখে। ত্বক ভালো রাখার উপাদান ভিটামিন বি যেমন- বি ওয়ান ,বি থ্রি, বি পাইভ, বি সিক্স এবং বি নাইন ইত্যাদি টমেটোতে পাওয়া যায়। এই ভিটামিনগুলো ত্বকের বয়সের ছাপ কমাতে সাহায্য করে।  

news24bd.tv/ডিডি

এই রকম আরও টপিক