ফ্রান্স সফরে ম্যাক্রনের সাথে যেসব বিষয়ে কথা বললেন বাইডেন

রাষ্ট্রীয় সফরে ফ্রান্সে গিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

ফ্রান্স সফরে ম্যাক্রনের সাথে যেসব বিষয়ে কথা বললেন বাইডেন

অনলাইন ডেস্ক

রাষ্ট্রীয় সফরে ফ্রান্সে গিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। শনিবার (৮ জুন) তাকে স্বাগত জানান ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রন। এসময় ইসরায়েল-ফিলিস্তিন সংঘাত বন্ধে পদক্ষেপ নেয়ার ঘোষণা দেন এই দুই নেতা। খবর রয়টার্সের।

এক বৈঠকে ইসরায়েলি অভিযানে চার জিম্মি উদ্ধার হওয়ায় আনন্দ প্রকাশ করেন বাইডেন ও ম্যাক্রন। এসময় সকল জিম্মির মুক্তি ও যুদ্ধবিরতির জন্য প্রচেষ্টা চালানোর ঘোষণা দেন বাইডেন।

বৈঠকের পর সাংবাদিকদের প্রশ্নের জবাব দেননি এই দুই নেতা। এই দুইজনের মাঝে উষ্ণ সম্পর্ক বিদ্যমান, যা ২০২২ সালে ম্যাক্রনের যুক্তরাষ্ট্র সফরের মধ্য দিয়ে আরও সংহত হয়েছে।

বৈঠকে বাইডেন বলেন, ইউক্রেনে জয় পেলে পুতিন সেখানেই থামবেন না, ইউরোপের অন্যান্য দেশেও আক্রমণ চালাবেন। কিন্তু আমরা তা হতে দেবো না। মার্কিন যুক্তরাষ্ট্র ইউক্রেন, ফ্রান্স আও তার মিত্রদের পাশে রয়েছে।

ফ্রান্স সফরে গিয়ে বাইডেন ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কির সাথেও দেখা করেছেন। এ সময় অস্ত্র দিতে দেরি হওয়ায় ইউক্রেনের কাছে ক্ষমা চান বাইডেন।

ইউক্রেন ছাড়াও বাণিজ্য নিয়েও বাইদেন ও ম্যাক্রনের মধ্যে কথা হয়েছে। ম্যাক্রন মূল্যস্ফীতি কমাতে বাইডেনের করা আইন নতুন করে বিবেচনা করার অনুরোধ করেছেন।

ম্যাক্রন বলেন, আমরা ইউরোপিয়ান অর্থনীতির সাথে নিয়ন্ত্রণ ও বিনিয়োগের ক্ষেত্রে মার্কিন অর্থনীতির সমন্বয় চাই।

news24bd.tv/ab

পাঠকপ্রিয়