লেবাননের কাছে হেরে সাফ শুরু বাংলাদেশের

সংগৃহীত ছবি

লেবাননের কাছে হেরে সাফ শুরু বাংলাদেশের

অনলাইন ডেস্ক

র‍্যাঙ্কিংয়ে প্রায় এক শ ধাপ ওপরে থাকা লেবাননের বিপক্ষে প্রথমার্ধে জাল অক্ষত রাখে বাংলাদেশ। দ্বিতীয়ার্ধেও তপু-তারিকরা খেলছিল দারুণ। তবে রক্ষণের এক ভুলে বাঁধ ভাঙে বাংলাদেশের। এরপর ইনজুরি সময়ে হজম করে আরও একটি গোল।

ফলে হেরেই এবারের সাফ চ্যাম্পিয়নশিপ শুরু করতে হলো বাংলাদেশকে।

আজ বৃহস্পতিবার ভারতের বেঙ্গালুরুতে আসরের গ্রুপ পর্বে নিজেদের প্রথম ম্যাচে লেবাননের কাছে ২-০ গোলে হেরেছে বাংলাদেশ। লেবানিজদের হয়ে গোল দুটি করেছেন হাসান মাতুক ও খলিল বদর।

ম্যাচের প্রায় পুরোটা সময় দারুণভাবে নিজেদের জাল অক্ষত রাখা বাংলাদেশ গোল হজম করে ৮০তম মিনিটে।

একটি সাধারণ বল দেওয়া নেওয়ায় ভুল হয়, ভুলটি করেন তারিক কাজী। সেখান থেকে বল পেয়ে লেবাননের দুই ফরোয়ার্ড বল নিয়ে বাংলাদেশের বক্সের মধ্যে প্রবেশ করেন। হাসান মাতুকের উদ্দেশে ঠেলা বলটি জালে পাঠাতে ভুল করেননি। গোলরক্ষক জিকো এগিয়ে আসলেও তিনি ছিলেন নিরুপায়।

ম্যাচে পিছিয়ে পড়ে বাংলাদেশ গোলের মরিয়া চেষ্টা করে। কোচ হাভিয়ের কাবরেরা খেলোয়াড় ও কৌশল বদলিয়ে ম্যাচে ফেরার সর্বাত্মক চেষ্টাই করেন। ৬ মিনিট ইনজুরি সময়ে সমতার সুযোগ পেলেও কাজে লাগাতে পারেনি বাংলাদেশ। উল্টো পাল্টা আক্রমণে ওঠা লেবানন করে বসে আরও এক গোল।  খলিল বদর ট্যাপ-ইনে ব্যবধান করেন ২-০।

শেষ সময়ে দুটি গোল হজম করলেও বাংলাদেশ ভালোই লড়াই করেছে লেবাননের সঙ্গে।  বিশেষ করে দ্বিতীয়ার্ধে হ্যাভিয়ের তিন জন খেলোয়াড় প্রায় একই সময় বদল করার পর ম্যাচের নিয়ন্ত্রণ দারুণভাবে বাংলাদেশের কাছেই ছিল। ৬০ মিনিটে ম্যাচের প্রথম সেরা সুযোগটি পেয়েছিল বাংলাদেশই। নিজেদের অর্ধ থেকে পাওয়া একটি লং বল ফয়সাল আহমেদ ফাহিম গোলরক্ষককে একা পেয়েছিলেন। বলের নিয়ন্ত্রণ নিয়ে বক্সে প্রবেশ করে একা গোলরক্ষককে পেয়েও গোল করতে পারেননি।

বাংলাদেশের এই আক্রমণের আগে অবশ্য লেবাননও কয়েকটি সুযোগ মিস করেছে। ডান প্রান্ত দিয়ে বাংলাদেশের বক্সে প্রবেশ করেছিল কয়েকবার। গোল করতে পারেনি। ম্যাচের গতি যখন ড্রয়ের দিকে তখনই বাংলাদেশের ডিফেন্ডারদের একটি ভুলে ম্যাচে ফিরে লেবানন।

প্রথমার্ধে লেবাননের প্রাধান্য ছিল আরো বেশি। তারিক কাজী, তপু বর্মণের নেতৃত্বে বাংলাদেশের রক্ষণভাগ সেভাবে ভাঙতে পারেনি লেবানিজরা। গোলরক্ষক আনিসুর রহমান জিকোও দুর্দান্ত দুটি সেভ করেছেন। বাংলাদেশ রক্ষণেই বেশি মনোযোগ দিয়েছে। লেবানিজদের আক্রমণ রুখে বাংলাদেশের ফুটবলাররা সুমন রেজার উদ্দেশে বল ঠেলেছে কয়েকবার। সুমন একা বল দখল করে রাখলেও আক্রমণ সেভাবে রচিত করতে পারেননি।

ম্যাচের ৪৩ মিনিটে বাংলাদেশ একটি দারুণ আক্রমণের ভিত গড়েছিল। ডান প্রান্ত দিয়ে বক্সের ভেতরে প্রবেশ করেন ফয়সাল আহমেদ ফাহিম। সুমনের উদ্দেশ্যে তার ক্রস নেয়ার মুহূর্তে লেবানিজ ডিফেন্ডার ক্লিয়ার করে কর্নার করেন। বাংলাদেশ প্রথমার্ধে একটি কর্নার পেলেও লেবানিজরা আদায় করেছে চারটিরও বেশি। শুধু কর্নার নয় ফ্রি-কিক পেয়েছে বেশ কয়েকটি। তবে প্রথমার্ধে গোলশূন্য থাকে দুই দলই।

news24bd.tv/SHS