দুই বছর পর ওয়ানডে দলে করুনারত্নে, প্রথম ডাক পেলেন ‘বেবি মালিঙ্গা’

সংগৃহীত ছবি

দুই বছর পর ওয়ানডে দলে করুনারত্নে, প্রথম ডাক পেলেন ‘বেবি মালিঙ্গা’

অনলাইন ডেস্ক

ভারতে অনুষ্ঠিত হতে যাওয়া ২০২৩ ওয়ানডে বিশ্বকাপে সরাসরি জায়গা করে নিতে পারেনি শ্রীলঙ্কা। বাছাইপর্ব খেলে বিশ্বকাপের টিকিট নিশ্চিত করতে হবে দলটিকে। তার আগে ঘরের মাঠে আফগানিস্তানের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে লঙ্কানরা। সেই সিরিজের জন্য ১৬ সদস্যের স্কোয়াড ঘোষণা করেছে লঙ্কান ক্রিকেট বোর্ড (এসএলসি)।

এই সিরিজ দিয়ে ওয়ানডে দলে ফেরানো হয়েছে দিমুথ করুনারত্নেকে। এছাড়া প্রথমবারের মতো ওয়ানডে দলে ডাক পেয়েছেন গত সোমবার চেন্নাই সুপার কিংসের হয়ে আইপিএল জেতা ফাস্ট বোলার মাথিশা পাতিরানা।

আগামী শুক্রবার (২ জুন) থেকে শুরু হতে যাওয়া এই সিরিজে বেশ কয়েকটি চমকও রয়েছে। অ্যাঙ্কেলের সফল অস্ত্রোপচারের পর দলে ফিরেছেন অভিজ্ঞ পেসার দুশমান্ত চামিরা এবং সম্প্রতি আয়ারল্যান্ডের বিপক্ষে টেস্টে সেঞ্চুরি করা সাদিরা সামারাবিক্রমা।

তবে অভিজ্ঞ উইকেটরক্ষক ব্যাটার কুশল পেরেরাকে হ্যামস্ট্রিং চোটের কারণে দলে রাখা হয়নি।

জায়গা হয়নি বাঁ-হাতি স্পিনিং অলরাউন্ডার দুনিথ ওয়েল্লালাগেরও। তার পরিবর্তে প্রথমবারের মতো জাতীয় দলে ডাকা হয়েছে দুশান হেমন্তকে। এই স্পিনার ৫৮ লিস্ট ‘এ’ ম্যাচে ১ সেঞ্চুরি ও ৫ ফিফটিতে তার রান ১ হাজার ১১৪। এই সংস্করণে নামের পাশে তার উইকেট ৬৪টি। ম্যাচ খেলার সুযোগ হলে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়ে যাবে এই তরুণ স্পিনারের।

এদিকে, অভিজ্ঞ ব্যাটার করুণারত্নে ক্যারিয়ারের ৩৪ ওয়ানডের সবশেষটি খেলেন ২০২১ সালের মার্চে। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ম্যাচটির পর তাকে আর সংস্করণটিতে দেখা যায়নি। ওয়ানডেতে ৬ ফিফটিতে তার রান ৭৬৭। পেসার চামিরাও গত বছরের জুনের পর ওয়ানডে খেলতে পারেননি। এছাড়া নতুন এই সিরিজে ডাক পাওয়া সামারাবিক্রমা এখন পর্যন্ত ৭টি ওয়ানডে খেলেছেন। এই ফরম্যাটে শেষবার তিনি মাঠে নেমেছিলেন ২০১৯ সালের সেপ্টেম্বরে, পাকিস্তানের বিপক্ষে।

আইপিএলে সর্বকনিষ্ঠ ক্রিকেটার হিসেবে এবার চেন্নাই সুপার কিংসের হয়ে শিরোপা জিতেছেন মাথিশা পাতিরানা। বোলিং অ্যাকশনের কারণে লঙ্কান এই পেসার ইতোমধ্যে ‘বেবি মালিঙ্গা’ পরিচিতি পেয়েছেন। শিরোপাজয়ী চেন্নাইয়ে তারও বেশ অবদান ছিল। আসরে ১২ ম্যাচ খেলে তারা শিকার ১৯ উইকেট।

হাম্বানটোটায় আগামী শুক্রবার ও রোববার মাঠে গড়াবে দুই দলের প্রথম দুই ওয়ানডে। তৃতীয় ও শেষ ম্যাচ হবে ৭ জুন।

আফগানিস্তানের বিপক্ষে প্রথম দুই ওয়ানডের শ্রীলঙ্কা দল: দাসুন শানাকা (অধিনায়ক), কুশল মেন্ডিস, পাথুম নিশাঙ্কা, দিমুথ করুনারত্নে, সাদিরা সামারাবিক্রমা, অ্যাঞ্জেলো ম্যাথিউস, ধনাঞ্জয়া ডি সিলভা, চারিথ আসালাঙ্কা, ওয়ানিন্দু হাসারাঙ্গা, মহিশ তিকশানা, দুশান হেমন্ত, চামিকা করুনারত্নে, দুশমন্ত চামিরা, মাথিশা পাতিরানা, লাহিরু কুমারা ও কাসুন রাজিথা।

news24bd.tv/SHS