কানাডার মন্ট্রিয়লে গণশুনানি ও বিশেষ কনস্যুলার সেবার আয়োজন

কানাডার রাজধানী অটোয়ায় বাংলাদেশ হাইকমিশনের উদ্যোগে জাতীয় প্রবাসী দিবস-২০২৩

জাতীয় প্রবাসী দিবস

কানাডার মন্ট্রিয়লে গণশুনানি ও বিশেষ কনস্যুলার সেবার আয়োজন

অনলাইন ডেস্ক

কানাডার রাজধানী অটোয়ায় বাংলাদেশ হাইকমিশনের উদ্যোগে জাতীয় প্রবাসী দিবস-২০২৩ উপলক্ষ্যে কানাডার মন্ট্রিয়লে গণশুনানি ও বিশেষ কনস্যুলার সেবার আয়োজন করা হয়েছে। স্থানীয় সময় শ‌নিবার (৩০ ডিসেম্বর) জাতীয় প্রবাসী দিবস পালন করে অটোয়ার বাংলাদেশ হাইকমিশন।

গণশুনানিতে কানাডায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার ড. খলিলুর রহমান কানাডায় বসবাসরত বাংলাদেশি প্রবাসীদের কনস্যুলার সেবা ও অন্যান্য প্রাসঙ্গিক বিষয়ে মতামত ও পরামর্শ এবং তাদের বিভিন্ন সমস্যার কথা শুনেন।

প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী মানুষের দোরগোড়ায় সেবা পৌঁছে দিতে হাইকমিশনের বিভিন্ন উদ্যোগের অংশ হিসেবে প্রবাসী দিবসে মন্ট্রিয়ল শহরে বাংলাদেশি প্রবাসীদের জন্য এ বিশেষ কনস্যুলার সেবার আয়োজন করা হয় এবং সেবার মান বৃদ্ধি করতে গণশুনানির মাধ্যমে তাদের মূল্যবান মতামত ও পরামর্শ গ্রহণ করা হয়।

দিন দিন শহরটিতে প্রবাসী বাংলাদেশিদের সংখ্যা বাড়ায় গণশুনানিতে মন্ট্রিয়লের কানাডিয়ান-বাংলাদেশিরা শহরটিতে একটি কনস্যুলেট অফিস খুলতে হাইকমিশনারের মাধ্যমে বাংলাদেশ সরকারকে অনুরোধ করেন। শিগ‌গিরই তারা এ বিষয়ে প্রয়োজনীয় সংখ্যক স্বাক্ষর সংগ্রহ করে হাইকমিশনার বরাবর একটি দরখাস্ত পেশ করবেন বলে জানান। এছাড়া উপস্থিত প্রবাসী বাংলাদেশিরা কনস্যুলার সেবা প্রাপ্তি আরও সহজতর করতে হাইকমিশনারকে অনুরোধ করেন।

এ সময় হাইকমিশনার মন্ট্রিয়লে কনস্যুলেট অফিস খোলার যথাযথ প্রয়োজনীয়তা উল্লেখ করে সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে উপস্থাপন করবেন বলে আশ্বাস দেন।

কানাডার রাজধানী অটোয়ায় বাংলাদেশ হাইকমিশনের উদ্যোগে জাতীয় প্রবাসী দিবস

হাইকমিশনার জানান, কানাডায় বসবাসরত বাংলাদেশিদের বিদ্যমান আইনি কাঠামোর আওতায় দ্রুততার সঙ্গে কনস্যুলার সেবা প্রদানে হাইকমিশন প্রতিজ্ঞাবদ্ধ।

তিনি কানাডিয়ান-বাংলাদেশিদের জন্য কনস্যুলার সেবা আরও সহজতর করতে বিদ্যমান আইন-কানুনে প্রয়োজনীয় পরিবর্তন আনতে আগামী বছর নতুন সরকার গঠিত হওয়ার পরপরই সরকারের কাছে জোর সুপারিশ করবেন বলে আশ্বস্ত করেন।

এ সময় তিনি বাংলাদেশের বিরুদ্ধে অপপ্রচারকারীদেরকে পরিহার করতে এবং তাদের বিরুদ্ধে সামাজিকভাবে ঐক্যবদ্ধ হতে আহ্বান জানান।  হাইক‌মিশনার প্রবাসীদের তাদের কষ্টার্জিত বৈদেশিক মুদ্রা দেশে পরিবার, আত্মীয়স্বজন ও বন্ধু-বান্ধবদের কাছে বৈধ পথে প্রেরণ করতে বিশেষ অনুরোধ করেন।

প্রসঙ্গত, মন্ট্রিয়লে বর্তমানে ৪০ হাজারেরও অধিক কানাডিয়ান-বাংলাদেশি বসবাস করছেন এবং শহরটিতে দিন দিন তাদের সংখ্যা আরও বৃদ্ধি পাচ্ছে।

news24bd.tv/aa