সাইবার অপরাধের সঙ্গে জড়িত ব্যক্তি ও সংস্থার ওপর মার্কিন নিষেধাজ্ঞা

সংগৃহীত ছবি

সাইবার অপরাধের সঙ্গে জড়িত ব্যক্তি ও সংস্থার ওপর মার্কিন নিষেধাজ্ঞা

অনলাইন ডেস্ক

সাইবার সংশ্লিষ্ট অপরাধের সঙ্গে জড়িত থাকায় তিন ব্যক্তি ও তিনটি সংস্থার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। মঙ্গলবার (২৮ মে) দেশটির ট্রেজারি বিভাগ এ ঘোষণা দেয়। খবর আনাদোলু এজেন্সির।

এক বিবৃতিতে বলা হয়েছে, ইউনহে ওয়াং, জিংপিং লিউ এবং ইয়ান্নি ঝেং নামের এই তিন অভিযুক্ত ৯১১ এস৫ নামে পরিচিত একটি রেসিডেন্সিয়াল প্রক্সি পরিষেবার সঙ্গে জড়িত।

সন্দেহজনক এই বটনেটের সঙ্গে কার্যকলাপের জন্য তাদেরকে চিহ্নিত করা হয়েছে।

আন্ডার সেক্রেটারি ব্রায়ান নেলসন বলেছেন, এই ব্যক্তিরা মানুষের ব্যক্তিগত ডিভাইসগুলো নিয়ন্ত্রণে নেওয়ার জন্য সন্দেহভাজন বটনেট প্রযুক্তি ৯১১ এস৫ ব্যবহার করেছে। তারা মানুষের কাছ থেকে অর্থ নিতে বাধ্য করতো এবং নাগরিকদের বোমরা হুমকি দিয়ে আতঙ্কিত করতো।

স্পাইসি কোড কোম্পানি লিমিটেড, টিউলিপ বিজ পাতায়া গ্রুপ কোম্পানি লিমিটেড ও লিলি স্যুট কোম্পানি লিমিটেডকেও ওয়াংয়ের মালিকানাধীন হওয়ার জন্য নিষেধাজ্ঞা দেয় মার্কিন সংস্থাটি।

বিবৃতিতে বলা হয়, ৯১১ এস৫ একটি সন্দেহভাজন পরিষেবা ছিল। এটি ক্ষতিগ্রস্তদের কম্পিউটারে প্রবেশ করে সাইবার অপরাধীদের ইন্টারনেটের মাধ্যমে কম্পিউটার ব্যবহারের অনুমতি দিত।

বিবৃতিতে আরো বলা হয়, বটনেটটি প্রায় ১৯ মিলিয়ন আইপি এড্রেসে প্রবেশের অনুমতি নিয়ে অভিযুক্তদের হাজার হাজার জালিয়াতির সুবিধা করে দিয়েছে। এ ছাড়া করোনাভাইরাস এইড, ত্রাণ ও অর্থনৈতিক নিরাপত্তা আইন কর্মসূচির সঙ্গে সম্পর্কিত মার্কিন সরকারের বিলিয়ন ডলার নষ্ট করেছে। অপরাধীরা তাদের এসব কর্মকাণ্ডকে মুছে দিতে আবাসিক আইপিগুলো চুরি করেছে।

৯১১ এস৫ মূলত অপরাধীদের অবস্থান লুকিয়ে রাখতে সক্ষম। এ ছাড়া জালিয়াতি সনাক্তকরণ ডিভাইসগুলোকেও পরাজিত করে এটি।

news24bd.tv/DHL