স্মার্টফোন যখন সিকিউরিটি ক্যামেরা!

সংগৃহীত ছবি

স্মার্টফোন যখন সিকিউরিটি ক্যামেরা!

অনলাইন ডেস্ক

অব্যবহৃত পুরানো অ্যান্ড্রয়েড ফোনকে বানিয়ে ফেলা যাবে ঘরের সিকিউরিটি ক্যামেরা। অনেক টাকা দিয়ে হোম সিকিউরিটি সিস্টেম কেনার চেয়ে পুরানো ফোনের মাধ্যমে খুব সহজ উপায়েই নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করা যেতে পারে।

ট্রেন্ডে গা ভাসিয়ে অনেকেই একের পর এক স্মার্টফোন বদলাতে থাকেন। পুরানো ফোনটি অতি সামান্য দামে সাধারণত বিক্রি করে দেয়া হয়ে থাকে।

কিংবা ফেলে রাখা হয় ঘরের কোনো এক কোণে বা ড্রয়ারে। তবে এই ফেলে রেখা স্মার্টফোনটিকে বাড়ির নিরাপত্তার জন্য সবচেয়ে প্রয়োজনীয় সিসিটিভি ক্যামেরায় পরিণত করা যেতে পারে।

সাধারণত গুগল প্লে স্টোরে বা অনলাইনে বিভিন্ন ধরনের অ্যাপ পাওয়া যায়, যা স্মার্টফোনকে ওয়্যারল্যাস ক্যামেরার রূপ দিতে পারে। তবে এ জন্য অবশ্যই পুরানো স্মার্টফোনটির ক্যামেরা সচল থাকতে হবে।

পাশাপাশি ডিসপ্লে কাজ করতে হবে। একেবারে নষ্ট হ্যান্ডসেট দিয়ে এই সিসিটিভির কাজ সম্ভব হবে না।

এ ছাড়া ফোনে ৪-জি কানেকশন বা ওয়াইফাই কানেকশন চালু থাকতে হবে সবসময়। আর এ ধরনের কাজের জন্য প্রচুর ব্যাটারি ব্যাকআপের প্রয়োজন হয়। তাই স্মার্টফোনটি সবসময় যাতে চার্জ হতে পারে সেই ব্যবস্থা নিতে হবে। সেইসঙ্গে মোবাইল ফোনটি ঘরের এমন কোণে সেট করতে হবে যাতে সেখান থেকে পুরো বাসাবাড়ি বা ঘর দেখা যায়।

এ কাজের জন্য অনলাইনের বিভিন্ন অ্যাপের মধ্যে সবচেয়ে জনপ্রিয় হলো অ্যালফ্রেড অ্যাপ। স্মার্টফোনটি ইন্টারনেট কানেকশনে যুক্ত করার পর প্লে স্টোর থেকে এই অ্যাপটি ডাউনলোড করতে হবে। নিরাপত্তার স্বার্থে অতিরিক্ত একটি গুগল অ্যাকাউন্ট তৈরি করে বা নতুন গুগল অ্যাকাউন্ট দিয়ে অ্যাপটিতে লগইন করতে হবে।

লগইনের পর অ্যাপটির মাধ্যমে স্মার্টফোনটিকে ক্যামেরা হিসেবে চিহ্নিত করে স্ট্রিম শুরু করতে হবে। এবার নতুন বা নিয়মিত ব্যবহার করা স্মার্টফোনে সেই অ্যাপ ডাউনলোড করে, ওই একই গুগল অ্যাকাউন্ট থেকে লগইন করতে হবে। হাতের মোবাইল স্মার্টফোনটি ‘ভিউয়ার’ হিসেবে সিলেক্ট করতে হবে। তাহলে পৃথিবীর যে কোনো প্রান্ত থেকে বাড়ির ওপর নজরদারি রাখা সম্ভব হবে। তা ছাড়া এই অ্যাপের মাধ্যমে কম্পিউটার বা ল্যাপটপে বসেও বাড়ির ভেতরে ঘটে যাওয়া সবকিছু দেখতে পাওয়া সম্ভব হবে।

news24bd.tv/ab