১৪০ বিলিয়ন ডলারের ক্রিপ্টো রাজার দিন কাটছে পানি আর রুটি খেয়ে! 

সংগৃহীত ছবি

১৪০ বিলিয়ন ডলারের ক্রিপ্টো রাজার দিন কাটছে পানি আর রুটি খেয়ে! 

অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্রের সাবেক বিলিয়নিয়ার স্যাম ব্যাংকম্যান-ফ্রাইডকে বলা হতো ক্রিপ্টোর রাজা। ক্রিপ্টোকারেন্সি এফটিএক্স-এর এই প্রতিষ্ঠাতা ও সাবেক সিইও মাত্র এক বছরের ব্যবধানেই সবকিছু হারিয়ে এখন দেউলিয়া হয়ে গেছেন। শুধু তাই নয়, জালিয়াতির অভিযোগে আগামী অক্টোবরে বিচারের মুখোমুখি হবেন তিনি। অভিযোগ প্রমাণিত হলে তাঁর যাবজ্জীবন কারাদণ্ড হতে পারে।

 

এ অবস্থায় নিউ ইয়র্কের ব্রুকলিনে একটি আটক কেন্দ্রে ব্যাংকম্যান-ফ্রাইড শুধু রুটি আর পানি পান করে দিন পাড়ি দিচ্ছেন বলে দাবি করেছেন তাঁর আইনজীবী মার্ক কোহেন।

আজ বুধবার এ বিষয়ে বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, কোহেন এমন এক সময়ে তাঁর মক্কেলের দুর্দশা নিয়ে দাবিটি করলেন, যখন একটি নতুন অভিযোগে ব্যাংকম্যানের বিরুদ্ধে সাতটি ফৌজদারি অপরাধ খারিজ হয়ে গেছে।   নতুন অভিযোগের সূত্র ধরে দুই সপ্তাহ আগেই ব্যাংকম্যান-ফ্রাইডের জামিন বাতিল করা হয়েছিল। সে সময় বিচারক বলেছিলেন, ‘আসামি কমপক্ষে দুই বার সাক্ষীদের প্রভাবিত করার চেষ্টা করেছেন।

নতুন অভিযোগের শুনানিতে মঙ্গলবার (২২ আগস্ট) আইনজীবী মার্ক কোহেন জানান, ব্রুকলিনের মেট্রোপলিটন ডিটেনশন সেন্টারে পর্যাপ্ত পরিমাণে খাবার সরবরাহ করা হচ্ছে না। এর ফলে অক্টোবরে যে বিচার অনুষ্ঠিত হবে, সেই বিচারের জন্য প্রস্তুতি নিতে বাধাগ্রস্ত হচ্ছেন তাঁর মক্কেল (ব্যাংকম্যান-ফ্রাইড)। কোহেন বলেন, ‘ব্যাংকম্যান-ফ্রাইড শুধু রুটি এবং পানি পান করে বেঁচে আছেন। ’

কোহেন আরও অভিযোগ করেন, ব্যাংকম্যান-ফ্রাইডকে বিষণ্নতা দূর করার জন্য প্রেসক্রাইব করা ওষুধও পর্যাপ্ত পরিমাণে সরবরাহ করা হয়নি।  

এ সময় ম্যাজিস্ট্রেট ও বিচারক সারাহ নেটবার্ন আশ্বস্ত করেন যে—তিনি কারা কর্তৃপক্ষকে বলবেন, যেন ব্যাংকম্যান-ফ্রাইডের ওষুধ সংক্রান্ত সমস্যাগুলো সমাধান করা হয়।

জানা যায়, ২০২২ সালে ১৯ জন ক্রিপ্টো বিলিয়নিয়ারকে চিহ্নিত করেছিল ফোর্বস। তাঁদের সম্মিলিত সম্পদের পরিমাণ ছিল ১৪০ বিলিয়ন ডলার। তবে চলতি বছরের ১০ মার্চ পর্যন্ত একটি হিসেব বলছে, এক বছরের ব্যবধানে সেই বিলিয়নিয়ারদের সম্মিলিত সম্পদ কমে ৩০ বিলিয়ন ডলারের নিচে নেমে গেছে। আর ১৯ জনের মধ্যে অন্তত ১০ জনই এখন আর বিলিয়নিয়ার নন।

এসব বিলিয়নিয়ারের মধ্যে সবচেয়ে বড় ক্ষতিটি হয়েছে ক্রিপ্টো রাজা স্যাম ব্যাংকম্যান-ফ্রাইডের। ২০২২ সালে এফটিএক্স এক্সচেঞ্জের এই মালিকের মোট অর্থের পরিমাণ ছিল ২৪ বিলিয়ন ডলার। বিপুল এই অর্থ ব্যাংকম্যান-ফ্রাইডকে শীর্ষ ৫০ ধনি ব্যক্তির মধ্যে ঠাঁই দিয়েছিল। কিন্তু বছর ঘুরতে না ঘুরতেই তিনি এখন ফতুর। মার্কিন আইনজীবীরা তার বিরুদ্ধে কয়েক ধরনের জালিয়াতি এবং অর্থনৈতিক অব্যবস্থাপনার অভিযোগে মামলা করেছেন।  
 
সবচেয়ে বড় বিষয় হলো-প্রাক্তন সহকর্মী ক্যারোলিন এলিসন এবং সহকর্মী ও সাবেক বিলিয়নিয়ার গ্যারি ওয়াং এখন ব্যাংকম্যান-ফ্রাইডের বিরুদ্ধে সাক্ষ্য দেবেন বলে জানা গেছে।  আগামী অক্টোবরে ব্যাংকম্যান-ফ্রাইডের বিচার শুরু হবে। ধারণা করা হচ্ছে, বিচারে তাকে সারা জীবনের জন্য জেলে যেতে হবে।

News24bd.tv/AA