জানুয়ারিতেই এইচএসসির ফল

জানুয়ারিতেই এইচএসসির ফল

অনলাইন ডেস্ক

শিক্ষামন্ত্রী ডা. দীপি মনি জানিয়েছেন, মহামারি করোনা ভাইরাসের বিরূপ পরিস্থিতিতে এবারের এইচএসসি ও সমমান পরীক্ষার ফল নতুন বছরের জানুয়ারি মাসেই প্রকাশ করা হবে এবং সেজন্য একটি অধ্যাদেশ জারি করতে হবে।

মঙ্গলবার (২৯ ডিসেম্বর) এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এ কথা জানান তিনি।

তিনি বলেন, ‘পরীক্ষার ফল সংক্রান্ত আইন রয়েছে, বিশেষ পরিস্থিতিতে ফল প্রকাশের জন্য একটি অধ্যাদেশ জারি করতে হবে। সহসাই এটি জারি করা হবে।

দেশের ১১টি বোর্ডে এ বছর ১৩ লাখ ৬৫ হাজার ৭৮৯ জন শিক্ষার্থীর এইচএসসি ও সমমান পরীক্ষা দেয়ার কথা ছিল। গত ১ এপ্রিল শুরু হওয়ার কথা ছিল এ পরীক্ষা। কিন্তু করোনা ভাইরাস মহামারির মধ্যে ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেওয়ায় পরীক্ষাও পিছিয়ে যায়।

আরও পড়ুন: দ্বিতীয় দফায় নোয়াখালীর ভাসানচরে ১ হাজার ৮০৪ জন রোহিঙ্গা

জুনে এসএসসি, জুলাইয়ে এইচএসসি পরীক্ষা: শিক্ষামন্ত্রী

এমতাবস্থায় শিক্ষার্থী ও অভিভাবকদের দীর্ঘ প্রতীক্ষার পর গত ৭ অক্টোবর এক সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী জানান, পঞ্চম ও অষ্টমের সমাপনীর মতো এইচএসসি পরীক্ষাও এবার নেওয়া হচ্ছে না।

তিনি জানিয়েছিলেন, জেএসসি ও এসএসসির ফলাফলের ভিত্তিতে এইচএসসির ফল নির্ধারণ করা হবে। ডিসেম্বরের মধ্যেই এ ফল ঘোষণা হবে।

ডিসেম্বরে যে ফল ঘোষণা হচ্ছে না, সেটি জানিয়ে আজ সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী বলেন, ‘এইচএসসির ফল তৈরি আছে, অধ্যাদেশ জারি করা প্রয়োজন, এটি জারি করা মাত্রই ফল দিয়ে দিতে পারবো। আশা করি, জানুয়ারির প্রথম সপ্তাহে ফল প্রকাশ করতে পারবো। ’

জেএসসি-জেডিসির ফলাফলকে ২৫ এবং এসএসসি ও সমমানের ফলকে ৭৫ শতাংশ বিবেচনায় নিয়ে এইচএসসির ফল প্রকাশ করা হবে বলে সরকারের তরফ থেকে ইতোমধ্যে জানানো হয়েছে।

পূর্বনির্ধারিত এ সংবাদ সম্মেলনে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেলসহ শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব যুক্ত ছিলেন।  

মহামারি করোনা ভাইরাসের কারণে দেশের কওমি মাদরাসা ছাড়া সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান আগামী ১৬ জানুয়ারি পর্যন্ত বন্ধ রয়েছে।  

গত ৮ মার্চ দেশে প্রথম করোনা ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করে সরকার। এরপর করোনা পরিস্থিতি স্বাভাবিক না হওয়ায় দফায় দফায় এ ছুটি বাড়ানো হয়। শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকলেও প্রাথমিক ও মাধ্যমিক স্তরে টিভিতে ক্লাস সম্প্রচার করা হচ্ছে। উচ্চ মাধ্যমিক ও উচ্চ শিক্ষাস্তরে অনলাইনের মাধ্যমে ক্লাস চলছে।

এদিকে করোনা মহামারির মধ্যে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় এ বছর প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী, অষ্টম শ্রেণির সমাপনী ছাড়াও এইচএসসি পরীক্ষা বাতিল করে সরকার। জেএসসি ও এসএসসির ফলাফলের ভিত্তিতে এইচএসসির ফল প্রকাশ করা হবে। তবে অন্যান্য শ্রেণিগুলোতে পরীক্ষা ছাড়াই ‘অটো পাস’ ভিত্তিতে পরবর্তী ক্লাসে তুলে দেয়া হবে। আর মাধ্যমিকের ষষ্ঠ থেকে নবম শ্রেণি পর্যন্ত অ্যাসাইনমেন্ট দিয়ে শিক্ষার্থীদের মূল্যায়ন করা হচ্ছে।

news24bd.tv তৌহিদ