তিনদিনের ধর্মঘটে পাটপণ্যের উৎপাদন ব্যহত

ছবি সংগৃহীত

তিনদিনের ধর্মঘটে পাটপণ্যের উৎপাদন ব্যহত

নিজস্ব প্রতিবেদক, খুলনা

খুলনায় তৃতীয় দিনের মতো চলছে পাটকল শ্রমিকদের ধর্মঘট। সেই সাথে সকাল ৮টা থেকে ১২টা পর্যন্ত রাজপথ-রেলপথ অবরোধ কর্মসূচি পালিত হয়। এতে খুলনা অঞ্চলের ৯টি রাষ্ট্রায়ত্ত পাটকলের উৎপাদন বন্ধ রয়েছে। এদিকে তিনদিনের ধর্মঘটে প্রায় ৩০০ মেট্রিকটন পাটজাত পন্যের উৎপাদন ব্যাহত হয়েছে।

যার মূল্য প্রায় তিন কোটি টাকা।
  
জানা যায়, গত মঙ্গলবার থেকে ৭২ ঘণ্টার ধর্মঘট শুরু হওয়ার আগে প্রতিদিন গড়ে ৯টি পাটকলে উৎপাদন হতো ১০০ মেট্রিক টন পাটজাত পণ্য।

বিজেএমসি কর্মকর্তারা জানান, আন্তর্জাতিক বাজারে পাটজাত পণ্যের চাহিদা ও ক্রেতা কমে গেছে। সে কারণে উৎপাদিত পণ্য সময়মতো বিক্রি করতে না পারায় মিলগুলোতে আর্থিক সংকট দেখা দিয়েছে।

৯টি পাটকলে বর্তমানে মজুদ রয়েছে ৩২ হাজার ৬৬০ মেট্রিক টন পাটজাত পণ্য। যার মূল্য তিনশ’ কোটি টাকারও বেশী।  

এছাড়া পাটকলগুলোতে শ্রমিকদের ৬ থেকে ৮ সপ্তাহের মজুরি বকেয়া রয়েছে। সব মিলিয়ে শ্রমিক, কর্মকর্তা-কর্মচারীদের পাওনা রয়েছে ৪৪ কোটি ২০ লাখ টাকা। মজুরি বকেয়া থাকায় শ্রমিকদের মাঝে দেখা দিয়েছে অসন্তোষ।

রাষ্ট্রায়ত্ত পাটকল সিবিএ-নন সিবিএ ঐক্য পরিষদের আহ্বায়ক সোহরাব হোসেন বলেন, বকেয়া মজুরি না পাওয়ায় শ্রমিক পরিবারগুলো দুর্বিষহ জীবন কাটাচ্ছে। স্ত্রী-সন্তানদের নিয়ে শ্রমিকরা অর্ধাহারে-অনাহারে দিন কাটাচ্ছে।

বিজেএমসি’র খুলনা আঞ্চলিক কার্যালয়ের লিয়াজোঁ কর্মকর্তা শংকর চন্দ্র  ভূঁইয়া বলেন, মজুরি বকেয়া থাকার বিষয়ে প্রধান কার্যালয়কে জানানো হয়েছে। শিগগিরই বকেয়া মজুরি পরিশোধ করা সম্ভব হবে।

সম্পর্কিত খবর