নিঃসঙ্গ তরুণ-তরুণীদের মাসে ৫০০ ডলার ভাতা দিচ্ছে সরকার

সংগৃহীত ছবি

নিঃসঙ্গ তরুণ-তরুণীদের মাসে ৫০০ ডলার ভাতা দিচ্ছে সরকার

অনলাইন ডেস্ক

নিঃসঙ্গ ও একাকী তরুণ-তরুণীদের সামাজিক সম্পর্ক ও বন্ধনে ফিরে আসার ব্যাপারে উৎসাহী করে তুলতে তাদের প্রত্যেককে প্রতি মাসে সাড়ে ৬ লাখ ওউন বা ৫০০ ডলার করে ভাতা দেওয়া হবে বলে জানিয়েছে দক্ষিণ কোরিয়ার সরকার। বাংলাদেশি মুদ্রায় এই অর্থের পরিমাণ ৫৩ হাজার ২৫০ টাকা। খবর সিএনএন।  

শুক্রবার দেশটির লিঙ্গ সমতা ও পরিবার বিষয়ক মন্ত্রণালয় এক ঘোষণায় এ তথ্য জানিয়েছে।

মন্ত্রণালয়ের ঘোষণায় বলা হয়, ‘অনিয়মিত জীবনযাপন ও যথাযথ পুষ্টিকর খাবার গ্রহণ না করায় একাকী ও নিঃসঙ্গ তরুণ-তরুনীরা সুস্বাস্থ্যে অধিকারী হতে পারছেন না। শারীরিক স্বাস্থ্যগত নানা জটিলতা তাদের মনের ওপর প্রভাব ফেলছে; অনেকেই অবসাদগ্রস্ত হয়ে সামাজিক সম্পর্ক ও বন্ধনগুলো থেকে বিচ্ছিন্ন হয়ে পড়ছেন। ’

‘সংকটে থাকা যুব সম্প্রদায়কে সমাজে ফিরে আসার ব্যাপারে উৎসাহী করতে তুলতে এই ভাতা প্রকল্প চালু করা হয়েছে। ’  

সম্প্রতি দক্ষিণ কোরিয়ার তরুণ ও যুব সম্প্রদায়ের ওপর একটি জরিপ চালিয়েছে দেশটির সরকার।

সেই জরিপে দেখা গেছে, দেশটির ১৯ থেকে ৩৯ বছর বয়সী ৩ লাখ ৩৮ হাজারেরও বেশি নারী-পুরুষ  ‘পুরোপুরি নিঃসঙ্গ’ জীবনযাপন করেন। অর্থাৎ দীর্ঘদিন ধরে কোনো প্রকার পারিবারিক, সামাজিক ও মানসিক বন্ধনে তারা নেই। শতকরা হিসেবে এই হার ৩ দশমিক ১।

এই নারী-পুরুষদের মধ্যে ৪০ শতাংশ তাদের কৈশরকাল থেকেই নিঃসঙ্গ। দীর্ঘদিন ধরে নিঃসঙ্গ জীবন-যাপন করতে থাকা এই তরুণ-তরুণীদের অনেকেই মানসিক অবসাদে ভুগছেন ও সামাজিক সম্পর্ক বা বন্ধনে ফিরে আসার ব্যাপারে সক্ষমতা হারিয়ে ফেলেছেন বলে উল্লেখ করা হয়েছে সরকারি গবেষণা প্রতিবেদনে।

প্রতিবেদনে বেশ কয়েকটি কেসস্টাডি উপস্থাপন করা হয়েছে। সেগুলো বিশ্লেষণ করে জানা গেছে, বর্তমানে মাধ্যমিক ও উচ্চশিক্ষার্থীরা বর্তমানে ঝুঁকিতে আছে। তাদের মধ্যে দিন দিন ছড়িয়ে পড়ছে পারিবারিক, সামাজিক ও মানসিক বন্ধনে জড়ানোর অক্ষমতা। কেবলমাত্র সামাজিক মেলামেশাগত দক্ষতার অভাবে শিক্ষাপ্রতিষ্ঠান ছেড়ে কিংবা পড়াশোনা ছেড়ে দিয়েছেন— এমন তরুণ তরুণীর সংখ্যাও বাড়ছে।

দক্ষিণ কোরিয়ার লিঙ্গ সমতা ও পরিবার মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, দেশটির ‘বৃহত্তর যুবকল্যাণ’ আইনের আওতায় দেওয়া হচ্ছে এই মাসিক ভাতা। আপাতত বাসাবাড়িতে থাকা ৯ থেকে ২৪ বছর বয়সী শিশু, কিশোর-কিশোরী ও তরুণ-তরুণীকে দেওয়া হবে এই ভাতা। পরে আরও বিস্তৃত করা হবে এই প্রকল্প। প্রাথমিক পর্যায়ে যারা ভাতা পাবেন, অর্থ গ্রহণ করার জন্য তাদেরকে অভিভাবকদের মাধ্যমে স্থানীয় প্রশাসনিক কার্যালয়ে যোগাযোগ করার পরামর্শ দিয়েছেন কর্মকর্তারা।

দক্ষিণ কোরিয়ার জীবনমান অনুযায়ী, চার সদস্যের একটি পরিবারের আবাসন, খাদ্য ও অন্যান্য খাতে মাসিক ব্যয় গড়ে ৫৪ লাখ ওউন বা ৪ হাজার ১৬৫ ডলার। লিঙ্গ সমতা ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, পরিবারের গড় মাসিক ব্যয়কে স্ট্যান্ডার্ড হিসেবে ধরে নির্ধারণ করা হয়েছে ভাতার অর্থ।

news24bd.tv/আলী