এসএসসি পাসে সেনাবাহিনীতে সৈনিক পদে চাকরি

সংগৃহীত ছবি

এসএসসি পাসে সেনাবাহিনীতে সৈনিক পদে চাকরি

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ সেনাবাহিনী সম্প্রতি নিয়োগ বিজ্ঞপ্তি দিয়েছে। প্রতিষ্ঠানটি সৈনিক পদে ট্রেড-২ (বিশেষ পেশায়) শাখায় জনবল নিয়োগ দেবে।  আবেদন করা যাবে অনলাইনে।  

আবেদন যোগ্যতা 
এসএসসি/সমমান পরীক্ষায় কমপক্ষে জিপিএ ২.৫০ থাকতে হবে।

 
তবে পেইন্টার ডেকোরেটর (পিডি) এবং পেইন্টার পেশার ক্ষেত্রে বিজ্ঞান বিভাগ থেকে উত্তীর্ণ হতে হবে।  
বয়স ৫ ফেব্রুয়ারি ২০২৩ তারিখে ১৭-২০ বছর।

এছাড়াও কুক পেশার জন্য উন্নতমানের রান্নায় পারদর্শী হতে হবে। ইকুইপমেন্ট অ্যান্ড বুট রিপেয়ার (ইঅ্যান্ডবিআর) পদের জন্য আগ্রহী প্রার্থীদের বুট মেরামত/সেলাইয়ে পারদর্শী হতে হবে।

 টেইলার পদের জন্য প্রার্থীদের সেলাইয়ের ওপর ন্যূনতম তিন মাসের প্রশিক্ষণ থাকতে হবে।  
বিশেষ করে শার্ট ও প্যান্ট সেলাইয়ে পারদর্শী হতে হবে।
কার্পেন্টার এবং কাটিং অ্যান্ড জয়েনিং (সিঅ্যান্ডজে) পেশায় যোগদানে আগ্রহী প্রার্থীদের কাঠমিস্ত্রি কাজে পারদর্শী হতে হবে। পেইন্টার/পেইন্টার ডেকোরেটর (পিজি) পেশায় যোগদানে আগ্রহী প্রার্থীদের পেইন্টিং কাজে পারদর্শী হতে হবে।
ব্যান্ডসম্যান (বাদক) পেশার ক্ষেত্রে বিভিন্ন বাদ্যযন্ত্রে (ড্রাম, ব্রাশ ব্যান্ড (বিবি) ক্ল্যারিনেট, পাইপ ব্যান্ড (পিবি) ও ব্রাশ ব্যান্ড ট্রামপেটে পারদর্শী প্রার্থীদের অগ্রাধিকার দেওয়া হবে।


শারীরিক যোগ্যতা 
পুরুষ প্রার্থীর উচ্চতা কমপক্ষে ৫ ফুট ৬ ইঞ্চি, বিভিন্ন ক্ষুদ্র জাতিগোষ্ঠী ও সম্প্রদায়ের জন্য ৫ ফুট ৪ ইঞ্চি। ওজন কমপক্ষে ৪৯.৯০ কেজি। বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩০ ইঞ্চি, স্ফীত অবস্থায় ৩২ ইঞ্চি।  
নারী প্রার্থীর ক্ষেত্রে উচ্চতা ৫ ফুট ৩ ইঞ্চি, বিভিন্ন ক্ষুদ্র জাতিগোষ্ঠী ও সম্প্রদায়ের জন্য ৫ ফুট ১ ইঞ্চি। ওজন কমপক্ষে ৪৭ কেজি। বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ২৮ ইঞ্চি, স্ফীত ৩০ ইঞ্চি। নারী ও পুরুষ উভয় প্রার্থীর অবশ্যই সাঁতার জানতে হবে।
বেতন ও সুযোগ-সুবিধা 
বেতন-ভাতা, পেনশনসহ বিনা মূল্যে আহার, বাসস্থান সুবিধা পাবেন। এ ছাড়া মা-বাবা ও শ্বশুর-শাশুড়ির জন্য সম্মিলিত সামরিক হাসপাতালে চিকিৎসার সুবিধা, বিনা মূল্যে সরকারি পোশাক, ভর্তুকি মূল্যে রেশন এবং সেনাবাহিনী পরিচালিত শিক্ষাপ্রতিষ্ঠানে সন্তানদের উচ্চশিক্ষার সুযোগ রয়েছে। এ ছাড়া জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে অংশগ্রহণের সুযোগ রয়েছে।

আবেদনের সময় 
২৩ জানুয়ারি আবেদন শুরু হবে। আবেদন করা যাবে ৬ ফেব্রুয়ারি ২০২২ পর্যন্ত।

আবেদন যেভাবে
আগ্রহীরা মুঠোফোনের এসএসএম ও অনলাইনের মাধ্যমে আবেদন করতে পারবেন। প্রথমে টেলিটক প্রি-পেইড সিমের মাধ্যমে খুদে বার্তা পাঠাতে হবে। মেসেজ অপশনে গিয়ে সৈনিক পদে আবেদনের জন্য এসএসসি পাসের বোর্ডের প্রথম তিন অক্ষর, রোল নম্বর, পাসের সাল ও জেলা কোড লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে।
প্রথম খুদে বার্তার পর প্রার্থীর তথ্য যাচাই-বাছাই করে একটি পিন নম্বর পাঠানো হবে। পিন নম্বর পেলে আবার খুদে বার্তা পাঠাতে হবে। এ ক্ষেত্রে আবেদন ফি বাবদ ২০০ টাকা দিতে হবে।  
দ্বিতীয় খুদে বার্তার পর প্রার্থীকে একটি ইউজার আইডি ও পাসওয়ার্ড দেওয়া হবে। সেটি দিয়ে অনলাইনে এই ওয়েবসাইটে গিয়ে আবেদন ফরম পূরণ করতে হবে।  

news24bd.tv/আলী