নাভালনির মৃত্যুতে রাশিয়াকে নিষেধাজ্ঞা দিতে যাচ্ছে যুক্তরাষ্ট্র

রাশিয়ার ওপরে নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র।

নাভালনির মৃত্যুতে রাশিয়াকে নিষেধাজ্ঞা দিতে যাচ্ছে যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক

ভ্লাদিমির পুতিনের সমালোচক আলেক্সেই নাভালনির মৃত্যু এবং ইউক্রেনে হামলা চালানোর দুই বছর পূর্তিকে কেন্দ্র করে রাশিয়ার ওপরে নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। কি ধরণের নিষেধাজ্ঞা দেওয়া হবে সে ব্যাপারে বিস্তারিত না জানালেও শুক্রবারে (২৩ ফেব্রুয়ারি) ব্যাপারটি খোলাসা করার কথা জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। খবর আল জাজিরার।

মার্কিন জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র জন কিরবি জানান, নতুন এই নিষেধাজ্ঞার মাধ্যমে নাভালনির মৃত্যু ও ইউক্রেনে দুই বছরব্যাপী হামলা চালানোর জন্য রাশিয়াকে শাস্তি দেওয়া হবে।

 

হোয়াইট হাউজের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সালিভান জানান, নতুন নিষেধাজ্ঞার মাধ্যমে রাশিয়ার প্রতিরক্ষা শিল্প এবং অর্থনীতির রাজস্ব আদায়ের ক্ষেত্রগুলোকে আঘাত করা হবে।

নাভালনির সমর্থকগোষ্ঠীর ভাষ্যমতে, তারচ মৃত্যুর কারণ এখনও জানা যায়নি বলে রাশিয়া সরকার জানিয়েছে এবং বিষয়টি তদন্তাধীন থাকায় আগামী দুই সপ্তাহের জন্য তার লাশ হস্তান্তর করতেও পুতিন সরকার অস্বীকৃতি জানিয়েছে।

আরও পড়ুন: পোলার উলফ কারাগারে নাভালনির কাটানো দিনগুলো

মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) নাভালনির মা লুদমিলা নাভালনায়া তার ছেলের লাশ হস্তান্তরের জন্য পুতিন সরকারের কাছে আবেদন জানিয়েছেন। অপরদিকে, নাভালনিকে বিষপ্রয়োগে হত্যা করা হয়েছে এবং তার শরীর থেকে স্নায়ু বিকলকারী পদার্থ যাতে বেরিয়ে যেতে পারে সেজন্যেই তার লাশ হস্তান্তরে সরকার দেরি করছে বলে অভিযোগ করেছেন নাভালনির স্ত্রী ইউলিয়া নাভালনায়া।

নাভালনির মৃত্যুর পর রাশিয়ার চার্জ দ্য অ্যাফেয়ার্সকে তলব করেছে ইউরোপিয়ান ইউনিয়ন। এছাড়া, নিজ নিজ দেশে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূতকে তলব করেছে ফ্রান্স, জার্মানী, বেলজিয়াম, ইতালি এবং পোল্যান্ড।

news24bd.tv/ab