সিগন্যাল অ্যাপ হ্যাক করা সম্ভব, দাবি ইসরায়েলের নিরাপত্তা প্রতিষ্ঠানের

সিগন্যাল অ্যাপ হ্যাক করা সম্ভব, দাবি ইসরায়েলের নিরাপত্তা প্রতিষ্ঠানের

অনলাইন ডেস্ক

যোগাযোগের জনপ্রিয় একটি মাধ্যমের নাম সিগন্যাল অ্যাপ। এটি একটি ক্রস প্ল্যাটফর্ম এনক্রিপ্টেড মেসেজিং ও ভয়েস কল পরিষেবা হিসেবে বেশ জনপ্রিয়।  

সাধারণত এটি হ্যাক করা যায় না বলে এত দিন মানুষ জেনে আসছিল। তবে ইসরায়েল ভিত্তিক নিরাপত্তা বিষয়ক ফার্ম সেলব্রাইটের দাবি, তারা অ্যান্ড্রয়েড ফোনগুলোতে সিগন্যাল মেসেঞ্জার অ্যাপ্লিকেশন ব্যবহার করে পাঠানো বার্তাগুলোকে ডিক্রিপ্ট বা হ্যাক করতে পারে।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এমন তথ্য জানা গেছে।

ইসরায়েলের নিরাপত্তা প্রতিষ্ঠান ‘সেলেব্রাইট’ দাবি করেছে, এর মাধ্যমে সন্ত্রাসী দলের সদস্য, মাদক কারবারি এবং এমনকি বিক্ষোভকারীদের যোগাযোগ ব্যাহত করতে পারে। সেলেব্রাইট তাদের ওয়েবসাইটে বিস্তারিতভাবে বর্ণনা করেছে কিভাবে ইনক্রিপ্টেড মেসেজ ডিক্রিপ্ট করা হয়।

এদিকে, এক সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ বলেছেন, সেলেব্রাইটের দাবি ‘বিশ্বাসযোগ্য’ বলে মনে হচ্ছে।

তবে, সিগন্যালের প্রতিষ্ঠাতাসহ অন্য অনেকেই তাদের দাবিকে ‘হাস্যকর’ বলে  উড়িয়ে দিয়েছেন।  অত্যন্ত সুরক্ষিত হওয়ায়, যারা নিজেদের মেসেজ গোপন রাখতে চান, তাদের মধ্যে সিগন্যাল ও টেলিগ্রামের মতো অ্যাপস জনপ্রিয় হয়ে উঠেছে। এতে অপরাধের তদন্ত করা কঠিন হয়ে উঠবে বলে উদ্বিগ্ন গোয়েন্দা সংস্থাগুলো।


রেল, বিমান ও ভূমি মন্ত্রণালয়ে নতুন সচিব

দেশ ও মানুষকে ভালোবেসে কর্তব্য পালন করতে হবে: প্রধানমন্ত্রী

নিখোঁজের দেড় মাস পর সেপটিক ট্যাংকে মিলল যুবকের লাশ

লন্ডন থেকে দুই শতাধিক যাত্রী নিয়ে সিলেটে নামছে বিমান


এ ব্যাপারে সেলেব্রাইট জানায়, ‘এ ধরনের অ্যাপসের কারণে তথ্যের ফরেনসিক অ্যানালাইসিস করা অত্যন্ত কঠিন হয়ে যায়। ’ 

কিভাবে ডিক্রিপ্ট করার উপায় খুঁজে পেল সেলেব্রাইট, তা জানাতে গিয়ে প্রতিষ্ঠানটি বলে, ‘আমরা অনেকদিন ধরে এর উপায় খুঁজছিলাম এবং অবশেষে তা খুঁজে পেয়েছি। ’ তবে অ্যান্ড্রয়েড ফোনে সিগন্যালের মেসেজ ডিক্রিপ্ট করতে পারলেও, অ্যাপলের ডিভাইসেও এটি সম্ভব কি না সেলেব্রাইট তা জানায়নি।

উল্লেখ্য, সিগন্যাল অন্যতম সুরক্ষিত অ্যাপ হিসেবে চ্যাটিং ও ভয়েস কলের সুবিধা দিয়ে আসছে। এর মধ্যে সেলব্রাইটের এমন দাবি নতুন করে ভাবাচ্ছে এর ব্যবহারকারীদের।

news24bd.tv নাজিম