ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিশেষ সমাবর্তন আজ

সংগৃহীত ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিশেষ সমাবর্তন আজ

অনলাইন ডেস্ক

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বিশেষ সমাবর্তন আজ রবিবার সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে শুরু হবে। এতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী, শিক্ষক, অ্যালামনাই, রেজিস্টার্ড গ্র্যাজুয়েট ও অতিথিসহ প্রায় ১৮ হাজার ব্যক্তি অংশ নেবেন।

বিশেষ এই সমাবর্তনে সাধারণ সমাবর্তনের মতো বিশ্ববিদ্যালয়ের গ্র্যাজুয়েটদের ডিগ্রি ও সম্মাননা দেওয়া হবে না। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে (মরণোত্তর) ডক্টর অব লজ ডিগ্রি দেওয়া হবে।

এতে সমাবর্তন বক্তা হিসেবে উপস্থিত থাকার কথা রয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার। এবারের বিশেষ সমাবর্তনে ঢাকা বিশ্ববিদ্যালয় আদেশ ১৯৭৩ আর্টিকল ১০(১) অনুযায়ী এবং রাষ্ট্রপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলরের সদয় অনুমতিক্রমে সমাবর্তনে সভাপতিত্ব করবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য।

সমাবর্তনে শিক্ষার্থী ১২ হাজার ৪৯৬ জন, শিক্ষক প্রায় ৭৫০ জন, রেজিস্টার্ড গ্র্যাজুয়েট এক হাজার, অ্যালামনাই ৫০০ জন, বিদেশি শিক্ষক-শিক্ষার্থী প্রায় ১৫০ জন এবং তিন হাজার অতিথি উপস্থিত থাকবেন।

অতিথিদের মধ্যে থাকবেন বঙ্গবন্ধু পরিবারের সদস্যরা, মন্ত্রী ও সংসদ সদস্য, ঢাকায় বিদেশি দূতাবাস/ হাইকমিশনের রাষ্ট্রদূত/হাইকমিশনার/ চার্জ দ্য অ্যাফেয়ার্স, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, সিনেট, সিন্ডিকেট ও একাডেমিক কাউন্সিলের সদস্য, সামরিক ও বেসামরিক কর্মকর্তা এবং সুধীজন উপস্থিত থাকবেন।

গত বৃহস্পতিবার অধ্যাপক আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে অনুষ্ঠিত এক প্রেস ব্রিফিংয়ে উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান এসব তথ্য জানান।

সমাবর্তনে অংশগ্রহণের জন্য আমন্ত্রণপত্র এবং জাতীয় পরিচয়পত্র/প্রতিষ্ঠানের আইডি/পাসপোর্ট সঙ্গে আনতে হবে। আমন্ত্রণপত্র হস্তান্তরযোগ্য নয়। সমাবর্তনস্থলে মোবাইল ফোন, হাতব্যাগ, ব্রিফকেস, ক্যামেরা, ইলেকট্রনিক ডিভাইস, ছাতা ও পানির বোতল নিয়ে ঢোকা যাবে না।

news24bd.tv/আইএএম