ভারত-বাংলাদেশ সীমান্ত থেকে ২ কেজির বেশি স্বর্ণ উদ্ধার

সংগৃহীত ছবি

ভারত-বাংলাদেশ সীমান্ত থেকে ২ কেজির বেশি স্বর্ণ উদ্ধার

অনলাইন ডেস্ক

ভারত-বাংলাদেশ আন্তর্জাতিক সীমান্তে ১.২৭ কোটি রুপি মূল্যের স্বর্ণ উদ্ধার করেছে ভারতীয় সীমান্ত রক্ষী বাহিনী (বিএসএফ)। গতকাল রোববার দক্ষিণবঙ্গ সীমান্তের অধীনে পশ্চিমবঙ্গের উত্তর ২৪ পরগণা জেলার ১৪৫ ব্যাটালিয়নের বিএসএফ সদস্যরা পেট্রাপোল স্থল বন্দরে ট্রাক চেকিংয়ের সময় এই বিপুল পরিমাণ স্বর্ণের সন্ধান পায়।  

বিএসএফ এক বিবৃতিতে জানিয়েছে, বাংলাদেশ থেকে আসা খালি ট্রাকে স্বর্ণ পাচারের চেষ্টার বিষয়ে নির্দিষ্ট তথ্য পাওয়ার পরেই বিএসএফ সদস্যরা WB-23C-5085 রেজিস্ট্রেশন নম্বরের একটি খালি ট্রাককে আটক করে। প্রাথমিক তদন্তের পর সন্দেহভাজন ট্রাকটিকে আইসিপি পেট্রাপোলের পার্কিং এলাকায় নিয়ে আসা হয় পুঙ্খানুপুঙ্খ তল্লাশির জন্য।

পুঙ্খানুপুঙ্খ অনুসন্ধানের সময়, চালকের আসনের পিছনের কেবিন থেকে ১৭ টি স্বর্ণের জিনিস উদ্ধার করা হয়।  

যার মধ্যে ৮ টি স্বর্ণের বার, ৪ টি বিকৃত আকারের স্বর্ণের কিউব এবং ৫ টি ছোট স্বর্ণের বার ছিল। এই স্বর্ণের মোট ওজন ২০৫৪,১১০ গ্রাম। জব্দকৃত স্বর্ণের আনুমানিক মূল্য ১,২৭,৫৬,০২৩ রুপি।

এ ঘটনায় আটক করা হয়েছে এক চোরাকারবারীকেও।  

অভিযুক্ত পাচারকারীর নাম আব্দুল জোহাব মালিক। ২৯ বছর বয়সী জোহাবের বাড়ি উত্তর ২৪ পরগণা জেলার খালিতপুর গ্রামে।  
জিজ্ঞাসাবাদে ওই চোরাকারবারি স্বীকার করে যে গত কয়েকদিন ধরে সে স্বর্ণ চোরাচালানের সাথে জড়িত। গত শনিবার ও রোববার মধ্যবর্তী রাত ৯ টা থেকে ৯.৩০ এর দিকে আশিক মন্ডল নামে বাংলাদেশের বেনাপোলের বাসিন্দা তার কাছে এসে তাকে ১৭টি স্বর্ণের টুকরো তুলে দেয়, পরে জোহাব সেই স্বর্ণের চালানটি চালকের আসনের পেছনে উপরের কেবিনের ভেতরে লুকিয়ে রাখে। সেগুলি পৌঁছানোর কথা ছিল বনগাঁর এক নাগরিকের কাছে। এই কাজের জন্য জোহাবকে ১০,০০০ রুপি দেওয়ারও প্রতিশ্রুতি দেওয়া হয়। কিন্তু চেকিংয়ের সময় বিএসএফ সদস্যরা তাকে স্বর্ণসহ ধরে ফেলে। পরে আটক ব্যক্তি ও জব্দকৃত স্বর্ণ পেট্রাপোল শুল্ক বিভাগের কাছে হস্তান্তর করা হয়।

news24bd.tv/কেআই