দুর্নীতির দায়ে ৮ বছর নিষিদ্ধ বাংলাদেশের সাবেক কোচ হিথ স্ট্রিক

দুর্নীতির দায়ে ৮ বছর নিষিদ্ধ বাংলাদেশের সাবেক কোচ হিথ স্ট্রিক

অনলাইন ডেস্ক

দুর্নীতির দায়ে ৮ বছরের জন্য জিম্বাবুয়ের অধিনায়ক ও বাংলাদেশের দলের সাবেক বোলিং কোচ হিথ স্ট্রিককে নিষিদ্ধ করেছে আইসিসি। দলের তথ্য পাচারের বহু অভিযোগ প্রমাণিত হওয়াতেই নিষিদ্ধ করা হয় তাকে। বুধবার এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করে আইসিসি।

২০১৬ থেকে ২০১৮ সাল পর্যন্ত জিম্বাবুয়ে এবং বিভিন্ন ঘরোয়া দলের কোচ থাকার সময় আইসিসির দুর্নীতি-বিরোধী ধারা ভঙ্গ করেছেন স্ট্রিক।

এরমধ্যে ২০১৮ সালে বাংলাদেশে শ্রীলঙ্কা ও জিম্বাবুয়েকে নিয়ে হওয়া ত্রিদেশীয় সিরিজের তথ্য পাচার করেছেন তিনি। এছাড়া জিম্বাবুয়ে-আফগানিস্তান সিরিজ, ২০১৮ সালের আইপিএল, আফগানিস্তান প্রিমিয়ার লিগ এবং এমনকি ২০১৭ সালের বিপিএলে সম্পৃক্ত থাকার সময় বিভিন্ন তথ্য পাচার করেছেন এ জিম্বাবুইয়ান।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, জুয়ার ক্ষেত্রে কাজে লাগতে পারে জেনেও দুর্নীতি-দমন ধারা ভেঙে দলের ভেতরের তথ্য পাচার করেছেন স্ট্রিথ। জাতীয় দলের অধিনায়কসহ মোট চারজন ক্রিকেটারকে এমন একজনের সঙ্গে পরিচয় করিয়ে দিয়েছেন স্ট্রিক যিনি জুয়াড়ি হতে পারেন।

বাংলাদেশের দায়িত্ব ছাড়ার পর নিজ দেশ জিম্বাবুয়ের কোচের দায়িত্ব দেন স্ট্রিক। তবে জিম্বাবুয়েকে বিশ্বকাপে তুলতে ব্যর্থ হওয়ায় চাকরি হারান। ২০১৮ সালে আইপিএলে কলকাতা নাইট রাইডার্সের বোলিং কোচের দায়িত্ব পান জিম্বাবুয়ের ইতিহাসে অন্যতম সেরা এ ক্রিকেটার। বাংলাদেশে কোচিং করানো ছাড়াও ঢাকার ক্লাব ক্রিকেটেও খেলেছেন স্ট্রিক। ঢাকা প্রিমিয়ার লিগে খেলেছেন আবাহনী লিমিটেডের হয়ে।

উল্লেখ্য, জিম্বাবুয়ে ক্রিকেট ইতিহাসে অন্যতম সেরা পেসার মনে করা হয় তাকে। ৬৫ টেস্টে ২১৬ উইকেট নিয়েছেন তিনি, যেখানে দেশটির অন্য কোনো বোলার ৮০'র বেশি টেস্ট উইকেট নিতে পারেননি। ১৮৯ ওয়ানডেতে স্ট্রিকের উইকেট ২৩৯টি। জিম্বাবুয়ের হয়ে ওয়ানডেতে অন্য কোনো বোলার দেড়শ উইকেটের মুখ দেখেননি। খেলোয়াড়ি জীবন শেষে কোচিংয়ে পুরোপুরি মনোযোগ দিয়েছিলেন স্ট্রিক।

news24bd.tv/আলী