চলাচলের রাস্তা বন্ধ করে দোকান ঘর নির্মাণ!

সংগৃহীত ছবি

চলাচলের রাস্তা বন্ধ করে দোকান ঘর নির্মাণ!

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি

চাঁপাইনবাবগঞ্জে এক আদিবাসীর বাড়ির সামনে চলাচলের রাস্তা বন্ধ করে সরকারি খাস জায়গা দখল করে এক ভূমিদস্যু পাকা দোকানঘর নির্মাণ করছে বলে অভিযোগ উঠেছে। ঘটনাটি ঘটেছে চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার গোবরাতলা ইউনিয়নের আমারক গ্রামে। অবৈধ এ দখলকে কেন্দ্র করে ওই এলাকায় বসবাসকারী আদিবাসীসহ মুসলিম সম্প্রদায়ের মধ্যে অসন্তোষ বিরাজ করছে।

অভিযোগ উঠেছে, এক ভূমিদস্যুর কারণে গোটা এলাকায় সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট হতে চলেছে।

জানা গেছে, চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার গোবরাতলা ইউনিয়নের আমারক দক্ষিণপাড়া গ্রামের শ্রী লরেন রায়ের কাছ থেকে বাড়ির জায়গা কেনেন একই এলাকার আদিবাসী নারী শ্রীমতি প্রভাতী রানী ও তসলিম। কিন্তু কথিত ভূমিদস্যু তসলিম নিজের জায়গার সামনে সরকারি খাস জায়গা দখল করে দোকানঘর নির্মাণ করা ছাড়াও পার্শ্ববর্তী প্রভাতী রানীর বাড়ির সামনের জায়গা দখল করে পাকা দোকান ঘর নির্মাণ করছে।

এরই প্রেক্ষিতে গত ১ সেপ্টেম্বর প্রভাতী রানী তসলিমকে তার অবৈধ ঘর নির্মাণ করতে নিষেধ করলে তাকে মারধর করা হয় এবং বেশি বাড়াবাড়ি করলে তাকে ভারতে পাঠিয়ে দেয়ার হুমকি দেয়া হয়। বিষয়টি চাঁপাইনবাবগঞ্জ সদর মডেল থানায় লিখিতভাবে জানানো হলে পুলিশ দোকানঘর নির্মাণ কাজ বন্ধ রেখে উভয়পক্ষকে মীমাংসার জন্য থানায় ডাকে।

কিন্তু নির্ধারিত দিনে প্রভাতী রানী থানায় হাজির হলেও তসলিম হাজির হয়নি।

এ ব্যাপারে সদর মডেল থানার এসআই শাহিন জানান, তসলিমকে থানায় ডাকা হলেও তিনি থানায় হাজির হয়নি। তবে বিষয়টি নিয়ে এসিল্যান্ডের কাছে তারা অভিযোগ করেছে। ফলে সরকারি সম্পত্তির ব্যাপারে তারা সিদ্ধান্ত গ্রহণ করবেন।

এদিকে আদিবাসী নারীকে মারধর ও তার চলাচলের রাস্তা বন্ধ করে দোকানঘর নির্মাণের ঘটনায় ওই এলাকায় বাসবাসীকারী সব সম্প্রদায়ের মানুষ ক্ষুব্ধ হয়েছেন। এলাকাবাসীর দাবি ভূমিদস্যু তসলিমের আগে ওই এলাকায় সরকারি সম্পত্তি দখল করে কিছুদিন বসবাসের পর সেই জায়গা অন্যের কাছে বিক্রি করে পার্শ্ববর্তী গ্রামে চলে যায়। কিন্তু সম্প্রতি এক আদিবাসীর জায়গা কিনে সে আবার এলাকায় এলাকার শান্ত পরিবেশকে অশান্ত করার চেষ্টা চালাচ্ছে।

এই প্রসঙ্গে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের জেলা সাধারণ সম্পাদক শ্রী ধনঞ্জয় চ্যাটার্জি বলেন, বিষয়টির খোঁজ-খবর নিয়ে এলাকায় সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।