অবশেষে বাদুড়ের মধ্যে মিলল করোনাসদৃশ

অবশেষে বাদুড়ের মধ্যে মিলল করোনাসদৃশ

অনলাইন ডেস্ক

অবশেষে নভেল করোনাভাইরাসের উৎস সন্ধানে নতুন সূত্র পেইয়েছেন বিজ্ঞানীরা। চীন সীমান্তবর্তী লাওসের উত্তরাঞ্চলে গুহায় বাস করা বাদুড়ের মধ্যে এমন এক ভাইরাসের সন্ধান মিলেছে, যার সঙ্গে সার্স-কভ-২-এর মিল আছে। এ সংক্রান্ত গবেষণাপত্র প্রকাশের জন্য ‘ন্যাচার’ সাময়িকীতে পাঠানো হয়েছে। খবর এএফপি'র।

 

২০১৯ সালের শেষ দিকে চীনের উহানে প্রথমবার মানবদেহে করোনাভাইরাস শনাক্ত হয়। অনেক বিজ্ঞানীই মনে করেন, বাদুড় বা অন্য কোনো প্রাণী থেকে মানুষের মধ্যে ভাইরাসটি সংক্রমিত হয়েছে। তবে যুক্তরাষ্ট্র শুরু থেকেই বলে আসছে, চীনের গবেষণাগার থেকে ভাইরাসটি ছড়িয়েছে। তবে চীন এই অভিযোগ অস্বীকার করে আসছে।

 

এরপর বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে বিজ্ঞানীদের একটি দল চীনে গেলেও তাদের যথাযথভাবে কাজ করতে দেওয়া হয়নি বলে অভিযোগ আছে। যদিও বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিজ্ঞানীরা তদন্ত শেষে জানিয়েছিলেন, বাদুড় থেকেই মানুষের মধ্যে করোনাভাইরাস সংক্রমিত হওয়ার ঝুঁকি সবচেয়ে বেশি। ফ্রান্সের পাস্তুর ইনস্টিটিউট ও ন্যাশনাল ইউনিভার্সিটি অব লাওসের গবেষকরা জানিয়েছেন, অনুসন্ধানে তাঁরা দেখতে পেয়েছেন, সার্স কভ-২-এর সঙ্গে জিনগত মিল থাকা ভাইরাস মিলেছে বাদুড়ের মধ্যে। এসব বাদুড় চীনের প্রতিবেশী দেশ লাওসের উত্তরাঞ্চলের গুহাগুলোতে বাস করে। ভিয়েন্টাইন প্রদেশের গুহাগুলোতে থাকা শতাধিক বাদুড় পরীক্ষা করে তিনটি ভাইরাস পাওয়া গেছে।

রও পড়ুন:

মাদক মামলায় নারীর যাবজ্জীবন কারাদণ্ড

নতুন করে স্নায়ুযুদ্ধ চায় না যুক্তরাষ্ট্র

নারী ক্ষমতায়নে আন্তর্জাতিক সম্মেলন আয়োজনের আহ্বান প্রধানমন্ত্রীর

ফ্রান্সের পাশে ইউরোপীয় ইউনিয়ন


এদিকে, পাস্তুর ইনস্টিটিউটের গবেষকদলের প্রধান মার্ক ইলোইট জানিয়েছেন, মিল থাকলেও সার্স কোভ-২ ও লাওসে পাওয়া ভাইরাসগুলোর মধ্যে কিছু পার্থক্য আছে। তবে মহামারির উৎস অনুসন্ধানে এটি বড় একটি পদক্ষেপ। এই গবেষণা বাদুড়ের মাধ্যমে করোনা মহামারি সারা বিশ্বে ছড়িয়ে পড়ার তত্ত্বকে সমর্থন করছে।

সূত্র : এএফপি।

news24bd.tv রিমু    

 

এই রকম আরও টপিক