ইউক্রেনের জন্য ইইউর ৫৪ বিলিয়ন ডলার সহায়তা প্যাকেজ ঘোষণা

ইউরোপিয়ান ইউনিয়নভুক্ত ২৭টি দেশ ইউক্রেনকে নতুন করে ৫৪ বিলিয়ন ডলার সহায়তা দিতে রাজি হয়েছে।

ইউক্রেনের জন্য ইইউর ৫৪ বিলিয়ন ডলার সহায়তা প্যাকেজ ঘোষণা

অনলাইন ডেস্ক

হাঙ্গেরির পক্ষ থেকে ভেটোদানের হুমকির মুখেই ইউরোপিয়ান ইউনিয়নভুক্ত ২৭টি দেশ ইউক্রেনকে নতুন করে ৫৪ বিলিয়ন ডলার সহায়তা দিতে রাজি হয়েছে। ব্রাসেলসে অনুষ্ঠিত ইইউর এক বিশেষ সম্মেলনে এ সিদ্ধান্ত নেয়া হয়। খবর আল জাজিরার।

বৃহস্পতিবার (১ ফেব্রুয়ারি) এক্সে প্রকাশিত এক বার্তায় ইউরোপিয়ান কাউন্সিলের প্রেসিডেন্ট চার্লস মিচেল জানান, আমাদের মধ্যে একটি চুক্তি হয়েছে।

এই সিদ্ধান্তের মধ্য দিয়ে আমরা ইউক্রেনের জন্য দীর্ঘমেয়াদি অর্থায়ন নিশ্চিত করছি এবং দায়িত্ব গ্রহণ করছি।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এই সহায়তার ফলে ইউক্রেনের অর্থনৈতিক স্থিরতা নিশ্চিত হবে এবং এই সিদ্ধান্ত ইইউর ঐক্যের পরিচায়ক বলে জানিয়েছেন।

আরও পড়ুন: ইইউর পার্লামেন্টে ডিম-পাথর নিক্ষেপ

বিগত কয়েক মাস ধরে ইউক্রেন পশ্চিমা দেশগুলোর কাছ থেকে অর্থায়ন নিশ্চিত করতে উঠেপড়ে লেগেছে। ইউক্রেন-রাশিয়া যুদ্ধের তিন বছর হতে চললো এবং এখনও কোনো সমাধান নজরে পড়ছে না।

অর্থায়ন পেতে ইউক্রেনের বেগতিক দশা রাশিয়ার সাহস বৃদ্ধি করছে বলে রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন।

গত ডিসেম্বরে ইইউ ইউক্রেনকে অর্থায়ন করতে এবং জোটের সদস্য করতে রাজি হয়, যা হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর অরবান অনিচ্ছাসত্ত্বেও গ্রহণ করে নেন। তবে অপব্যবহারের অভিযোগে হাঙ্গেরির জন্য বরাদ্দকৃত অর্থ আটকে দেয়ায় ইইউর প্রতি ক্ষুব্ধ হয়েছেন তিনি। বিপরীতে ইইউর বেশকিছু সিদ্ধান্তে ভেটো দিয়েছেন তিনি।

এ প্রসঙ্গে এস্তোনিয়ার প্রধানমন্ত্রী কাজা কালাস বলেন, হাঙ্গেরি আমাদেরকে ব্ল্যাকমেইল করছে। হাঙ্গেরির ইউরোপকে দরকার, এবং অরবানের উচিত ইউরোপে থাকলে তার দেশ কি কি সুবিধা পাবে সেগুলো পর্যালোচনা করা। ইউক্রেনকে সাহায্য করার সিদ্ধান্ত নেয়ার মাধ্যমে আমরা এটাই প্রমাণ করেছি যে আমরা তাদের সাথে দীর্ঘমেয়াদে সংযুক্ত আছি।

এক্সে প্রকাশিত এক বার্তায় লাটভিয়ার প্রধানমন্ত্রী এভিকা সিলিনা ইউক্রেনকে অর্থায়নের সিদ্ধান্ত লাটভিয়া এবং ইউরোপের নিরাপত্তার জন্য অত্যন্ত উপকারী বলে জানিয়েছেন।

বৃহস্পতিবার ইইউর অর্থ মন্ত্রণালয় আগামী মার্চে ইউক্রেন অর্থ সহায়তার প্রথম কিস্তি ৪ দশমিক ৯ বিলিয়ন ডলার পাবে বলে জানিয়েছে।

ইইউর অর্থায়ন ইউক্রেনের জন্য খুবই গুরুত্বপূর্ণ, কারণ প্রায় সমপরিমান অর্থের একটি সহায়তা প্যাকেজ মার্কিন যুক্তরাষ্ট্রের আইনসভায় অভ্যন্তরীণ সংকটের কারণে আটকে আছে।

news24bd.tv/ab

এই রকম আরও টপিক