পদ্মাসেতু রক্ষণাবেক্ষণে সরকারি মালিকানাধীন কোম্পানি গঠনের প্রস্তাব

ফাইল ছবি

পদ্মাসেতু রক্ষণাবেক্ষণে সরকারি মালিকানাধীন কোম্পানি গঠনের প্রস্তাব

নিজস্ব প্রতিবেদক

শেখ হাসিনা ইন্সটিটিউট অব ফ্রন্টিয়ার টেকনোলজি শিফট আইন এর খসড়া অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। তবে, প্রধানমন্ত্রীর নির্দেশনায় এই আইনে শেখ হাসিনার নাম বাদ দিয়ে শুধুমাত্র ইন্সটিটিউট অব ফ্রন্টিয়ার টেকনোলজি শিফট আইন নাম দেয়া হয়েছে।

সোমবার (১ জুলাই) সচিবালয়ে সাংবাদিকদের মন্ত্রিপরিষদ বৈঠক শেষে এসব জানান মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেন। তিনি বলেন, মাদারীপুরের শিবচরে হবে এই প্রতিষ্ঠান।

এখানে উচ্চ পর্যায়ের ল্যাব তৈরি হবে যেখানে গবেষণা এবং প্রশিক্ষণ দেয়া হবে।

সচিব জানান, রপ্তানি নীতি ২০২৪-২৭ এর খসড়ায় অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। উন্নয়নশীল দেশে গেলে যেসব সুযোগ সুবিধা বন্ধ হয়ে যাবে সেটার দিকে বিশেষ নজর দিয়ে এই নীতিমালা করার নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সচিব বলেন, রপ্তানি নীতিমালায় পণ্যের কোয়ালিটিতে ছাড় না দেয়ার নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী।

বিভিন্ন দেশে রপ্তানি বাড়ানোর উপর জোর দিতে বলেছেন প্রধানমন্ত্রী। আগামী তিন বছর পর যাতে রপ্তানির লক্ষ্যমাত্রা ১১০ বিলিয়ন ডলার ধরা হয় সে নির্দেশনাও দিয়েছেন প্রধানমন্ত্রী। এখন প্রতি বছর রপ্তানি হয় ৭০ বিলিয়ন ডলার।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, পদ্মাসেতু রক্ষণাবেক্ষণের জন্য সরকারি মালিকানাধীন কোম্পানি গঠনের প্রস্তাব অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। এর শিরোনাম দেয়া হয়েছে পদ্মা ব্রিজ অপারেশন অ্যান্ড মেইনটেইন্যান্স কোম্পানি পিএলসি। এর মূলধন থাকবে ১০০০ কোটি টাকা।

মাহবুব হোসেন জানান, বাজেট বাস্তবায়নে সচেতনভাবে স্বচ্ছতা, দক্ষতা এবং জবাবদিহিতার সাথে কাজ কাজ করতে মন্ত্রিসভাকে নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাজেট বাস্তবায়ন সফলতার সাথে কার্যকর করারও নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী।

সচিব বলেন, সরকারি কর্মকর্তাদের দুর্নীতি নিয়ে গণমাধ্যমে যেসব সংবাদ বের হচ্ছে তা নিয়ে ধন্যবাদ জানাচ্ছি তাদেরকে। তবে এর বাইরেও অনেক কর্মকর্তাকে দুর্নীতির জন্য সাজা পেতে হয়, সেটা গণমাধ্যমে আমরা দেই না। তাই, সবাই জানে না এর বিষয়ে। সরকারি প্রকল্প খরচ করে সরকারি কর্মকর্তাদের শতকরা ৯০ ভাগ বিদেশ যাওয়া বন্ধ হয়েছে বলেও জানান মাহবুব হোসেন।

news24bd.tv/FA

এই রকম আরও টপিক

পাঠকপ্রিয়