কিমের স্ত্রীর জন্য কঠোর বিধিনিষেধ

সংগৃহীত ছবি

কিমের স্ত্রীর জন্য কঠোর বিধিনিষেধ

অনলাইন ডেস্ক

বাইরের পৃথিবী এবং উত্তর কোরিয়া দুইটাকে একসঙ্গে মেলানো যাবে না। কারণ, তাদের নেতা কিম জং উন কোনো নিয়মই মানেন না। তার অসীম ক্ষমতাকে তিনি নিজের মতো করে ব্যবহার করেন। পৃথিবীর সাধারণ নিয়মকানুন উত্তর কোরিয়ার জন্য নয়।

এখানে কিম জং উনের মুডের উপরই সব কিছু নির্ভর করে। সে চাইলে দুনিয়ার বিরুদ্ধে পারমাণবিক যুদ্ধ ঘোষণা করতে পারে, আবার মুড ভালো থাকলে নিজের জন্য পার্টিও দিতে পারে! এই পাগলাটে লোকটার ক্ষমতা আর স্বেচ্ছাচারিতার হাতে বন্দী পুরো উত্তর কোরিয়া আর মানুষের ইচ্ছা-অনিচ্ছা!

উত্তর কোরিয়ার সীমান্তের বাইরে যেন আস্ত প্রাচীর তৈরি করে রেখেছেন একনায়ক কিম। দেশের ভিতরে কী হচ্ছে না হচ্ছে, তার খুব কম তথ্যই বাইরে থেকে জানা যায়। কিমের প্রশাসন খুব সতর্কভাবে উত্তর কোরিয়ায় তৈরি করেছে ‘অচলায়তন’।

নাগরিকেরা তো বটেই, উত্তর কোরিয়ায় কিমের কঠোর অনুশাসন থেকে রেহাই পান না দেশের ফার্স্ট লেডিও। নিজের স্ত্রীর জন্যও একগুচ্ছ কঠোর নিয়ম বেঁধে দিয়েছেন কিম।

কিমের স্ত্রীর নাম রি সোল জু। ২০০৯ সালে তাদের বিয়ে হলেও এর তিন বছর পর (২০১২ সালে) উত্তর কোরিয়ার সংবাদমাধ্যমে কিমের পাশে প্রথম তাকে দেখা যায়। তার আগে তিনি জনসমক্ষে আসেননি বলেই মনে করা হয়। বাড়ির বাইরে পা রাখলেও প্রচারের আলোয় তাকে দেখা যায়নি।

উত্তর কোরিয়ার সংবাদমাধ্যম সূত্রে জানা যায়, বিয়ের আগে রি ছিলেন সঙ্গীতশিল্পী। চিয়ারলিডার হিসাবেও বিভিন্ন অনুষ্ঠানে অংশ নিতেন। বিয়ের পরে অবশ্য সে সব বন্ধ হয়ে গিয়েছে। তার দৈনন্দিন জীবনযাপন সম্পর্কে খুব বেশি তথ্য জানা যায় না।

রি-কে একপ্রকার জোর করেই বিয়ে করেছেন কিম, এমনটাই শোনা যায়। বিয়েতে তাকে বাধ্য করা হয়। স্বামী নির্বাচনের ক্ষেত্রে পাত্রীর কোনো মতামতই নাকি গ্রহণ করা হয়নি। তাদের বিয়ের সময় উত্তর কোরিয়ার শাসক ছিলেন কিমের বাবা কিম জং ইল। তার নির্দেশেই রি-কে বিয়ে করেন কিম।

কিমকে বিয়ে করার পর যেন রি-এর পুনর্জন্ম হয়। তার পূর্ব জীবনের স্মৃতি ‘মুছে দেওয়া হয়’। রি-কে নতুন নাম নিতে হয়। বিয়ের আগে কিমের স্ত্রীর অন্য একটি নাম ছিল। কী সেই নাম? কেউ তা জানেন না। এমনকি, রি-এর জন্মসালও অজানা। ফলে তার বয়স অনুমান করা যায় না।

রি কোনো সাধারণ পরিবারের মেয়ে নন। তার বাবা পেশায় অধ্যাপক। মা দেশের এক বিখ্যাত হাসপাতালের স্ত্রীরোগ বিভাগের প্রধান চিকিৎসক। তাদের সম্পদের পরিমাণ কম নয়। কিন্তু অভিযোগ, রি-কে তার নিজের পরিবারের সঙ্গে দেখা করতে দেওয়া হয় না। মা-বাবার সঙ্গে সাক্ষাৎ নিষিদ্ধ বিয়ের পর থেকেই।

