প্রাথমিক শিক্ষকদের ফেসবুক নজরদারির উদ্যোগ

সংগৃহীত ছবি

প্রাথমিক শিক্ষকদের ফেসবুক নজরদারির উদ্যোগ

অনলাইন ডেস্ক

দেশের সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের সামাজিক যোগাযোগ মাধ্যমে (ফেসবুক) নজরদারির উদ্যোগ নিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদফতর (ডিপিই)। সেইসঙ্গে ডিপিইর আওতাধীন অফিসগুলোর কর্মকর্তা-কর্মচারীদের সামাজিক যোগাযোগ মাধ্যমও মনিটরিং করা হবে। মনিটরিং এর লক্ষ্যে ২৭ সদস্যবিশিষ্ট প্রধান কার্যালয়-জেলা-উপজেলা ও বিভাগীয় পর্যায়ের ৪টি কমিটি গঠন করা হয়েছে।  

এ ছাড়া ‘স্যোশাল মিডিয়া তথ্য সংগ্রহ, সংরক্ষণ ও উপস্থাপন’ নামে আরেকটি কমিটিও গঠন করা হয়েছে।

এ কমিটির কাছে ওই ৪টি কমিটি প্রতিবেদন ও সুপারিশ পাঠাবে। রোববার রাতে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের পরিচালক (প্রশাসন) হামিদুল হকের সই করা কমিটি গঠন সংক্রান্ত অফিস আদেশ থেকে এ তথ্য জানা যায়।

অফিস আদেশে কমিটির কার্যপ্রনালী সর্ম্পকে বলা হয়েছে, মন্ত্রিপরিষদ বিভাগ থেকে প্রকাশিত ‘সরকারি প্রতিষ্ঠানে সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার নির্দেশিকা-২০১৯’ অনুসরণ করে প্রাথমিক শিক্ষা অধিদফতরের আওতাধীন সরকারি কর্মকর্তা-কর্মচারী ও সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের কার্যক্রম পর্যবেক্ষণ ও মনিটরিং করবে কমিটি।

অফিস আদেশে আরও বলা হয় কমিটি মাসে একবার সভা করে উপজেলা, জেলা ও বিভাগীয় পর্যায়ের উল্লেখযোগ্য বিষয় চিহ্নিত করে প্রতিবেদন ‘সোশ্যাল মিডিয়া তথ্য সংগ্রহ, সংরক্ষণ ও উপস্থাপন’ কমিটির কাছে উপস্থাপন করবে।

এ কমিটির কাছে ২৭ সদস্যবিশিষ্ট  প্রধান কার্যালয়, বিভাগীয় পর্যায়, জেলা পর্যায় ও উপজেলা পর্যায়ের চারটি প্রতিবেদন ও সুপারিশ পাঠাবে। কমিটি চাইলে বিধি মোতাবেক তাত্ক্ষণিক ব্যবস্থা নিতে পারবে।

news24bd.tv/আলী