চীনে বাংলাদেশি চিকিৎসকের পোস্ট ডক্টরাল ফেলোশিপ অর্জন

সংগৃহীত ছবি

চীনে বাংলাদেশি চিকিৎসকের পোস্ট ডক্টরাল ফেলোশিপ অর্জন

অনলাইন ডেস্ক

চীনে বসবাসরত বাংলাদেশি চিকিৎসক ডা. মিসবাহুল ফেরদৌস পোস্ট ডক্টরাল ফেলোশিপ সম্পন্ন করেছেন। তিনি পিকিং ইউনিয়ন মেডিকেল কলেজ থেকে ক্লিনিকাল কার্ডিওলজি ওপর পোস্ট ডক করেন।

পোস্ট ডক্টরেট চলাকালীন গবেষণা ছাড়াও তিনি ছয়টি প্রবন্ধ প্রকাশ করেছেন। তার মধ্যে দুটি ক্লিনিকাল ট্রায়াল ও চারটি গবেষণা প্রবন্ধ যা এসসিআই তালিকাভুক্ত জার্নালে প্রকাশিত হয়েছে।

ডা. মিসবাহ বিশ্বের বিভিন্ন শীর্ষ হাসপাতাল থেকে কার্ডিওলজির বিভিন্ন ক্ষেত্রে বিস্তৃত প্রশিক্ষণ নিয়েছেন। তিনি যুক্তরাষ্ট্রে অবস্থিত ইউনিভার্সিটি অফ আলামাবা থেকে থ্রিডি টিইই প্রশিক্ষণ, তাইওয়ানের ক্যাথে জেনারেল হাসপাতাল থেকে কমপ্লেক্স পিসিআই প্রশিক্ষণ এবং ভারতের নয়াদিল্লি অবস্থিত অ্যাপোলো হাসপাতাল থেকে থ্রিডি টিইই প্রশিক্ষণ গ্রহণ করেন। তাছাড়া ডা. মিসবাহ জাপানের আগেও জেনারেল হাসপাতাল থেকে ইন্টারভেনশনাল কার্ডিওলজি বিষয়ে ফেলোশিপ পেয়েছেন।

কক্সবাজারের চকরিয়ার ছেলে ডা. মিসবাহুল ফেরদৌস বর্তমানে এশিয়ান সোসাইটি অফ কার্ডিওলজির ভাইস প্রেসিডেন্ট হিসেবে কর্মরত আছেন।

তিনি ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি চিটাগাং থেকে এমবিবিএস ডিগ্রি এবং চীনের শানডং বিশ্ববিদ্যালয় থেকে কার্ডিওলজিতে স্নাতকোত্তর ও পিএইচডি ডিগ্রি সম্পন্ন করেন।

তিনি ২০২০ সালে গ্লোবাল হেলথ এশিয়া থেকে সেরা কার্ডিওলজিস্ট পুরস্কার এবং চীনা কার্ডিও ভাসকুলার অ্যাসোসিয়েশন থেকে বেল্ট অ্যান্ড রোড বন্ধুত্ব পুরস্কার পেয়েছেন।

news24bd.tv/AA