সূর্যগ্রহণ দেখার জন্য নায়াগ্রায় জরুরি অবস্থা জারি

সূর্যগ্রহণ দেখার জন্য নায়াগ্রায় জরুরি অবস্থা জারি

অনলাইন ডেস্ক

আগামী ৮ এপ্রিল পূর্ণগ্রাস সূর্যগ্রহণের সাক্ষী হবে বিশ্ববাসী। সূর্যগ্রহণের এই দৃশ্য যেসব স্থান থেকে ভালো দেখা যায় তার মধ্যে নায়াগ্রা জলপ্রপাত অন্যতম কিন্তু সেই দিন ওই অঞ্চলে সূর্যগ্রহণ দেখতে উৎসুক দর্শনার্থীদের স্বাগত জানাতে নায়াগ্রা জলপ্রপাতের কানাডা অংশের আশেপাশের শহরে জরুরি অবস্থা জারি করা হয়েছে।

৮ এপ্রিল সূর্যগ্রহণের দিন কয়েক মিনিটের জন্য সূর্যের রশ্মি পুরোপুরি আড়াল করে দেবে চাঁদ। আর সেই দৃশ্য অন্টারিও শহর থেকে ভালোভাবে দেখা যাবে।

এই দৃশ্য দেখতে ওই দিন নায়াগ্রা জলপ্রপাতে বিপুলসংখ্যক দর্শনার্থী সমাগম হবে।

নায়াগ্রা ফলস মেয়র জিম ডিওডাটি মার্চের শুরুর দিকে বলেছিলেন, দিনটি ঘিরে সবচেয়ে বেশিসংখ্যক দর্শনার্থীর সমাগম হতে পারে বলে আশা করা হচ্ছে।

এদিকে, বিশেষ দিনটিকে ঘিরে প্রস্তুতির অংশ হিসেবে আগে থেকেই জরুরি অবস্থা জারি করেছে নায়াগ্রা আঞ্চলিক পৌর কর্তৃপক্ষ। গত বৃহস্পতিবার এই ঘোষণা দেওয়া হয়েছে।

দিনটি ঘিরে অতিরিক্ত প্রস্তুতির পরিকল্পনার মধ্যে রয়েছে, যানজট নিয়ন্ত্রণ, বর্ধিত জরুরি পরিষেবার চাহিদা পূরণ এবং মুঠোফোন নেটওয়ার্কে চাপ সামলানো।

উল্লেখ্য, ১৯৭৯ সালের পর এই প্রথম কানাডার অন্টারিও প্রদেশে পূর্ণগ্রাস সূর্যগ্রহণ দেখা যাবে। নায়াগ্রা জলপ্রপাত কানাডার অন্টারিও প্রদেশের দক্ষিণ-পূর্বে ও আমেরিকার নিউইয়র্ক অঙ্গরাজ্যের উত্তর-পশ্চিমে অবস্থিত। মূলত নায়াগ্রা নদীর প্রবাহিত পানি থেকে নায়াগ্রা জলপ্রপাতের সৃষ্টি হয়েছে।  

news24bd.tv/SC