সেভেরোদোনেস্ক শহরের অর্ধেক দখল করেছে রাশিয়া

সংগৃহীত ছবি

সেভেরোদোনেস্ক শহরের অর্ধেক দখল করেছে রাশিয়া

অনলাইন ডেস্ক

ইউক্রেনের পূর্বাঞ্চলীয় একটি গুরুত্বপূর্ণ শিল্পনগরী সেভেরোদোনেস্ক শহরে ইউক্রেন ও রাশিয়ার সেনাদের মধ্যে চলছে তুমুল লড়াই। ইতিমধ্যে রাশিয়ার সেনাবাহিনী শহরটির প্রায় অর্ধেক দখল করেছে। ইউক্রেনের একজন সেনা কর্মকর্তা মঙ্গলবার স্বীকার জানান, রুশ সেনারা এখন পূর্বাঞ্চলীয় সেভেরোদোনেস্ক শহরের অর্ধেকের নিয়ন্ত্রণ নিয়েছে। খবর আল-জাজিরার

নগরীর সামরিক ও বেসামরিক প্রশাসনের প্রধান ওলেসান্দ্র স্ট্রিউক বলেন, “দুঃখজনকভাবে ফ্রন্ট লাইন শহরকে দুই ভাগে বিভক্ত করে ফেলেছে। তবে আমাদের সেনারা এখনও শহর রক্ষার জন্য লড়াই চালিয়ে যাচ্ছে। ”

এদিকে লুহানস্ক অঞ্চলের গভর্নর সের্গেই গাইদাই এক অনলাইন বিবৃতিতে বলেন, সেভেরোদোনেস্ক শহরের পরিস্থিতি ‘অত্যন্ত জটিল’। ইউক্রেনের সেনারা এখনও শহরের কোনো কোনো অংশ নিয়ন্ত্রণ করছে।

দোনবাস অঞ্চলের রাজধানী লুহানস্ক দখলের পথে যেসব গুরুত্বপূর্ণ শহর এখনও রুশ সেনাবাহিনীর অগ্রযাত্রা প্রতিহত করছে সেগুলোর অন্যতম সেভেরোদোনেস্ক।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন গত ২৪ ফেব্রুয়ারি তার দেশের সেনাবাহিনীকে ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান চালানোর নির্দেশ দেন। তিনি বলেন, দোনেস্ক ও লুহানস্ক অঞ্চলে শান্তি প্রতিষ্ঠার জন্য মস্কোর সঙ্গে স্বাক্ষরিত শান্তি চুক্তি লঙ্ঘন করেছে কিয়েভ। তিনি ইউক্রেনকে নব্য নাৎসিমুক্ত করাকে তার দেশের সামরিক অভিযানের অন্যতম লক্ষ্য বলে ঘোষণা করেন।

এদিকে, রাশিয়ার সেনাদের প্রতিহত করতে ইউক্রেনকে আরও উন্নত রকেট সিস্টেম পাঠাবে বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ইউক্রেনের দীর্ঘ অনুরোধের প্রেক্ষিত্রে ভারী রকেট পাঠাতে রাজি হয়েছে যুক্তরাষ্ট্র।

যুক্তরাষ্ট্রের এই অস্ত্র ইউক্রেনের শত্রু বাহিনীকে আরও সুনির্দিষ্টভাবে দীর্ঘ দূরত্ব থেকে আঘাত করতে সহায়তা করবে। যদিও রাশিয়ার লক্ষ্যবস্তুতে অস্ত্র ব্যবহার করা হতে পারে এই এর আগে ভয়ে মার্কিন যুক্তরাষ্ট্র অনুরোধটি প্রত্যাখ্যান করেছিল।

news24bd.tv/রিমু