বেইজিং থেকে ঢাকার পথে প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা

বেইজিং থেকে ঢাকার পথে প্রধানমন্ত্রী

অনলাইন ডেস্ক

প্রধানমন্ত্রী শেখ হাসিনা চীনের প্রধানমন্ত্রী লি কিংয়ের আমন্ত্রণে সে দেশে তিন দিনের দ্বিপাক্ষিক সফর শেষে আজ বুধবার রাতে ঢাকার উদ্দেশে বেইজিং ত্যাগ করেছেন। প্রধানমন্ত্রী ও তাঁর সফরসঙ্গীদের বহনকারী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি বিশেষ ফ্লাইট (বিজি-১৭০৪) স্থানীয় সময় বুধবার রাত ১০টা ৫ মিনিটে বেইজিং ক্যাপিটল আন্তর্জাতিক বিমান বন্দর থেকে দেশের উদ্দেশে যাত্রা করে।

বিমানটি বাংলাদেশ সময় রাত ১টায় ঢাকা পৌঁছার কথা রয়েছে। বৃহস্পতিবার সকালে প্রধানমন্ত্রীর ঢাকার উদ্দেশে বেইজিং ত্যাগ করার কথা ছিল।

তাঁর অসুস্থ কন্যা সায়মা ওয়াজেদকে দেখতে কয়েক ঘণ্টা আগে বেইজিং ত্যাগ করেন বলে এখানে এক সংবাদ ব্রিফিংয়ে জানান পররাষ্ট্র মন্ত্রী ড. হাছান মাহমুদ।

ড. হাছান জানান, সায়মা ওয়াজেদেরও বেইজিং সফরে আসার কথা ছিল। তবে তিনি অত্যন্ত অসুস্থ থাকায় আসতে পারেননি।

ড. হাছান জানান, বেইজিং ত্যাগের আগে ৮ থেকে ১০ জুলাই পর্যন্ত চীন অবস্থানকালে বাংলাদেশের প্রধানমন্ত্রী চীনের প্রেসিডেন্ট শি জিন পিং এবং প্রধানমন্ত্রী শি জিন পিংয়ের সঙ্গে প্রতিনিধিদল পর্যায়ের দ্বিপাক্ষিক বৈঠকসহ অন্য সব অনুষ্ঠানসূচি সম্পন্ন করেন।

তিনি বলেন, প্রধানমন্ত্রী কেবল রাতে চীনে অবস্থান করাটা এড়িয়ে গেছেন।

প্রধানমন্ত্রীর সফরের শেষ দিনে বেইজিংয়ের গ্রেট হল অব দ্য পিপলে বাংলাদেশের প্রধানমন্ত্রী ও চীনের প্রধানমন্ত্রীর মধ্যে একটি প্রতিনিধি পর্যায়ের দ্বিপাক্ষিক বৈঠকের পর দু’দেশ ২৩টি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর করে এবং সাতটি প্রকল্পের কথা ঘোষণা করে।

এর আগে আজ সকালে বাংলাদেশের প্রধানমন্ত্রী তার চীনা সমকক্ষ লি কিয়াং-এর সাথে দ্বিপাক্ষিক বৈঠকের জন্য গ্রেট হল অব দ্য পিপলে পৌঁছালে তাকে লাল গালিচা সংবর্ধনা দেওয়া হয়। গ্রেট হল অব দ্য পিপল প্রাঙ্গণে প্রধানমন্ত্রীর আগমনে চীনের প্রধানমন্ত্রী তাকে স্বাগত জানান। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সোমবার বিকেলে বেইজিং পৌঁছান।

news24bd.tv/আইএএম