শীতের বিষয়ে ‌‌‘উষ্ণ’ পূর্বাভাস আবহাওয়া অফিসের
শীতের বিষয়ে ‌‌‘উষ্ণ’ পূর্বাভাস আবহাওয়া অফিসের

সংগৃহীত ছবি

শীতের বিষয়ে ‌‌‘উষ্ণ’ পূর্বাভাস আবহাওয়া অফিসের

দেশের সর্বনিম্ন তাপমাত্রা দিনাজপুরে আট ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। শুক্রবার (১৩ জানুয়ারি) আবহাওয়া অফিস পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে  জানায় ফরিদুর, মাদারীপুর, মানিকগঞ্জ, মৌলভীবাজার, কুমিল্লা, ফেনী, চুয়াডাঙ্গা,  যশোর, কুষ্টিয়া, বরিশাল ও ভোলাসহ রাজশাহী এবং রংপুর বিভাগে ওপর দিয়ে মৃদু শৈত্য বয়ে যাচ্ছে এবং তা কিছু এলাকায় থেকে প্রশমিত হতে পারে। আজ শুক্রবার (১৩ জানুয়ারি) সারাদেশে রাত ও দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে।

পরবর্তী তিন দিনে আবহাওয়ার অবস্থায় বলা হয়েছে, এ সময় রাতের তাপমাত্রা কমতে পারে।

আজ দেশের সর্বনিম্ন তাপমাত্রা দিনাজপুরে ৮ দশমিক ০ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।  

এছাড়াও ডিমলা ও সৈয়দপুরে ৮ দশমিক ২, ঈশ্বরদী ও তেঁতুলিয়ায় ৮ দশমিক ৩, বদলগাছী, রাজারহাট ও শ্রীমঙ্গলে ৮ দশমিক ৫, রাজশাহী ৮ দশমিক ৬ এবং চুয়াডাঙ্গায় ৮ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।  

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, বিভাগীয় শহরগুলোর মধ্যে ঢাকার সর্বনিম্ন তাপমাত্রা ১১ দশমিক ৮, রাজশাহীতে ৮ দশমিক ৬, রংপুরে ১০ দশমিক ০, ময়মনসিংহে ১০ দশমিক ২, সিলেটে ১১ দশমিক ৯, চট্টগ্রামে ১৩ দশমিক ৬, খুলনায় ১২ দশমিক ০ এবং বরিশালে ৯ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। এছাড়াও আজ দেশের সর্বোচ্চ তাপমাত্রা টেকনাফে ৩০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

 

পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকায় মাঝারি থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে এবং এটি কোথাও কোথাও দুপুর পর্যন্ত অব্যাহত থাকতে পারে।

পূর্বাভাসে আরও বলা হয়, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বাড়তি অংশ বিহার ও এর কাছাকাছি এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

ঢাকায় আজ উত্তর অথবা উত্তর-পূর্ব দিক থেকে ঘন্টায় ৫ থেকে ১০ কিলোমিটার বেগে বাতাস প্রবাহিত হচ্ছে। সকালে ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৯২ শতাংশ।  
news24bd.tv/আলী