গুগল ডকস ব্যবহারের নিয়ম ও শর্টকাট
গুগল ডকস ব্যবহারের নিয়ম ও শর্টকাট

সংগৃহীত ছবি

গুগল ডকস ব্যবহারের নিয়ম ও শর্টকাট

নিজস্ব প্রতিবেদক

বর্তমান তথ্য প্রযুক্তির যুগে সকলের হাতে হাতে স্মার্টফোন। এখন অফিসিয়াল অনেক কাজই সাধের স্মার্টফোনের মাধ্যমে করা যাচ্ছে। মানুষও প্রতিনিয়ত ঝুঁকছে অনলাইন দুনিয়াতে। অনলাইনে কাজ করেন,কিন্তু গুগল চিনেন না এমন মানুষ বর্তমান সময়ে খুঁজে পাওয়া দুষ্কর।

এই গুগলের অন্যতম একটি সেবা হলো গুগল ডকস।

গুগল ডকস একটি ফ্রি ও পাওয়ারফুল সার্ভিস হওয়া স্বত্বেও এটি সম্পর্কে জানেন না অধিকাংশ মানুষ। লেখালেখি থেকে শুরু করে কোনো বিষয় নোট করা পর্যন্ত, প্রায় সকল ধরনের টেক্সট ভিত্তিক কাজে গুগল ডকস ব্যবহার করা যায়।

চলুন জেনে নেওয়া যাক গুগল ডকস এর আদ্যেপান্ত।

গুগল ডকস কি?
গুগল ডকস হলো গুগলে ফ্রি একটি ফ্রি অ্যাপ্লিকেশন সেবা। যাকে মাইক্রোসফট অফিস ওয়ার্ড এর অনলাইন ভার্সনের সাথে তুলনা করা চলে।  
অনলাইন প্রোগ্রাম হওয়ায় ডকস এর ফাইলসমূহ ক্লাউডে জমা হয়ে থাকে। স্টোরেজে কোনো জায়গা দখল না করার পাশাপাশি একাধিক ডিভাইসে একই ফাইল নিয়ে কাজ করা সম্ভব হয় গুগল ডকস ব্যবহার করে। এছাড়া গুগল ডকস অন্যদের সাথে শেয়ার করা যায়। গুগল ডকস ব্যবহার করা যাবে docs.google.com লিংকে প্রবেশ করে। ।

গুগল ডকস একাউন্ট খোলার নিয়ম:
গুগল ডকস ব্যবহার করতে হলে প্রয়োজন হবে একটি জিমেইল একাউন্ট অর্থাৎ গুগল একাউন্টের। যেকেউ বিনামূল্যে একটি গুগল একাউন্ট খুলে গুগল ডকস এর সুবিধাসমূহ উপভোগ করতে পারবেন।

গুগল ডকস যেভাবে ব্যবহার করবেন: 
*গুগল ডকস এ নতুন ডকুমেন্ট তৈরি বেশ সহজ। গুগল ডকস এর ওয়েবসাইট, অর্থাৎ এখানে ক্লিক করে “Blank” অপশনে ট্যাপ করে নতুন গুগল ডকস ডকুমেন্ট তৈরী করা যাবে।  
*আবার গুগল ডকস মোবাইল অ্যাপ থেকে প্লাস (“+”) আইকনে ট্যাপ করে “New Document” অপশন সিলেক্ট করে নতুন ডকুমেন্ট তৈরী করা যাবে।

*গুগল ডকস ওয়েবসাইটে ব্ল্যাংক ডকুমেন্ট তৈরীর পাশাপাশি অনেক রেডি-মেইড টেমপ্লেট ও পাওয়া যাবে।  
*গুগল ডকস ওয়েবসাইটে প্রবেশ করে Template Gallery অপশনে ট্যাপ করলে রেজ্যুমে, সিভি, লেটার, বিজনেস নোটস, সেলস রিপোর্ট, ইত্যাদি সম্পর্কিত টেমপ্লেট দেখতে পাবেন।

*গুগল ডকস ব্যবহার করে অন্য যেকোনো ডকুমেন্ট এডিটর এর মতো টেক্সত ফরম্যাট করা যায়। লেখা বোল্ড করা, ইটালিক করা, বা ফন্ট এর সাইজ চেঞ্জ করা, ইউআরএল ইনসার্ট করা, ইত্যাদি সকল ফিচার রয়েছে গুগল ডকস এ।
*গুগল ডকস এর মেন্যু থেকে “Format” অপশন সিলেক্ট করলে এসব অপশন দেখতে পাবেন।

অফলাইন:
গুগল ডকস ডকুমেন্ট বিভিন্ন উপায়ে সংরক্ষণের পাশাপাশি অফলাইনেও অ্যাকসেস করার অপশন রয়েছে। প্রতি কম্পিউটারে লগিন থাকা একটি গুগল একাউন্টের ডকস ডকুমেন্ট অফলাইনে অ্যাকসেস করা যাবে।

এছাড়াও বিভিন্ন কিবোর্ড শর্টকাটস ব্যবহার করেও গুগল ডকস ব্যবহারের প্রক্রিয়া ত্বরান্বিত করা যায়।  
লেখা বোল্ড করতে “Ctrl + b”
লেখা ইটালিক করতে “Ctrl + i”
লেখা আন্ডারলাইন করতে “Crl + u”
লিংক ইনসার্ট করলে “Ctrl + k”
ওয়ার্ড ও পেজ কাউন্ট দেখতে “Ctrl + Shift + c”
লেখা কপি করতে “Ctrl + c”
লেখা পেস্ট করতে “Ctrl + v”
ফরম্যাটিং ছাড়া কপি করা লেখা পেস্ট করতে “Ctrl + Shift + v”
news24bd.tv/আলী   

;