দেশে ক্যান্সারের চিকিৎসা অনেক ব্যয়বহুল

সৈয়দ রাসেল 

দেশে ক্যান্সারের চিকিৎসা ব্যবস্থা যা আছে, তা একদিকে অপ্রতুল এবং অন্যদিকে দীর্ঘ মেয়াদে অনেক ব্যয়বহুল। আক্রান্তদের অনেকে বলেছেন, চিকিৎসা ব্যয় সামলাতে গিয়ে জমিজমা বিক্রি করে পরিবারগুলো নিঃস্ব হয়ে পড়ছে। আর পুরুষদের তুলনায় নারীরা ক্যান্সারে বেশি আক্রান্ত হচ্ছেন।  

বিশেষজ্ঞরা বলছেন, সঠিক সময়ে লক্ষণ ধরতে না পারা ও চিকিৎসকের কাছে যেতে না পারায় বাংলাদেশে ক্যান্সার আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা বাড়ছে।

 

দীর্ঘ ২৩ বছর ধরে ক্যান্সারে আক্রান্ত হয়ে শয্যাশায়ী মৌলভীবাজারের গৌরা সরকার। ক্রমাগত তার শরীরে জটিল আকার ধারণ করেছে মরণব্যাধিটি।  তবুও বেঁচে থাকার জন্য দৌড়াচ্ছেন এ হাসপাতাল থেকে অন্য হাসপাতাল। বদলাচ্ছেন চিকিৎসকও।

কিন্তু দীর্ঘমেয়াদি চিকিৎসায় হারিয়েছেন জমিজমা। এভাবে চিকিৎসা ব্যয় সামলাতে গিয়ে নিঃস্ব দেশের আরও অসংখ্য পরিবার। গৌরা সরকারের মতো হাসপাতাল যেন বসতঘর হয়ে উঠেছে অনেকের।  

বেসরকারি হাসপাতালে ক্যান্সারের চিকিৎসা অত্যন্ত ব্যয়বহুল, আর সরকারি হাসপাতালে রয়েছে নানা সল্পতা। যা মানছেন চিকিৎসকেরাও।  

এদিকে, গেল কয়েকবছর ধরে দেশে নারী ক্যান্সার রোগীর সংখ্যা বাড়ছে উল্লেখযোগ্য হারে। এ ব্যাপারে সচেতনতার অভাবকেই দায়ি করছেন বিশেষজ্ঞ চিকিৎসকেরা।  

দেশে প্রতিবছর অন্তত ১৩ হাজার নারী স্তন ক্যান্সারে আক্রান্ত হন এবং ১২ হাজার নারী আক্রান্ত হন জরায়ু মুখের ক্যান্সারে। ক্যান্সারমুক্তির উপায় হিসেবে নিয়মিত  স্ক্রিনিং ও ভ্যাক্সিনেশন কার্যক্রমকে আরও জোরদারের পরামর্শ বিশেষজ্ঞদের।  

news24bd.tv/আলী