মাসুদের সঙ্গে তালেবানের সমঝোতা

মাসুদের সঙ্গে তালেবানের সমঝোতা

অনলাইন ডেস্ক

আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় কৌশলগত পাঞ্জশির উপত্যকার নিয়ন্ত্রণ নিয়ে আহমেদ মাসুদের সঙ্গে সমঝোতা করেছেন তালেবানরা। বৃহস্পতিবার পাঞ্জশির উপত্যকার নিয়ন্ত্রণ কার হাতে থাকবে সাবেক মুজাহিদ কমান্ডার আহমেদ শাহ মাসুদের ছেলে আহমেদ মাসুদের সঙ্গে তালেবানের এ সমঝোতা হয়।

মাসুদের সঙ্গে আলোচনা করার জন্য কাবুল থেকে তালেবানের একটি প্রতিনিধিদল আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় পারওয়ান প্রদেশের রাজধানী চারিকারে ছুটে গিয়েছিল। সাবেক আফগান সংসদ সদস্য আব্দুল হাফিজ মানসুরের বরাত দিয়ে আফগানিস্তানের বার্তা সংস্থা আওয়া এ খবর জানিয়েছে।

  

মানসুর বলেন, বৈঠকে দু’পক্ষ এই সমঝোতায় উপনীত হয়েছে যে, কেউ কারো অবস্থানে হামলা চালাবে না এবং পাঞ্জশিরে শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে নিজেদের মধ্যে আলোচনা চালিয়ে যাবে। এর অর্থ হচ্ছে আপাতত পাঞ্জশির আহমেদ মাসুদের নেতৃত্বাধীন যোদ্ধাদের নিয়ন্ত্রণেই থাকছে।

আরও পড়ুন


জানা গেল অভিনেত্রী নওশীনের আমেরিকা প্রবাসী হওয়ার মূল কারণ

প্রধানমন্ত্রীর এপিএস হলেন ইসমাত মাহমুদা

কাবুলে হামলার ঘটনায় নিহতের সংখ্যা ১০০ ছাড়াল

দুলাভাইয়ের ধর্ষণে শ্যালিকা অন্তঃসত্ত্বা!


আফগানিস্তানে এই প্রথম আহমেদ মাসুদের সঙ্গে কোনো তালেবান প্রতিনিধিদলের সরাসরি বৈঠক অনুষ্ঠিত হলো।   ১৯৯৭ সালে তালেবানের হামলায় সাবেক মুজাহিদ কমান্ডার আহমেদ শাহ মাসুদ নিহত হয়েছিলেন।

বৃহস্পতিবারের বৈঠকের আগে তালেবান হুমকি দিয়েছিল, আহমেদ মাসুদের সঙ্গে আলোচনায় সমঝোতা অর্জিত না হলে বলপ্রয়োগ করে পাঞ্জশিরের নিয়ন্ত্রণ গ্রহণ করা হবে। কিন্তু মাসুদ প্রত্যয় ব্যক্ত করে বলেছেন, তিনি ওই উপত্যকার নিয়ন্ত্রণ তালেবানের হাতে ছেড়ে দেবেন না। তিনি বলেছেন, আলোচনায় সমঝোতা না হলে লড়াই করার জন্য তার যোদ্ধারা প্রস্তুত রয়েছে।   আফগানিস্তানে পাঞ্জশির হচ্ছে একমাত্র অঞ্চল যেটির ওপর এখনো তালেবান নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করতে পারেনি। সূত্র: পার্সটুডে।

news24bd.tv এসএম