এশিয়ার নোবেলখ্যাত ম্যাগসেসে পেলেন বাংলাদেশের রাখসান্দ

সংগৃহীত ছবি

এশিয়ার নোবেলখ্যাত ম্যাগসেসে পেলেন বাংলাদেশের রাখসান্দ

অনলাইন ডেস্ক

এশিয়ার নোবেলখ্যাত র‌্যামন ম্যাগসেসে পুরস্কার পেয়েছেন জাগো ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা করভী রাখসান্দ। ২০২৩ সালে উদীয়মান নেতৃত্বের ক্যাটাগরিতে এ পদক বিজয়ীদের একজন হিসেবে তার নাম ঘোষণা করা হয়েছে। বৃহস্পতিবার (৩১ আগস্ট) ফিলিপাইন থেকে বিশ্বব্যাপী মর্যাদাসম্পন্ন এ পুরস্কার ঘোষণা করা হয়েছে।

সুবিধাবঞ্চিত শিশুদের শিক্ষায় অবদান রাখায় তাকে এ পুরস্কার দেওয়া হয়েছে।

পুরস্কার পাওয়া অপর তিনজন হলেন হলেন ভারতের রবি কানন, তিমুরের ইগুনিও লেমোস, ফিলিপাইনের মিরিয়াম কোরোনেল-ফেরারূ।

ফিলিপাইনের সপ্তম প্রেসিডেন্ট র‌্যামন ম্যাগসেসের নামে প্রতিষ্ঠিত র‌্যামন ম্যাগসেসে অ্যাওয়ার্ড ফাউন্ডেশনের বোর্ড অব ট্রাস্টিস এ পুরস্কার দিয়ে থাকে। করভী রাখসান্দ বাংলাদেশ থেকে সম্মানজনক এই পুরস্কার পাওয়া ত্রয়োদশ ব্যক্তি। তার আগে সর্বশেষ ২০২১ সালে এই পুরস্কার পেয়েছেন বাংলাদেশি বিজ্ঞানী ফিরদৌসী কাদরী।

ম্যাগসেসে অ্যাওয়ার্ড কমিটিএক বিবৃতিতে বলেছে, স্বস্তির ও নিরাপদ জীবন থেকে সুবিধাবঞ্চিতদের পাশে কাজ করতে এগিয়ে আসার যে জীবন করভী রাখসান্দ বেছে নিয়েছেন, তার সেই সাহসিকতাকেই স্বীকৃতি দিয়েছে বোর্ড অব ট্রাস্টি। তার কঠোর ও দূরদৃষ্টিসম্পন্ন নেতৃত্ব ভূমিকা শিক্ষার গণতন্ত্রায়নের ভূমিকা রেখেছে। তার সামাজিক রূপান্তরের আহ্বান উৎসাহিত করেছে হাজারও তরুণকে। সামাজিক রূপান্তরের জন্য তার অদম্য মনোভাব, দূরদৃষ্টিসম্পন্ন নেতৃত্বে ও দৃঢ় প্রতিশ্রুতির জন্য কমিটি তাকে অভিনন্দন জানিয়েছে।

পুরস্কারজয়ের প্রতিক্রিয়ায় করভী রাখসান্দ বলেন, কেবল আমার নয়, আমাদের এই যাত্রায় যে মানুষগুলো ভূমিকা রেখেছেন তাদের প্রত্যেকের কাজের স্বীকৃতি এই পুরস্কার। আমরা সবাই মিলে প্রমাণ করেছি যে তরুণরা কেবল জাতির ভবিষ্যতের প্রতিশ্রুতির বাহকই নয়, তারা লক্ষ্য পূরণেই সক্ষম।

news24bd.tv/আইএএম