ভার্জিনিয়ায় বন্দুকধারীর গুলিতে নিহত ২, আহত ৫

গোলাগুলির ঘটনার পর ঘটনাস্থলে পুলিশ উপস্থিত হয়

ভার্জিনিয়ায় বন্দুকধারীর গুলিতে নিহত ২, আহত ৫

অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়া অঙ্গরাজ্যের রিচমন্ডে কমনওয়েলথ বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসের একটি থিয়েটারে হিউগনট হাই স্কুলের অনুষ্ঠান চলছিল। অনুষ্ঠান শেষে সবাই সেখান থেকে বের হয়ে আসলে ঘটে গোলাগুলির ঘটনা।  পুলিশ জানিয়েছে, গুলিতে ২ জন নিহত ও ৫ জন আহত হয়েছেন। অস্ত্রধারী একটি হাইস্কুলের গ্র্যাজুয়েশন অনুষ্ঠানে জমায়েত হওয়া মানুষদের উদ্দেশে গুলি চালান।

গতকাল মঙ্গলবার বার্তাসংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে জানা গেছে, আততায়ীর কাছে ৪টি পিস্তল ছিল। তারা ১৯ বছর বয়সী সন্দেহভাজন এক ব্যক্তিকে গ্রেপ্তার করেছে, যিনি মৃতদের ১ জনকে ব্যক্তিগতভাবে চিনতেন এবং তার উদ্দেশ্যে গুলি ছোড়েন।

সন্দেহভাজন ব্যক্তির বিরুদ্ধে দ্বিতীয় মাত্রার হত্যাকাণ্ডের ২টি অভিযোগ ও অন্যান্য অপরাধের অভিযোগ আনা হতে পারে বলে জানিয়েছেন রিচমন্ড পুলিশের ভারপ্রাপ্ত প্রধান রিক এডোয়ার্ডস।

এক সংবাদ সম্মেলনে রিক এডোয়ার্ডস জানান, বন্দুকধারীকের আচরণ 'কাপুরুষের মতো ও ঘৃণ্য' ছিল, কারণ শুধু এক ব্যক্তির সঙ্গেই তার মতভেদ ছিল।

 তিনি বলেন, 'অনেক মানুষ জমায়েত হয়েছেন এরকম কোনো জায়গায় গুলি ছুড়লে অনেক নিরপরাধ মানুষ আক্রান্ত হবেন। এটাই স্বাভাবিক। আজও তাই হয়েছে। নিঃসন্দেহে, এটি সবার জন্য একটি নিরাপদ জায়গা হওয়ার কথা ছিল। এটা খুবই মর্মান্তিক যে এখানে একজন অস্ত্র নিয়ে আসার সিদ্ধান্ত নেয় এবং আমাদের সম্প্রদায়কে আতংকগ্রস্ত করে তোলে। '

সাম্প্রতিক সময়ে যুক্তরাষ্ট্রে স্কুল, শপিং মল ও গীর্জার মতো জায়গাগুলতে গোলাগুলির ঘটনা খুবই স্বাভাবিক হয়ে পড়েছে।

গান ভায়োলেন্স আরকাইভের দেওয়া তথ্য অনুযায়ী, ২০২৩ সালের ১৫৭ দিনে এটা ছিল যুক্তরাষ্ট্রের ২৭৯তম গোলাগুলির ঘটনা। এই সংস্থাটি শুধু সেসব ঘটনাকে নথিভুক্ত করে, যেখানে বন্দুকধারী নিজে ছাড়াও অন্তত ৪ অথবা তার চেয়ে বেশি মানুষ গুলিবিদ্ধ বা নিহত হয়েছেন।

রিক এডোয়ার্ডস জানান, মৃত ২ ব্যক্তির বয়স ১৮ ও ৩৬।  ৩১ বছর বয়সী ১ আহত ব্যক্তির অবস্থা আশংকাজনক। বাকি ৪ ব্যক্তির বয়স ১৪, ৩২, ৫৫ ও ৫৮। তাদের জীবনের ঝুঁকি নেই বলে নিশ্চিত করেন পুলিশ প্রধান।

তিনি জানান, এই ৫ জন ছাড়াও এক ৯ বছর বয়সী শিশু ঘটনাস্থলে গাড়ি চাপা পড়ে আহত হয়েছেন। এবং অন্যান্য আরও বেশ কয়েকজন ব্যক্তি উদ্বেগের কারণে পড়ে গিয়ে বা অন্যভাবে আহত হয়েছেন।

সন্দেহভাজন ব্যক্তি পায়ে হেঁটে ঘটনাস্থল থেকে পালিয়ে যাচ্ছিলেন। তখন তাকে ৪টি পিস্তল সহ আটক করা হয়। রিক জানান, তাদের ধারণা ৩টি পিস্তলের গুলি ছোঁড়া হয়েছিল। তবে পুর্ণ তদন্ত ছাড়া এ বিষয়টি নিশ্চিত হওয়া সম্ভব নয়।