ইতালিতে অবৈধ অভিবাসীদের জন্য দুঃসংবাদ

ইতালির শীর্ষস্থানীয় সংবাদপত্রে বাংলাদেশি অভিবাসনপ্রত্যাশীদের নিয়ে সংবাদ প্রকাশিত হয়েছে।

ইতালিতে অবৈধ অভিবাসীদের জন্য দুঃসংবাদ

অনলাইন ডেস্ক

ভূমধ্যসাগর পাড়ি দিয়ে বাংলাদেশি অভিবাসীদের ঢল নেমেছে ইতালিতে। গেল তিন বছরে অবৈধ বাংলাদেশি অভিবাসী প্রবেশের সংখ্যা দাঁড়িয়েছে প্রায় ৪০ হাজার। এ নিয়ে সম্প্রতি সংবাদও প্রকাশ করেছে দেশটির গণমাধ্যম। যা নিয়ে উদ্বিগ্ন দেশটিতে বসবাসরত প্রবাসী বাংলাদেশিরা।

লিবিয়া, তিউনিশিয়া থেকে ভূমধ্যসাগর পাড়ি দিয়ে অবৈধপথে ইতালি প্রবেশ করেন হাজার হাজার অভিবাসনপ্রত্যাশী। এসব অনুপ্রবেশকারীদের মধ্যে উল্লেখযোগ্য সংখ্যক রয়েছেন বাংলাদেশি নাগরিক।

ইতালির শীর্ষস্থানীয় সংবাদপত্রে বাংলাদেশি অভিবাসনপ্রত্যাশীদের নিয়ে এ সংবাদ প্রকাশিত হয়েছে।

এতে বলা হয়, বিগত তিন বছরে ভূমধ্যসাগর পাড়ি দিয়ে প্রায় ৪০ হাজার বাংলাদেশি ইউরোপের দেশটিতে প্রবেশ করেছে।

বাংলাদেশিদের নিয়ে নেতিবাচক শিরোনামে উদ্বিগ্ন দেশটিতে বসবাসরত প্রবাসী বাংলাদেশিরা। অভিবাসনের ক্ষেত্রে বিপদসংকুল এবং অবৈধ পথ পরিহারের আহ্বান তাদের।

তাপমাত্রা বাড়ার সাথে সমুদ্রপথে অবৈধ অনুপ্রবেশের ব্যাপক হারে বাড়ায় উদ্বিগ্ন জর্জিয়া মেলোনি সরকার। স্বরাষ্ট্র মন্ত্রণালয় এবং সংশ্লিষ্টদের সঙ্গে বৈঠকে বাংলাদেশ সরকারকে পাসপোর্ট এবং ভিসা কঠোর করতে আনুষ্ঠানিকভাবে আহ্বান জানানোর সিদ্ধান্ত নেন তারা।

এদিকে নৌরুট ছাড়াও স্থলপথে রোমানিয়া থেকে বিপুল সংখ্যক বাংলাদেশি পাড়ি জমান ইতালিতে। সরকারি হিসাব অনুযায়ী, গেল তিন বছরে দেশটিতে প্রবেশ করা ৩ লাখের বেশি অভিবাসনপ্রত্যাশীদের মধ্যে বাংলাদেশি রয়েছেন ৩৮ হাজারের বেশি। আর শুধুমাত্র চলতি বছরের প্রথম তিন মাসেই এ সংখ্যা ৩ হাজার ২০৩ জন।

news24bd.tv/ab

এই রকম আরও টপিক