গুরুদুয়ারা নানকশাহীতে 'খালসা সাজনা দিবস' উদযাপিত

গুরুদুয়ারা নানকশাহীতে 'খালসা সাজনা দিবস' উদযাপিত

প্রেস বিজ্ঞপ্তি

শিখ ধর্মের দশম গুরু শ্রী গুরু গোবিন্দ সিং কর্তৃক প্রতিষ্ঠিত খালসা পন্থের ৩২৪তম প্রতিষ্ঠা বার্ষিকী ‘খালসা সাজনা দিবস' উদযাপিত হয়েছে। শুক্রবার (২১ এপ্রিল) ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় অবস্থিত গুরুদুয়ারা নানকশাহীতে এ আয়োজন করা হয়।

আয়োজনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাই কমিশনার প্রণয় ভার্মা। অনুষ্ঠানে গুরুদুয়ারা ম্যানেজমেন্ট কমিটি বাংলাদেশের সভাপতি অমর চান্দ আগত অতিথিদের মাঝে শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন কমিটির সাধারণ সম্পাদক তাপস লাল চৌধুরী।

অনুষ্ঠানে ভারতসহ বিশ্বের বিভিন্ন দেশ থেকে শতাধিক শিখ ধর্মাবলম্বী এবং অনুসারীগণ অংশগ্রহণ করেন। খালসা সাজনা দিবস অনুষ্ঠানে শিখ ধর্মের পবিত্র ধর্মীয় গ্রন্থ 'শ্রী গুরু গ্রন্থ সাহিব' থেকে গুরুবাণী কীর্তন করা হয়। কীর্তন পরিবেশন করেন ডা. মৃত্যুঞ্জয় কুমার রায়, শুভাশিষ দাস, দেবাশিষ দাস, জিতু দাস, শিবু দাস, অর্জুন দাস।

গুরু গোবিন্দ সিং নিরপরাধদের যেকোনো ধরনের ধর্মীয় নিপীড়ন থেকে রক্ষা করার দায়িত্ব নিয়ে একজন যোদ্ধা হিসেবে ‘খালসা’ তৈরি ও সূচনা করেছিলেন। খালসার প্রতিষ্ঠা শিখ ঐতিহ্যে একটি নতুন পর্যায় শুরু করেছে।

খালসা শব্দের অর্থ ‘শুদ্ধ'। খালসা আদেশটি প্রাথমিকভাবে ৩০শে মার্চ ১৬৯৯ সালে বৈশাখী দিবসে তৈরি করা হয়েছিল। গুরু গোবিন্দ সিং পাঁচজন শিখকে বাপ্তিস্ম দিয়েছিলেন এবং তাঁর পরে পাঁচজন খালসাকে তাঁকে বাপ্তিস্ম দিতে বলেছিলেন। এই পাঁচজন শিখ ধর্মে ‘পাঞ্জ পিয়ারে' বা পাঁচজন শুদ্ধ/প্রিয় ব্যক্তি হিসেবে সম্মানিত।

সম্পর্কিত খবর