নতুন উদ্ভাবিত বিনা-২৫ ধান চাষে সাফল্য

সংগৃহীত ছবি

নতুন উদ্ভাবিত বিনা-২৫ ধান চাষে সাফল্য

শাহনাজ ইয়াসমিন

বাংলাদেশের  কৃষিখাতে আরও একটি সাফল্য যুক্ত হলো। বিনা ধান ২৫ নামে এবার নতুন জাতের একটি ধান উদ্ভাবন করলো বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইন্সটিটিউট। প্রথমবারের মত নিজেদের গবেষণা পরীক্ষা করে সফলতা পেলো প্রতিষ্ঠানের গবেষকরা। কম সময়ে বেশি ধান উৎপাদন হওয়ায় কৃষকরাও এই ধান চাষ করে আনন্দিত।

এটি সরু চাল হওয়ায় চাল আমদানি জমবে।  

দেশের এখন বোরো,আমন এবং আউশসহ অন্যান্য প্রজাতির ধান মিলে বছরে উৎপাদন হয় প্রায় ৪ কোটি মেট্রিক টন ধান। এরমধ্যে বোরো ধানের প্রজাতিই আছে ১০০ এর উপরে। ২০১৫ সাল থেকে এসব ধানের উপর গবেষণা করেছে কৃষি গবেষকরা, যাতে কিভাবে আরও কম সময়ে বেশি ধান উৎপাদন করা যায়।

এই আট বছরের গবেষণার ফল হলো বিনা-২৫ ধান। যা অন্য ধানের চেয়ে প্রায় দুই মাস কম সময়ে লাগে উৎপাদনে, বলছেন গবেষকরা। এই ধানে সরু চাল উৎপাদন হওয়ায় দেশের  চিকন চাল আমদানি কমবে।

বিনা ধান উৎপাদন করে দারুণ খুশি কৃষকরা। পরীক্ষামূলক হিসেবে সারাদেশের কৃষকদের বিনা ধানের বীজ দিয়েছিল কৃষি মন্ত্রণালয়।  কম সময়ে বেশী ধান উৎপাদন করায় কৃষকেরা আনন্দিত। সেচে কম সময় লাগে এবং কোনো রাসায়নিক সার ব্যবহার করতে হয়না বিনা ধান চাষে। তাই কৃষকদের খরচও কম হয়।  

বিনা ধান ছাড়া বঙ্গবন্ধু ধান ১০০ এবং বিরি ধান ৯২ নামে আরও দুটি প্রজাতির ধান উদ্ভাবন করেছে বাংলাদেশের কৃষি গবেষকরা। খেতে এখন এসব ধান পাকতে শুরু করেছে।  এই দুটি ধানও কম সময়ে বেশী উৎপাদন হয়। এগুলো তৃতীয় বারের মত উৎপাদন করলো দেশ।

news24bd/ARH

এই রকম আরও টপিক