বিনা টিকেটে ভ্রমণ করে ১০ দিন জেলে থাকতে হবে ২৩ যাত্রীকে

সংগৃহীত ছবি

বিনা টিকেটে ভ্রমণ করে ১০ দিন জেলে থাকতে হবে ২৩ যাত্রীকে

অনলাইন ডেস্ক

বিনা টিকেটে ট্রেন ভ্রমণ করে বেকায়দায় পড়েছেন ২৩ জন যাত্রী।  তাদের ১০ দিন করে হাজতবাস করতে হবে। এমনি ঘটনা ঘটেছে পাবনার ঈশ্বরদীতে। পশ্চিমাঞ্চল রেলওয়ের পাকশী রেল বিভাগের ছয়টি আন্তঃনগর ট্রেনে অভিযান চালিয়ে বিনা টিকিটে ট্রেন ভ্রমণ করায় ২৩ জন যাত্রীকে কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত।

পশ্চিমাঞ্চল রেলওয়ে পাকশী বিভাগীয় বাণিজ্যিক কর্মকর্তা নাসির উদ্দিন জানান, রোববার (২২ অক্টোবর) দুপুর ২টা পর্যন্ত খুলনা-ঈশ্বরদী রেলরুটের মধ্যে ওই অভিযান পরিচালনা করা হয়। ভ্রাম্যমাণ আদালত পরিচালনার নেতৃত্বে ছিলেন রেলওয়ে পাকশী বিভাগীয় ভূ-সম্পত্তি কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. নুরুজ্জামান।

নাসির উদ্দিন আরও বলেন, খুলনা থেকে ছেড়ে রাজশাহী, ঢাকাগামীসহ একাধিক রুটের ঊর্ধ্বমুখীও নিম্নমুখী আন্তঃনগর ট্রেনে ব্লক চেকিং অভিযান পরিচালনা করা হয়। চেকিংয়ে বিনা টিকিটে ট্রেন ভ্রমণের দায়ে ২৩ জন যাত্রীকে আটক করা হয়।

পরে রেলওয়ে নির্বাহী ম্যাজিস্ট্রেট ভাড়া, জরিমানা আদায় না করে রেলওয়ে আইন অনুযায়ী ২৩ জনের প্রত্যেক যাত্রীকে ১০ দিনের বিনাশ্রম কারাদণ্ড দেন।

অভিযান চলাকালে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, রেলওয়ে পাকশী বিভাগীয় কার্যালয়ের বাণিজ্যিক কর্মকর্তা (ডিসিও) নাসির উদ্দিন, সহকারী বাণিজ্যিক কর্মকর্তা ফারহান মাহমুদ, ট্রেন টিকিট পরিদর্শকসহ (টিটিই) রেলওয়ে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা।

অভিযান চালানো ছয়টি ট্রেন হলো খুলনা-ঢাকাগামী চিত্রা এক্সপ্রেস ও রূপসা (আপ-ডাউন) এক্সপ্রেস ট্রেন, খুলনা-রাজশাহীগামী কপোতাক্ষ (আপ-ডাউন) ও সাগরদাড়ি এক্সপ্রেস।

পাকশী বিভাগীয় রেলওয়ে ভূ-সম্পত্তি কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. নুরুজ্জামান বলেন, রেলের বিধি অনুযায়ী ২৩ জনের মধ্যে ২১ জনকে ১০ দিন ও বাকি দুইজনকে একদিন করে কারাদণ্ড দেয়া হয়েছে। এদের চুয়াডাঙ্গা কারাগারে পাঠানো হয়।

তিনি আরও বলেন, ভাড়া ও জরিমানার বিকল্প হিসেবে এবার বিনা টিকিটে ট্রেন ভ্রমণের যাত্রীদের শুধুমাত্র জেল দেয়া হয়েছে। এর ফলে ট্রেনে বিনা টিকিটের যাত্রীর সংখ্যা আগের চাইতে আরও কমবে বলে মনে করেন তিনি।

news24bd.tv/A