মহাকাশে অস্ত্র প্রতিযোগিতা বন্ধের বিরুদ্ধে রাশিয়ার ভেটো

মহাকাশে অস্ত্র প্রতিযোগিতা বন্ধের বিরুদ্ধে ভেটো প্রয়োগ করেছে রাশিয়া।

মহাকাশে অস্ত্র প্রতিযোগিতা বন্ধের বিরুদ্ধে রাশিয়ার ভেটো

অনলাইন ডেস্ক

মহাকাশে অস্ত্র প্রতিযোগিতা বন্ধে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে উত্থাপিত এক প্রস্তাবনায় ভেটো দিয়েছে রাশিয়া। যুক্তরাষ্ট্র ও জাপান কর্তৃক উত্থাপিত খসড়া প্রস্তাবনায় ১৯৬৭ সালে গৃহীত একটি নীতিকেই পুনর্ব্যক্ত করা হয়েছে। খবর বিবিসির।

রাশিয়া মহাকাশে স্যাটেলাইট বিধ্বংসী পারমাণবিক অস্ত্র তৈরি করছে বলে অভিযোগ করেছে যুক্তরাষ্ট্র।

এর বিপরীতে ১৯৬৭ সালের মহাকাশ চুক্তির প্রতি নিজেদের প্রতিশ্রুতির কথা সমরণ করিয়ে দিয়েছে রাশিয়া।

বুধবার (২৪ এপ্রিল) উত্থাপিত খসড়া প্রস্তাবনায় সকল দেশকে শান্তিপূর্ণভাবে মহাকাশ ব্যবহার করতে এবং অস্ত্র প্রতিযোগিতা থেকে সরে আসতে আহ্বান জানানো হয়েছে। পাশাপাশি, ১৯৬৭ সালের মহাকাশ চুক্তি মেনে চলার মাধ্যমে পৃথিবীর কক্ষপথে পারমাণবিক অস্ত্র বা অন্য কোনো মারণাস্ত্র স্থাপন না করতে বিশ্ব নেতৃত্বকে অনুরোধ করা হয়েছে।

নিরাপত্তা পরিষদের ১৫ সদস্যের মধ্যে ১৩ টি দেশই প্রস্তাবনার পক্ষে ভোট দিয়েছে।

রাশিয়া ভেটো প্রদান করেছে এবং চীন ভোটাভুটিতে অংশ নেয়নি।

জাতিসংঘে মার্কিন রাষ্ট্রদূট লিন্ডা থমাস গ্রিনফিল্ড রাশিয়ার আচরণে বিস্ময় প্রকাশ করেছেন। তিনি বলেন, আইনী বাধ্যবাধকতাকে পুনর্ব্যক্ত করা একটি সহজ-সরল প্রস্তাবনাকে রাশিয়া প্রত্যাখান করেছে। প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন নিজের মুখে বলেছেন যে তার কোনো ইচ্ছা নেই মহাকাশে পারমাণবিক অস্ত্র স্থাপন করার ব্যাপারে। রাশিয়ার ভেটো প্রদানের ফলে যে প্রশ্নটি সৃষ্টি হয়েছে সেটি হলো আপনারা কি লুকাতে চাইছেন? আইন মেনে চললে প্রস্তাবনায় রাজি হলেন না কেনো?

ফেব্রুয়ারি মাসে হোয়াইট হাউজের মুখপাত্র জন কিরবি রাশিয়া মহাকাশে স্যাটেলাইট বিধ্বংসী অস্ত্র মোতায়েন করছে বলে দাবি করেছিলেন। সিবিএস নিউজে প্রচারিত খবরে তিনি বলেছিলেন, অস্ত্রটি পারমাণবিক ক্ষমতাসম্পন্ন এবং এটি স্যাটেলাইট ধ্বংস করতে সক্ষম।

জবাবে পুতিন বলেছিলেন যে তার দেশ মহাকাশে পারমাণবিক অস্ত্র ব্যবহারের বিরোধী।

সামরিক কর্মকান্ড থেকে শুরু করে ব্যবসায়িক লেনদেন- সকল ক্ষেত্রেই মার্কিন যুক্তরাষ্ট্র স্যাটেলাইটের ওপর নির্ভরশীল।

বুধবার জন কিরবির কথাকে পুনর্ব্যাক্ত করেন হোয়াইট হাউজের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সালিভান। বিপরীতে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সার্গেই লাভরভ জানান, রাশিয়া ১৯৬৭ সালের মঝাকাশ চুক্তির প্রতি প্রতিশ্রুতিবদ্ধ।

জাতিসংঘে রাশিয়ার রাষ্ট্রদূত ভাসিলি নেবেনজিয়া যুক্তরাষ্ট্র-জাপানের প্রস্তাবনাকে সন্দেহপূর্ণ আচরণ ও গোপন উদ্দেশ্যপ্রণোদিত বলে উল্লেখ করেছেন।

news24bd.tv/ab