চট্টগ্রামের অর্ধশতাধিক গ্রামে ঈদ সোমবার

সংগৃহীত ছবি

চট্টগ্রামের অর্ধশতাধিক গ্রামে ঈদ সোমবার

অনলাইন ডেস্ক

দক্ষিণ চট্টগ্রামের পটিয়া, সাতকানিয়া, চন্দনাইশ, লোহাগাড়া, বাঁশখালী উপজেলার প্রায় অর্ধশতাধিক গ্রামে পবিত্র ঈদুল ফিতর উদ্‌যাপিত হবে আগামীকাল সোমবার। মির্জাখীল দরবার শরীফের অনুসারীরা এই ঈদ উদ্‌যাপন করবেন। এরই মধ্যে সকল প্রস্তুতিও শেষ করেছে দরবার শরীফ কর্তৃপক্ষ। মির্জাখীল দরবার শরিফের মুখপাত্র শাহজাদা ড. মাওলানা মোহাম্মদ মকছুদুর রহমান এই তথ্য নিশ্চিত করেন।

জানা যায়, দক্ষিণ চট্টগ্রামের অন্যতম সুফি সাধক হজরত মাওলানা মোখলেছুর রহমান (রা.) দীর্ঘ ২০০ বছর আগে এ নিয়মের প্রবর্তন করেন। তার মুরিদান সাতকানিয়া উপজেলার মির্জাখীল দরবার শরিফের অনুসারীরা দীর্ঘ ২০০ বছর আগে থেকে সৌদি আরবের সময়ানুযায়ী এক দিন আগে থেকে রোজা, ঈদুল ফিতর ও ঈদুল আজহা পালন করে থাকেন। সে হিসেবে সোমবার পবিত্র ঈদুল ফিতর উদ্‌যাপিত হবে। আর এ দরবার শরীফের মুরিদরা সৌদি আরবের সঙ্গে সংগতি রেখে একদিন আগে থেকে রোজা পালন শুরু করেছিলেন।

সেই অনুযায়ী আজ রোববার তাঁদের ত্রিশটি রোজা পূর্ণ হবে।

মির্জাখীল দরবার শরিফের মুখপাত্র শাহজাদা ড. মাওলানা মোহাম্মদ মকছুদুর রহমান বলেন, সোমবার পবিত্র ঈদুল ফিতর পালিত হবে। দুই বছর পর করোনা পরিস্থিতি স্বাভাবিক হওয়ায় এবার ঈদ জামাতের প্রস্তুতি নেওয়া হয়েছে। বিভিন্ন এলাকা থেকে দরবার শরীফের অনুসারীরা ঈদ জামাতে অংশ নিতে দরবারে আসবেন। সকাল ১০টায় ঈদের জামাত অনুষ্ঠিত হবে। এরই মধ্যে শেষ করা হয়েছে সকল প্রস্তুতি।

মির্জারখীল দরবার শরীফ সূত্রে জানা যায়, সাতকানিয়ার মির্জারখীল, এওচিয়ার গাটিয়াডেঙ্গা, মাদার্শা, খাগরিয়ার মৈশামুড়া, পুরানগড়, চরতির সুইপুরা, চন্দনাইশের কাঞ্চননগর, হারালা, বাইনজুরি, কানাই মাদারি, সাতবাড়িয়া, বরকল, দোহাজারী, জামিরজুরি, বাঁশখালীর কালিপুর, চাম্বল, শেখেরখীল, ছনুয়া, আনোয়ারার বরুমছড়া, তৈলারদ্বীপ, লোহাগাড়ার পুটিবিলা, কলাউজান, বড়হাতিয়া, এবং পটিয়া, বোয়ালখালী, হাটহাজারী, সন্দ্বীপ, রাউজান ও ফটিকছড়ির কয়েকটি গ্রামসহ চট্টগ্রামের অর্ধশতাধিক গ্রামের কিছু সংখ্যক মানুষ আগামী সোমবার ঈদ উল ফিতর উদ্‌যাপন করবেন।

এ ছাড়া পার্বত্য জেলা বান্দরবানের লামা, আলীকদম, নাইক্ষ্যাংছড়ি, কক্সবাজারের চকরিয়া, টেকনাফ, মহেশখালী ও কুতুবদিয়ার কয়েকটি গ্রামে থাকা মির্জারখীল দরবার শরীফের মুরিদরাও আগামীকাল সোমবার ঈদুল ফিতর উদ্‌যাপন করবেন।

যেসব স্থানে ঈদ জামাত অনুষ্ঠিত হবে তাদের মধ্যে মির্জাখীল দরবার শরিফের অনুসারীরা সাতকানিয়া উপজেলার মির্জাখীল, সোনাকানিয়া, গারাঙ্গিয়া ও গাটিয়াডাঙ্গা। লোহাগাড়া উপজেলার কলাউজান, বড়হাতিয়া, পুটিবিলা, চরম্বা ও চুনতি। বাঁশখালী উপজেলার জালিয়াপাড়া, ছনুয়া, মক্ষিরচর, চাম্বল, শেখেরখীল, ডোংরা। আনোয়ারা উপজেলার তৈলারদ্বীপ, বরুমচড়া, বাঁশখালীর কালিপুর। পটিয়া উপজেলার হাইদগাঁও, বাহুলী, ভেল্লাপাড়াসহ অর্ধ শতাধিক গ্রামের দুই লাখেরও বেশি মানুষ ঈদুল ফিতর উদ্‌যাপন করবেন।

news24bd.tv/আলী