দেশে অ্যান্টিজেন টেস্ট চালু হলেও বাড়েনি টেস্ট

হাসান পারভেজ

অনেক প্রতীক্ষার পর দেশে করোনা টেস্টের দ্রুত ফল পাবার জন্য অ্যান্টিজেন টেস্ট চালু হলেও, টেস্টের সংখ্যা সেভাবে বাড়েনি। গত ২২ দিনে ২৯টি অ্যান্টিজেন টেস্ট সেন্টার থেকে মাত্র ১ হাজার ৩৯৮টি টেস্ট হয়েছে।  

সংশ্লিষ্টদের সঙ্গে ​কথা বলে জানা গেছে, কৌশলগত ভুল ও জেলাগুলোয় প্রচার না হওয়ায় অ্যান্টিজেন টেস্টে সাড়া পাওয়া যাচ্ছে না।

বর্তমানে আরটি-পিসিআর পদ্ধতিতে করোনা শনাক্তের পরীক্ষা করা হয়।

এতে পরীক্ষার ফল পেতে ২ দিন কিংবা তার চেয়েও বেশি সময় লাগে। অন্যদিকে অ্যান্টিজেন্ট টেস্টে মাত্র ২০ থেকে ২৫ মিনিটে ফল পাওয়া যায়।

বহু আলোচনা ও দীর্ঘ প্রক্রিয়ার পর ঘটা করে গত ০৫ ডিসেম্বর  ১০ জেলায় চালু হয় এন্টিজেন টেস্ট।   এরপর আরও ১৯ জেলায় চালু হয় এই পরীক্ষা।

কিন্তু  দ্রুত ও সহজে ফল পাবার জন্য অ্যান্টিজেন টেস্ট চালুর যে উদ্দেশ্য তা মুখ থুবড়ে পড়েছে। বর্তমানে ২৯টি সেন্টার থেকে গড়ে প্রতিদিন ২ থেকে ৩টি অ্যান্টিজেন টেস্ট হচ্ছে। গাইবান্ধা, পঞ্চগড়, যশোর জেলায় দেখা যাচ্ছে, অ্যান্টিজেন টেস্টে সাড়া নেই। এসব জেলার লোকজন  এই টেস্ট নিয়ে অবগতও নয়।

উপসর্গ না থাকলে অ্যান্টিজেন পরীক্ষা করা হয় না, এটি পরীক্ষার সংখ্যা কম হওয়ার বড় কারণ বলে মনে করছে স্বাস্থ্য অধিদপ্তর।


বেশিরভাগ মেগা প্রকল্পই কাজের গতি ধরে রাখতে ব্যর্থ হয়েছে

জন্মদিনে ভক্তদের কাছে সালমানের ভিন্ন অনুরোধ

‘বিনা দাওয়াতে’ মাহফিলে ওয়াজ, মামুনুলের বিরুদ্ধে মামলা

বন্ধ করে দেয়া হলো সিলেট-মৌলভীবাজার-হবিগঞ্জ রুটের বাস চলাচল


দেশে করোনা পরীক্ষা কম হওয়া নিয়ে শুরু থেকেই সমালোচনা করে আসছে জনস্বাস্থ্যবিদরা। অ্যান্টিজেন পরীক্ষা চালু হলে পরীক্ষার সংখ্যা বাড়বে, এমনটাই বলেছিলেন তারা। কিন্তু বাস্তবচিত্র ভিন্ন।

হাসপাতালে চিকিৎসা নিতে ভর্তির আগে করোনা পরীক্ষা লাগে। অনেকের জরুরি ভিত্তিতে অপারেশন প্রয়োজন হয়। তাই ভোগান্তি কমাতে বিভাগীয় হাসপাতাল, ঢাকার বড় হাসপাতাল ও বড় ল্যাবে এন্টিজেন টেস্ট শুরু করা জরুরি বলেও মত দিচ্ছেন জনস্বাস্থ্যবিদরা।

news24bd.tv নাজিম