তেঁতুলিয়ায় বাড়ছে শীত, কুয়াশার সঙ্গে বইছে ঠান্ডা বাতাস
তেঁতুলিয়ায় বাড়ছে শীত, কুয়াশার সঙ্গে বইছে ঠান্ডা বাতাস

তেঁতুলিয়ায় বাড়ছে শীত, কুয়াশার সঙ্গে বইছে ঠান্ডা বাতাস

অনলাইন ডেস্ক

হিমালয়ের কাছে হওয়ায় শীত একটু বেশিই অনুভূত হয় উত্তরের জেলা পঞ্চগড়ে। নভেম্বর মাস হতে শীতের প্রকোপ শুরু হয় এখানে। তবে এবার অক্টোবরের দ্বিতীয় সপ্তাহে কুয়াশা শুরু হয়।

সোমবার (৩১ অক্টোবর) সকাল ৯টায় মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা পঞ্চগড়ের তেঁতুলিয়ায় বিরাজ করছে ১৫ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা এটি। গতকাল রোববার তাপমাত্রা ছিল ১৬ ডিগ্রি।

গভীর রাত থেকে ভোর পর্যন্ত কুয়াশা পড়তে দেখা গেছে। ধীরে ধীরে শীতের আমেজ শুরু হচ্ছে এই জেলায়। সন্ধ্যা হলেই শীতের তীব্রতা বেড়ে যায়। প্রতিদিনই সন্ধ্যার পর কুয়াশার সঙ্গে ঠান্ডা বাতাস বইছে পঞ্চগড়ে। ভোর থেকে কুয়াশার ঘনত্ব বাড়তে থাকে। তবে সূর্য ওঠার সঙ্গে সঙ্গে কুয়াশা চলে যায়। বিকেল হলে রোদের তীব্রতা কমে গিয়ে ঠান্ডার পরিবেশ সৃষ্টি হয়।

স্থানীয়রা জানান, শীত চলে এসেছে, কিন্তু কুয়াশা দীর্ঘ সময় না থাকার কারণে শীতের তীব্রতা কম। আকাশ মেঘাচ্ছন্ন থাকে বেশির ভাগ সময়। শুধুমাত্র দুপুরের দিকে রোদের তীব্রতা বেড়ে যায়, বাকি সময়টা গরম কাপড় ছাড়া বাইরে চলাচল কঠিন হয়ে দাঁড়ায়।

পঞ্চগড় পৌরসভা এলাকার মোটরসাইকেল চালক সোলেমান আলী জানান গত কয়েক দিন থেকে শীতের পোশাক ছাড়া গাড়ি চালাতে পারছি না। কুয়াশা না থাকলেও দিনের বেলায় ঠান্ডা লাগে।

আরও পড়ুন:


নিউজিল্যান্ডকে মেরে তক্তা বানাতে চেয়েছিল ভারত: শোয়েব

প্রধানমন্ত্রীর জলবায়ু সম্মেলনে যাওয়া স্ববিরোধী: রিজভী

ভারতের সেমিফাইনালে ওঠা হবে অলৌকিক: আফ্রিদি

প্রায় ১২ ওভার কোন বাউন্ডারি ছিল না ভারতের!


এদিকে দিনের তাপমাত্রাও কমতে শুরু করেছে পঞ্চগড়ে। সপ্তাহজুড়ে তাপমাত্রা ছিল ২৮ থেকে ৩৩ ডিগ্রি সেলসিয়াস। গতকাল দিনের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩১ দশমিক ৯ ডিগ্রি।

তেঁতুলিয়া আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা রাসেল শাহ বলেন, এ বছর অক্টোবর মাসের মাঝামাঝিই শীতের আমেজ তৈরি হয়েছে। মূলত, হিমালয় কাছাকাছি হওয়ায় শীতের প্রকোপ পড়তে শুরু করেছে। নভেম্বরের শুরুতে কুয়াশার পরিমাণ বাড়তে পারে, সেইসঙ্গে কমবে তাপমাত্রাও। মৌসুমি বায়ুর প্রভাবে ঠান্ডা বাতাসের কারণে রাতে শীত বেশি অনুভূত হচ্ছে।

news24bd.tv/ তৌহিদ

সম্পর্কিত খবর

;