কিম এবং রি-এর মোট তিন সন্তান। কিন্তু তাদের একটি মাত্র পুত্রের কথাই জানা যায়। তার নাম কিম জু-এই। ২০১৩ সালে তার জন্ম। কিমের অন্য সন্তানদের সম্পর্ক আর কোনো তথ্য মেলে না।

পরনের পোশাকের ক্ষেত্রেও রি নিজের ইচ্ছেমতো চলতে পারেন না। প্রথম দিকে তাকে জিন্স, টপ এবং পাশ্চাত্যের অনুকরণে নানা আধুনিক ফ্যাশনের পোশাক পরতে দেখা যেত। কিন্তু পরে তার জিন্স পরা নিষিদ্ধ করে দেন কিম। নিজের পছন্দ অনুযায়ী পোশাক রি পরতে পারেন না। তার জন্য রক্ষণশীল, শরীর ঢাকা পোশাক নির্দিষ্ট করা হয়েছে। কিমের স্ত্রীর চুলের স্টাইলও গতে বাঁধা। অভিযোগ, রি-কে নিজের ইচ্ছেমতো চুল আঁচড়াতে দেওয়া হয় না। চুল বাঁধার ক্ষেত্রেও তাকে ‘কিম নীতি’ মেনে চলতে হয়।

রি-কে সব সময় কিমের সঙ্গেই দেখা গিয়েছে। একা কখনো উত্তর কোরিয়ার ফার্স্ট লেডিকে দেখা যায় না। সূত্রের দাবি, রি কখন কোথায় যাবেন, কখন বাড়ি থেকে বেরোবেন, তা ঠিক করে দেন কিম। নিজের ইচ্ছায় তিনি কিছু করতে পারেন না। সব অনুষ্ঠানে রি-এর যাওয়ার অনুমতি নেই। তার সন্তানদেরও যেখানে সেখানে বের হতে দেওয়া হয় না।

দেশের ফার্স্ট লেডি রি, একনায়কের স্ত্রী। কিন্তু তাকে ঘিরে দেশের সংবাদমাধ্যমের যে জনপ্রিয়তা স্বাভাবিক, তা সচরাচর দেখা যায় না। সংবাদমাধ্যমের কেউ রি-এর নাগাল পান না। তাকে দেখা গেলেও ছবি তোলার সাহস করেন না কেউ। রি এবং কিমের পরিবারের অন্য সদস্যদের ক্ষেত্রেও একই নিয়ম প্রযোজ্য।

উত্তর কোরিয়ার সংবাদমাধ্যমের রিপোর্ট অনুযায়ী, বিয়ের আগে একাধিক বার রি বিদেশে গিয়েছিলেন। চিয়ারলিডার হিসাবে এক বার দক্ষিণ কোরিয়ায় গিয়েছিলেন তিনি। এমনকি, রি উচ্চশিক্ষার জন্য যান চীনেও। কিন্তু কিমকে বিয়ে করার পর রি-এর বিদেশযাত্রায় দাঁড়ি পড়ে গিয়েছে। তিনি দেশের বাইরে আর পা রাখতেই পারেন না। কিমও কখনও স্ত্রীকে নিয়ে দেশের বাইরে যাননি।

সংবাদমাধ্যম সূত্রে দাবি, উত্তর কোরিয়ার কোনো রাজনৈতিক নেতার মৃত্যু হলে শেষকৃত্যে কিমের সঙ্গে থাকেন রি। বেশিরভাগ ক্ষেত্রে সেই সূত্রেই ফার্স্ট লেডি ঘরের বাইরে পা রাখতে পারেন। অন্তঃসত্ত্বা অবস্থায় কখনও রি-কে চার দেওয়ালের বাইরে বেরোতে দেননি কিম। তিনি যে অন্তঃসত্ত্বা, তা গোপন রাখা হয়েছে বার বার। কাকপক্ষীতেও যাতে তা টের না পায়, সেই বন্দোবস্ত করা হয়েছিল।

২০০৯ সালে বিয়ের পর ২০১০ সালের শেষ দিকে রি প্রথম সন্তানের জন্ম দেন বলে খবর। তার পর নির্দিষ্ট সময় অন্তর আরো এক সন্তান হয় তার। কিন্তু রি-এর প্রথম দুই সন্তানই ছিল কন্যা। অভিযোগ, পুত্র সন্তানের জন্ম না হওয়া পর্যন্ত তাকে সন্তানধারণ করতে বাধ্য করা হয়েছে।

কিমের ‘আপন দেশ’-এ যেন চিরবন্দিনী রি। অথচ, কঠোর অনুশাসন সত্ত্বেও তাকে যত বার প্রকাশ্যে দেখা গিয়েছে, রি-এর মুখে লেগে ছিল চওড়া হাসি। বিমর্ষ মুখে প্রকাশ্যে হাঁটাচলা করাও হয়তো তার জন্য নিষিদ্ধ।

news24bd.tv/AA