কানাডায় দাবানল, আলবার্টা প্রদেশে জরুরি অবস্থা 

সংগৃহীত ছবি

কানাডায় দাবানল, আলবার্টা প্রদেশে জরুরি অবস্থা 

অনলাইন ডেস্ক

কানাডার পশ্চিমাঞ্চলের বিস্তীর্ণ এলাকা দাবানলে পুড়ছে। সবচেয়ে খারাপ অবস্থা আলবার্টা প্রদেশে। এরই মধ্যে সেখানে জরুরি অবস্থা ঘোষণা করেছে। স্থানীয় সময় শনিবার (৬ মে) এই জরুরি অবস্থা ঘোষণা করে প্রাদেশিক কর্তৃপক্ষ।

বিবিসির প্রতিবেদনে জানা যায়, আলবার্টায় শতাধিক স্থানে দাবানল ছড়িয়ে পড়েছে। এমন পরিস্থিতিকে ‘নজিরবিহীন’ বলেছেন প্রাদেশিক সরকারের প্রধান ড্যানিয়েল স্মিথ। ড্যানিয়েল জানান, উষ্ণ ও শুষ্ক আবহাওয়ার কারণে দাবানল বেশি বাড়ছে। এখন পর্যন্ত প্রায় ১ লাখ ২২ হাজার হেক্টর এলাকা পুড়ে গেছে।

এ ছাড়া প্রবল বাতাসের কারণে অনেক এলাকায় দাবানল নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে বলেও জানিয়েছে কর্তৃপক্ষ।

প্রতিবেদনে বলা হয়, কানাডার পশ্চিমাঞ্চলীয় প্রদেশজুড়ে দাবানল ছড়িয়ে পড়ার পরে আলবার্টা জরুরি অবস্থা ঘোষণা করে। এ ছাড়া প্রায় ২৫ হাজার মানুষকে তাদের বাড়িঘর থেকে সরিয়ে নিরাপদ আশ্রয়ে নেওয়া হয়েছে। দাবানল এতটাই ভয়াবহ রূপ নিয়েছে যে, প্রদেশটির এডসন শহরের বাসিন্দাদের অবিলম্বে শহর ছেড়ে চলে যেতে বলা হয়েছে। শহরটিতে ৮ হাজারেরও বেশি মানুষের বসবাস।

দাবানলে সবচেয়ে ক্ষতিগ্রস্ত অঞ্চলগুলোর মধ্যে রয়েছে ড্রেটন ভ্যালি ও ফক্স লেক। প্রাদেশিক রাজধানী এডমন্টন থেকে প্রায় ১৪০ কিলোমিটার পশ্চিমে ড্রেটন ভ্যালি এবং প্রায় ৫৫০ কিলোমিটার উত্তরে ফক্স লেক অবস্থিত। সেখানে ২০টি বাড়ি পুরোপুরি পুড়ে গেছে।

পরিস্থিতি বিবেচনায় হেলিকপ্টার ও এয়ার ট্যাংকার আনা হয়েছে। কানাডার কেন্দ্রীয় সরকার অটোয়া থেকে সহায়তার প্রস্তাব দিয়েছে। এ ছাড়া এডমন্টন এক্সপো সেন্টারে ১ হাজারেরও বেশি মানুষকে আশ্রয় দেওয়া হয়েছে এবং হাই লেভেল শহরে একটি অস্থায়ী আশ্রয়কেন্দ্র করা হচ্ছে।

কানাডার একটি গুরুত্বপূর্ণ তেল উৎপাদনকারী অঞ্চল আলবার্টা। তবে দাবানল ছড়িয়ে পড়ার পর এখন পর্যন্ত সেখানকার তেল অবকাঠামোগুলো ঝুঁকিতে পড়ার কোনো খবর পাওয়া যায়নি।

news24bd.tv/আইএএম

এই রকম আরও টপিক