ডেনমার্ককে বিদায় করে কোয়ার্টার ফাইনালে জার্মানি

সংগৃহীত ছবি

ডেনমার্ককে বিদায় করে কোয়ার্টার ফাইনালে জার্মানি

অনলাইন ডেস্ক

খেলার শুরুতেই ডেনমার্কের জালে বল পাঠিয়েও গোল পায়নি জার্মানি। এরপর একের পর এক আক্রমণের ঢেউ আছড়ে পড়ে ডেনমার্কের রক্ষণদেয়ালে। নিজেদের গুছিয়ে পাল্টা আক্রমণে জবাব দিচ্ছিল ডেনমার্কও। এরই মধ্যে প্রকৃতি বাধ সাধে ভয়ঙ্কর রূপ ধারণ করে।

প্রচণ্ড বৃষ্টিপাত ও বজ্রপাতে বন্ধ হয়ে যায় খেলা। ফলে স্থগিত হয়ে যায় ম্যাচ। এরপর ফের খেলা গড়ালে ডেনমার্কের ওপর আধিপত্য বিস্তার করে জয় পেয়েছে জার্মানি।  

ডর্টমুন্ডে শনিবার (২৯ জুন) ডেনমার্ককে ২-০ গোলে হারিয়ে কোয়ার্টার ফাইনালে জায়গা করে নিয়েছে স্বাগতিক জার্মানি।

কাই হাভার্টজের গোলে এগিয়ে যাওয়ার পর জামাল মুসিয়ালার গোলে জয় নিশ্চিত হয় জার্মানির।

ম্যাচের শুরু থেকেই প্রতিকূল আবহাওয়া দেখা যায় যার দরুণ প্রথমার্ধে ২০ মিনিটের জন্য খেলা বন্ধ হয়ে যায়। বজ্রপাত এবং ভারী বৃষ্টিতে মাঠ ভিজে যায়। তবে আবহাওয়ার প্রতিকূলতা সত্ত্বেও খেলা চলতে থাকে এবং অনেক গুরুত্বপূর্ণ ভিডিও রেফারি সিদ্ধান্ত ম্যাচের রঙ বদল করে দেয়।

ম্যাচের শুরুতেই নিকো শ্লটরবেকের একটি হেডার গোলের আগের অবরোধের কারণে ভিএআর দ্বারা বাতিল হয়। পরে ডেনমার্কের জোয়াকিম অ্যান্ডারসেনের একটি গোল বাতিল হয় কারণ থমাস ডিলেনি সামান্য অফসাইড ছিলেন। এর পরপরই ভিএআর জার্মানিকে একটি পেনাল্টি দেয় অ্যান্ডারসেনের হাতে বল লাগার জন্য, যা হাভার্টজ স্মাইকেলকে পরাস্ত করে গোল করে জার্মানিকে লিড এনে দেন।

হাভার্টজ একটি দ্বিতীয় গোল করার সুযোগ ছিল। তবে তিনি মিস করেন যখন তার শট স্মাইকেলকে পাশ কাটিয়ে বাইরে চলে যায়। তবে, মুসিয়ালা লেফট উইং থেকে বল নিয়ে জার্মানির জন্য দ্বিতীয় এবং নির্ধারক গোলটি করেন।

জার্মানির এই পারফরম্যান্স তাদের আক্রমণাত্মক দক্ষতার প্রমাণ দেয়, যেখানে হাভার্টজ এবং ফ্লোরিয়ান উইর্টজও স্কোর বাড়ানোর কাছাকাছি এসেছিলেন। এই জয়ে জার্মানি ইউরো ২০২৪-এ সর্বাধিক গোলকারী দল হয়ে উঠেছে, মোট ১০ গোল করেছে তারা।

জয়ের পরও জার্মানির রক্ষণভাগে কিছু উদ্বেগজনক মুহূর্ত ছিল, বিশেষ করে যখন ডেনমার্কের রসমুস হোয়লুন্ড প্রথমার্ধে একটি সুযোগ মিস করেন। তবুও, মুসিয়ালা, উইর্টজ এবং হাভার্টজের শক্তিশালী আক্রমণাত্মক ত্রয়ীটি ম্যাচের নির্ণায়ক হয়ে ওঠে।

news24bd.tv/DHL

পাঠকপ্রিয়