বিশ্বকাপ ট্রফি দেশে নিতে পারল না আর্জেন্টিনা

সংগৃহীত ছবি

বিশ্বকাপ ট্রফি দেশে নিতে পারল না আর্জেন্টিনা

অনলাইন ডেস্ক

অপেক্ষার প্রহর ফুরিয়েছে আর্জেন্টাইনদের। যে বিশ্বকাপ শিরোপার জন্য ৩৬টা বছর অপেক্ষা করে ছিলেন আর্জেন্টাইনবাসী। স্বপ্নের সেই ট্রফিটা এনে দিয়েছে মেসিরা। এখন প্রতীক্ষা মেসির হাতে বিশ্বকাপ নিয়ে রাজপথে বিজয় মিছিল করা।

সেই মঞ্চই প্রস্তুত হচ্ছে দেশটিতে। জাতীর বীরদের ফেরার অপেক্ষায় তারা। তবে ফুটবল শ্রেষ্ঠত্বের মুকুট পরলেও বিশ্বকাপ ট্রফি নিয়ে দেশে ফিরতে পারবে না মেসিরা।

কেননা, ফিফার নিয়মানুযায়ী বিশ্বকাপ জেতার পরেও ট্রফি নিজেদের কাছে রাখতে পারে না কোনো দল।

ট্রফির বদলে জয়ী দলকে ব্রোঞ্জের একটি প্রতিমূর্তি দেওয়া হয়। সেটিই থাকে তাদের কাছে। আসল ট্রফি চলে যায় সুইজারল্যান্ডের জুরিখে। সেখানে ফিফার বিশ্ব ফুটবল মিউজিয়ামে রাখা হয় আসল ট্রফিটি। বিশ্বকাপের সময় এলে সংশ্লিষ্ট দেশে ট্রফি নিয়ে যাওয়া হয়। বিশ্বকাপ শেষে আবার নিজের জায়গায় ফেরত যায় বিশ্বকাপ ট্রফিটি। এ কারণেই বিশ্বকাপ ছাড়াই দেশে যেতে হচ্ছে মেসিদের।

তবে বিশ্বকাপ নিয়ে আগে এমন কঠোর ছিল না ফিফা। তখনকার নিয়মানুযায়ী কোনো দেশ তিন বার বিশ্বকাপ জিতলে আসল ট্রফিটি দিয়ে দেওয়া হবে চ্যাম্পিয়ন দলকে। ১৯৭০ সালে তৃতীয় বার বিশ্বকাপ জেতে ব্রাজিল। আসল জুলে রিমে ট্রফি দেওয়া হয়েছিল পেলেদের। তবে মহামূল্যবান সেই ট্রফিটি আগলে রাখতে পারেনি ব্রাজিল।  

১৯৮৩ সালের ১৯ ডিসেম্বর চুরি হয়ে যায় ট্রফিটি। পরে অনেক খোঁজা হলেও সেটি আর ফেরত পাওয়া যায়নি। ধারণা করা হয়, ট্রফির সোনা গলিয়ে বিক্রি করে দেওয়া হয়েছিল। কারণ চুরি যাওয়ার কয়েকদিন পরে পাওয়া গিয়েছিল ট্রফির নিচের অংশটা যা সোনার নয়। পরে সেই অংশটি সুইজারল্যান্ডের ফুটবল মিউজিয়ামে এনে সংরক্ষণ করে রাখা হয়। এই ঘটনার পর বিশ্বকাপে এসেছে নতুন ট্রফি।  

এখনকার ট্রফিটা প্রথম দেওয়া হয়েছিল ১৯৭৪ সালে। কিন্তু ১৯৮৩ সালে ট্রফি হারিয়ে যাওয়ার ঘটনার পর থেকে কোনও দেশকেই আসল ট্রফি নিয়ে যেতে দেওয়া হয় না। পরিবর্তন করা হয় আগের নিয়ম। একারণেই ৩৬ বছর পর বিশ্বকাপ জিতেও মেসিরা নিয়ে যেতে পারছেন না আসল ট্রফি।

news24bd.tv/আমিরুল