যেভাবে এআই কাজ শেখে

যেভাবে এআই কাজ শেখে

যেভাবে এআই কাজ শেখে

অনলাইন ডেস্ক

বিশ্বব্যাপী কৃত্রিম বুদ্ধিমত্তার উত্থান হয়েছে। কিন্তু এআই এত কিছু শিখছে কী করে তা নিয়ে প্রশ্ন আমাদের মাথায় ঘুরপাক খাচ্ছে। আসল ব্যাপারটি হল এআই এই সব কিছুই শিখছে আমাদের কাছ থেকেই। আমরা সারাদিন ইন্টারনেটে সারাদিন যা যা করি সে সব কিছুই নিজের মতো করে শিখে নিচ্ছে এআই।

ওপেন এআই-এর চ্যাটজিপিটিও এই কাজই করছে।

সহজে বলতে গেলে এআই তার যাবতীয় বিদ্যা শিখছে আমার, আপনার কাছ থেকেই। সারা পৃথিবী জুড়ে দুইভাবে চলছে এআই-এর পাঠ। প্রথমত, আমরা ইন্টারনেটে সারাদিন যা যা করছি, তার থেকে নিজের মতো করে শিখে নিচ্ছে এআই।

ধরা যাক, আপনি লিখলেন কক্সবাজার সম্পর্কে।

আর একজন লিখলেন ঘুম নিয়ে। এআই কিন্তু নিজের মতো করে সাজিয়ে গেয়ে ফেলতেই পারে ‘টুং, মন্টু ভাই, ঘুম পেরিয়ে’ কক্সবাজারের ইতিকথা। হয়তো সেখানে কেউ কক্সবাজার ভ্রমণ নিয়ে কিছু লিখেছেন, এআই সেটিকেও নিজের কক্সবাজার চ্যাপ্টারে জুড়ে নেবে। এ রকম করতে করতে এআই একদিন কক্সবাজার বিশেষজ্ঞ হয়ে উঠবে। সারা বিশ্বে এআইকে শিক্ষিত করার কাজ করে চলেছেন অসংখ্য মানুষ। তাদের একজনের গল্প জানুন।

দ্বিতীয় সন্তানের জন্মের পরে পেনসিলভেনিয়ার বাসিন্দা চেলসি বেকার এক বছরের লম্বা ছুটি নিলেন। ফ্লাইট অ্যাটেন্ড্যান্টের কাজ করতেন। ছুটি নিলে বেতন নেই। কাজ খুঁজতে খুঁজতে একদিন একটা সাইটের খোঁজ পেলেন। কাজটা হল এআইকে পড়ানো। ঘণ্টার পর ঘণ্টা এআই-এর সঙ্গে কথা বলতে হবে। ঘণ্টা প্রতি রোজগার ২০ থেকে ৪০ ডলার। কয়েক মাসেই এই কাজটা করে ১০ হাজার ডলারের বেশি রোজগার হয় চেলসির। এই ভাবেই চেলসির মতো অসংখ্য মানুষ এআইকে ট্রেন করছেন।

ওপেন এআই-এর চ্যাটজিপিটির এই মডেলেই কাজ করছে। ওপেন এআই এই রকম এআই ট্রেনারদের খুবই গুরুত্ব দিচ্ছে। চাকরির শর্ত ফ্লুয়েন্ট ইংরেজি বলতে পারা এবং স্মার্ট ইংরেজি লিখতে পারা। এই এআই টিচিং মেথডটা নিত্য দিনই বদলাচ্ছে। আগে গুগল বা ওপেন এআই কম মাইনের কর্মীদের দিয়ে এই কাজ করাত। তাতে ভালো মানের কাজ হত না। কিন্তু এখন সেটা বদলাচ্ছে।

এআই মূলত দুইরকম ভাবে শিখছে মানুষের কাজ থেকে। প্রথমটা হল সুপারভাইজড লার্নিং। যেখানে হিউম্যান রাইটিংয়ের সব কায়দা রপ্ত করছে এআই। ফলে সে সহজেই দারুণ প্রবন্ধ লিখে ফেলছে। দ্বিতীয় হল, রিইনফোর্সমেন্ট লার্নিং। যেখানে এআই চালিত চ্যাটবট প্রশ্নের উত্তর কতটা দিতে পারছে তার রেটিং নির্ভর। এটা করতে গিয়ে দেখা যাচ্ছে, ভুলও শিখছে এআই। এর জন্য লিডিং এআই কোম্পানিগুলো জোর দিচ্ছে ট্রেনার-এর যোগ্যতায়।

সানফ্রান্সিসকোর এআই ডেভেলপমেন্ট কোম্পানি, স্কেল এআই সার্জ আই বিজ্ঞাপন দিয়ে ইন হাউজ ডাটা অ্যানোটেটরস পদে নিয়োগ দিচ্ছে। স্কেল এআই এই পদের জন্য যোগ্যতা নির্ধারণ করেছে মাস্টার্স বা পিএইচডি। সব মিলিয়ে এআই টিচিং এখন ট্রেন্ডি জব। করবেন কি না ভেবে দেখতে পারেন।

news24bd.tv/aa