এসএসসি পাসে সেনাবাহিনীতে সৈনিক পদে চাকরি
এসএসসি পাসে সেনাবাহিনীতে সৈনিক পদে চাকরি

সংগৃহীত ছবি

এসএসসি পাসে সেনাবাহিনীতে সৈনিক পদে চাকরি

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ সেনাবাহিনী সম্প্রতি নিয়োগ বিজ্ঞপ্তি দিয়েছে। প্রতিষ্ঠানটি সৈনিক পদে ট্রেড-২ (বিশেষ পেশায়) শাখায় জনবল নিয়োগ দেবে।  আবেদন করা যাবে অনলাইনে।  

আবেদন যোগ্যতা 
এসএসসি/সমমান পরীক্ষায় কমপক্ষে জিপিএ ২.৫০ থাকতে হবে।

 
তবে পেইন্টার ডেকোরেটর (পিডি) এবং পেইন্টার পেশার ক্ষেত্রে বিজ্ঞান বিভাগ থেকে উত্তীর্ণ হতে হবে।  
বয়স ৫ ফেব্রুয়ারি ২০২৩ তারিখে ১৭-২০ বছর।

এছাড়াও কুক পেশার জন্য উন্নতমানের রান্নায় পারদর্শী হতে হবে। ইকুইপমেন্ট অ্যান্ড বুট রিপেয়ার (ইঅ্যান্ডবিআর) পদের জন্য আগ্রহী প্রার্থীদের বুট মেরামত/সেলাইয়ে পারদর্শী হতে হবে।  টেইলার পদের জন্য প্রার্থীদের সেলাইয়ের ওপর ন্যূনতম তিন মাসের প্রশিক্ষণ থাকতে হবে।  
বিশেষ করে শার্ট ও প্যান্ট সেলাইয়ে পারদর্শী হতে হবে।
কার্পেন্টার এবং কাটিং অ্যান্ড জয়েনিং (সিঅ্যান্ডজে) পেশায় যোগদানে আগ্রহী প্রার্থীদের কাঠমিস্ত্রি কাজে পারদর্শী হতে হবে। পেইন্টার/পেইন্টার ডেকোরেটর (পিজি) পেশায় যোগদানে আগ্রহী প্রার্থীদের পেইন্টিং কাজে পারদর্শী হতে হবে।
ব্যান্ডসম্যান (বাদক) পেশার ক্ষেত্রে বিভিন্ন বাদ্যযন্ত্রে (ড্রাম, ব্রাশ ব্যান্ড (বিবি) ক্ল্যারিনেট, পাইপ ব্যান্ড (পিবি) ও ব্রাশ ব্যান্ড ট্রামপেটে পারদর্শী প্রার্থীদের অগ্রাধিকার দেওয়া হবে।


শারীরিক যোগ্যতা 
পুরুষ প্রার্থীর উচ্চতা কমপক্ষে ৫ ফুট ৬ ইঞ্চি, বিভিন্ন ক্ষুদ্র জাতিগোষ্ঠী ও সম্প্রদায়ের জন্য ৫ ফুট ৪ ইঞ্চি। ওজন কমপক্ষে ৪৯.৯০ কেজি। বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩০ ইঞ্চি, স্ফীত অবস্থায় ৩২ ইঞ্চি।  
নারী প্রার্থীর ক্ষেত্রে উচ্চতা ৫ ফুট ৩ ইঞ্চি, বিভিন্ন ক্ষুদ্র জাতিগোষ্ঠী ও সম্প্রদায়ের জন্য ৫ ফুট ১ ইঞ্চি। ওজন কমপক্ষে ৪৭ কেজি। বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ২৮ ইঞ্চি, স্ফীত ৩০ ইঞ্চি। নারী ও পুরুষ উভয় প্রার্থীর অবশ্যই সাঁতার জানতে হবে।
বেতন ও সুযোগ-সুবিধা 
বেতন-ভাতা, পেনশনসহ বিনা মূল্যে আহার, বাসস্থান সুবিধা পাবেন। এ ছাড়া মা-বাবা ও শ্বশুর-শাশুড়ির জন্য সম্মিলিত সামরিক হাসপাতালে চিকিৎসার সুবিধা, বিনা মূল্যে সরকারি পোশাক, ভর্তুকি মূল্যে রেশন এবং সেনাবাহিনী পরিচালিত শিক্ষাপ্রতিষ্ঠানে সন্তানদের উচ্চশিক্ষার সুযোগ রয়েছে। এ ছাড়া জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে অংশগ্রহণের সুযোগ রয়েছে।

আবেদনের সময় 
২৩ জানুয়ারি আবেদন শুরু হবে। আবেদন করা যাবে ৬ ফেব্রুয়ারি ২০২২ পর্যন্ত।

আবেদন যেভাবে
আগ্রহীরা মুঠোফোনের এসএসএম ও অনলাইনের মাধ্যমে আবেদন করতে পারবেন। প্রথমে টেলিটক প্রি-পেইড সিমের মাধ্যমে খুদে বার্তা পাঠাতে হবে। মেসেজ অপশনে গিয়ে সৈনিক পদে আবেদনের জন্য এসএসসি পাসের বোর্ডের প্রথম তিন অক্ষর, রোল নম্বর, পাসের সাল ও জেলা কোড লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে।
প্রথম খুদে বার্তার পর প্রার্থীর তথ্য যাচাই-বাছাই করে একটি পিন নম্বর পাঠানো হবে। পিন নম্বর পেলে আবার খুদে বার্তা পাঠাতে হবে। এ ক্ষেত্রে আবেদন ফি বাবদ ২০০ টাকা দিতে হবে।  
দ্বিতীয় খুদে বার্তার পর প্রার্থীকে একটি ইউজার আইডি ও পাসওয়ার্ড দেওয়া হবে। সেটি দিয়ে অনলাইনে এই ওয়েবসাইটে গিয়ে আবেদন ফরম পূরণ করতে হবে।  

news24bd.tv/আলী   

;