অবৈধ সব সম্পদ ও টাকার মালিকানা হারাতে যাচ্ছেন বেনজীর?

বেনজীর আহমেদ

অবৈধ সব সম্পদ ও টাকার মালিকানা হারাতে যাচ্ছেন বেনজীর?

অনলাইন ডেস্ক

অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে পুলিশের সাবেক আইজি বেনজীর আহমেদ ও তার স্ত্রী-সন্তানদের জিজ্ঞাসাবাদের জন্য আগামী ৬ জুন ও ৯ জুন ডেকেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। তবে ইতোমধ্যে দুদক তাদের সম্পদ জব্দে অ্যাকশন নেওয়া শুরু করেছে। এর মধ্য দিয়ে বেনজীর ও তার পরিবারের সদস্যরা তাদের সম্পদের নিয়ন্ত্রণ হারাচ্ছেন কি? 

বেনজীরের পরিবারের ৩৩টি ব্যাংকে রাখা অর্থ যাতে হস্তান্তর বা রূপান্তর না হয়, সে জন্য আদালতের আদেশ ইতোমধ্যে সংশ্লিষ্ট ব্যাংকগুলোকে পাঠিয়েছে দুদক।  

দুর্নীতি দমন কমিশনের মুখ্য আইনজীবী খুরশিদ আলম খান এ বিষয়ে বলেন, ‘ইতোমধ্যে আমরা আদালতের আদেশ ব্যাংকগুলোতে পাঠিয়ে দিয়েছি।

ফিজিক্যাল ভেরিফিকেশনের একটা ব্যাপার আছে। এগুলো হবে। ’ 

বেনজীর ও তার পরিবারের নামে থাকা ৬২১ বিঘা জমি দুই দফায় জব্দের আদেশ দিয়েছেন আদালত। সঙ্গে গুলশানের ৪টি ফ্ল্যাটও জব্দের আদেশ দেওয়া হয়।

জমি যাতে হস্তান্তর না হয়, সে জন্য আদালতের আদেশ সংশ্লিষ্ট জেলার সাব-রেজিস্ট্রার বরাবর পাঠানো হয়েছে বলে জানান দুদকের পাবলিক প্রসিকিউটর মহমুদ হোসেন।  

বেনজীরের ১৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও তিনটি বিও হিসাবও ইতোমধ্যে অবরুদ্ধ করার নির্দেশ দিয়েছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা-বিএসইসি। শেয়ার বাজারে স্বয়ংক্রিয় পদ্ধিতিতে ও শেয়ার ধারনের তথ্য সংরক্ষণকারী প্রতিষ্ঠান সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেডকে সোমবার এই নির্দেশনা দেওয়া হয়েছে। বিএসইসির নির্দেশনায় বলা হয়েছে, ‘মহানগর সিনিয়র স্পেশাল জজ কোর্টের সংশ্লিষ্ট আদেশের পরিপ্রেক্ষিতে ৫টি ব্রোকারেজে থাকা ৬টি বিও হিসাব পরবর্তী আদেশ না দেওয়া পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ দেওয়া হলো। ’ 

জব্দ করা সম্পদ যদি কেউ কেনেন তিনিও পড়বেন বিপদে। এ বিষয়ে খুরশিদ আলম খান বলেন, ‘জব্দ করা কোনো টাকা পয়সা নড়চড় করা যাবে না। কোনো শেয়ার ট্রান্সফার করা যাবে না। কোনো জমি হাতবদল করা যাবে না। কোনো তৃতীয় পক্ষ এটা কিনলে তিনিও এই মামলার আসামি হবেন। ’ 

প্রশ্ন হলো, জব্দ হওয়া সম্পদ ও জমি বেনজীর ও তার পরিবার কী আদৌ ফেরত পাবে?। এ বিষয়ে একটি সংবাদ মাধ্যমের ইউটিউব চ্যানেলকে আইনজীবী শাহদীন মালিক বলেন, ‘এখন আদলতে দরখাস্ত করে তারা অ্যাকাউন্ট অবমুক্ত করতে পারে। তবে তাদের শাস্তি হলে এবং ওই অপরাধের সঙ্গে যে সম্পত্তি ও টাকা যুক্ত থাকবে তা সরকারের হয়ে যাবে। ’
news24bd.tv/আইএএম

এই রকম আরও টপিক