সয়াবিন তেল-চিনি-ডিম-আলু-পেঁয়াজের দাম কমলো

সংগৃহীত ছবি

সয়াবিন তেল-চিনি-ডিম-আলু-পেঁয়াজের দাম কমলো

অনলাইন ডেস্ক

সয়াবিন তেল, চিনি, ডিম, আলু ও পেঁয়াজের দাম কমিয়েছে সরকার। বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) সচিবালয়ে সংবাদ সম্মেলনে এ তথ্য জানান বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।  

বাণিজ্যমন্ত্রী জানান, নতুন মূল্য  অনুযায়ী প্রতি পিস ডিম ১২ টাকা, প্রতি কেজি আলু ৩৫ থেকে ৩৬ টাকা, প্রতি কেজি পেঁয়াজ ৬৪ থেকে ৬৫ টাকা,  প্রতি কেজি খোলা চিনি ১২০ টাকা, প্যা কেটজাত চিনি ১৩৫ টাকায় বিক্রি হবে।  

এছাড়া প্রতি লিটার বোতলজাত সয়াবিন তেল ১৬৯ টাকা, খোলা সয়াবিন তেল ১৪৯ টাকা এবং প্রতি কেজি পামওয়েল বিক্রি হবে ১২৪ টাকায়।


ন্ত্রী বলেন, আমরা ডিম আমদানির সিদ্ধান্ত নিয়েছি। বাঁজার অবজারভেশনে রাখবো। ডিমের দাম বাড়লে আমদানি করা হবে।

বেঁধে দেওয়া দামের চেয়ে বেশি দামে এসব পণ্য বিক্রি করা হলে কঠোর ব্যবস্থা নেওয়া বলে হুঁশিয়ারি দেন টিপু মুনশি।

তিনি বলেন, বাণিজ্য মন্ত্রণালয়, ভোক্তা অধিকার ও স্থানীয় পর্যায়ে ডিসি ও ইউএনওরা বাজার মনিটরিং করবে। নির্ধারিত দামের চেয়ে বেশি নিলে আইনি ব্যবস্থা নেওয়া হবে।

বাণিজ্যমন্ত্রী বলেন, মূল্য ঠিক মতো নেওয়া হচ্ছে কিনা তা তদারকি করবে জেলা, উপজেলা কর্মকর্তা এবং ভোক্তা অধিকার।  

মন্ত্রী বলেন, কৃষি বিপণন নীতিমালা অনুযায়ী, সরকারি সর্বোচ্চ দাম নির্ধারণ করে দিয়েছে। ডিম আমদানির নীতিগত সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ডিমসহ অন্য পণ্য প্রয়োজনে আমদানির অনুমতি দেওয়া হবে।

তিনি বলেন, এর আগেও অনেক পণের দাম নির্ধারণ করে দেওয়া হলেও তা নিয়ে ভালো অভিজ্ঞতা নেই।  কিন্তু এবারই প্রথমবারের মতো কৃষি পণের দাম নির্ধারণ করে দেওয়া হলো। বাজারে এর ব্যতিক্রম হবে না বলে আশা করেন বাণিজ্যমন্ত্রী।

ভারতে ইলিশ রপ্তানির বিষয়ে তিনি বলেন, পূজার সময় ভারতে ইলিশ রপ্তানির সিদ্ধান্ত হয়েছে। গড়ে মোট ৫ হাজার টন রপ্তানি হবে। গতবছর পাঁচ হাজার টন রপ্তানির লক্ষ্য ঠিক করা হয়েছিল। ১৫ দিন বা এক মাস এই রপ্তানি করা হবে। বছরে ছয় লাখ টন ইলিশ ধরা হয়।
news24bd.tv/আইএএম