স্বল্প খরচে ৪০ হাজার কর্মী নেবে রোমানিয়া

স্বল্প খরচে ৪০ হাজার কর্মী নেবে রোমানিয়া

Other

বাংলাদেশ থেকে ৪০ হাজার কর্মী নেবে ইউরোপের দেশ রোমানিয়া। এরইমধ্যে স্বল্প খরচে খুব সহজেই কাজের ভিসা নিয়ে দেশটিতে পাড়ি জমাতে শুরু করেছেন বাংলাদেশীরা। সম্ভাবনাময় নতুন এই শ্রমবাজারে কর্মী পাঠানোর সুযোগ পুরোপুরি কাজে লাগাতে চায় সরকার। তবে সেক্ষেত্রে কিছু চ্যালেঞ্জের কথাও জানালেন বৈদেশিক কর্মসংস্থান ও প্রবাসীকল্যাণ মন্ত্রণালয়ের সচিব মুনীরুছ সালেহীন।

 

দক্ষিণ-পূর্ব ইউরোপের প্রাকৃতিক সৌন্দযমন্ডিত দেশ রোমানিয়া। ৯২ হাজার বর্গমাইলের এই দেশটিতে প্রায় ২০ মিলিয়ন মানুষের বসবাস। বাংলাদেশের জন্য সম্ভাবনাময় নতুন শ্রমবাজার হিসেবে সম্প্রতি আলোচনায় এসেছে রোমানিয়া। দেশটিতে কৃষি, তথ্য প্রযুক্তি, নির্মাণশিল্প, ইলেকট্রনিকস ফুডসহ বিভিন্ন খাতে প্রচুর শ্রমিকের চাহিদা রয়েছে- জানান স্থানীয় একটি নিয়োগদাতা প্রতিষ্ঠানের এমডি।

আরও পড়ুন


সেদিন আমার কাছে আসলে ২ বাচ্চার মার কাছে ধরা খেতে হতো না: সুবাহ

কিশোরীকে বিয়ে করতে ব্যর্থ জোরপূর্বক ধর্ষণ

গোসলের ভিডিও ধারণ, ব্ল্যাকমেইল করে প্রবাসীর স্ত্রীকে ধর্ষণ

বিয়ের দাবিতে বিষের বোতল নিয়ে প্রেমিকের বাড়িতে প্রেমিকা


বাংলাদেশ থেকে এরইমধ্যে বিভিন্ন খাতে কাজের ভিসা নিয়ে পাড়ি জমাতে শুরু করেছেন বাংলাদেশীরা। সম্প্রতি রোমানিয়া সফর শেষে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন জানান- দেশটি ৪০ হাজার শ্রমকি নিতে চায়।

এরই মধ্যে যারা পাড়ি জমিয়েছেন তাদের কয়েকজনের সাথে কথা বলেছে নিউজ টোয়েন্টিফোর। ভিডিও বার্তায় তারা জানান, তাদের অভিজ্ঞতার কথা।

উচ্চ মধ্যম আযের দেশ রোমানিয়ায় সাধারণ শ্রমকিরা ৬০০ থেকে এক হাজর ইউএস ডলার বেতন পাচ্ছেন। তবে দেশটি থেকে উচ্চাকাঙ্খি অনেকে অবৈধভাবে ইউরোপের অনেক দেশে পাড়ি জমানোর চেষ্টা করেন। আর এটিই বাংলাদেশের সরকারের চ্যালেঞ্জ।

ঢাকার বেশ কয়েকটি রিক্রুটিং এজেন্সি নিদ্দিষ্ট অভিবাসন ব্যায়ের মাধ্যমে বাংলাদেশ থেকে রোমানিয়ায় কর্মী পাঠানোর কাজ করছে।

news24bd.tv/ কামরুল 

;

পাঠকপ্রিয়