পদত্যাগ করেছেন আইডিআরএ’র চেয়ারম্যান

সংগৃহীত ছবি

পদত্যাগ করেছেন আইডিআরএ’র চেয়ারম্যান

অনলাইন ডেস্ক

ঘুষ নেওয়া ও অবৈধভাবে শেয়ার ব্যবসার সঙ্গে জড়িত থাকার অভিযোগ নিয়ে পদত্যাগ করেছেন বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) চেয়ারম্যান ড. এম মোশাররফ হোসেন। গতকাল মঙ্গলবার (১৪ জুন) অর্থমন্ত্রীর দপ্তরে তিনি পদত্যাগপত্র জমা দিয়েছেন।

ড. মোশাররফ হোসেন ২০২০ সালের সেপ্টেম্বর মাসে আইডিআরএর চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন শুরু করেন। মাত্র দুই বছর পার হতে না হতেই আইডিআরএর চেয়ারম্যান হিসেবে পদত্যাগ করলেন তিনি।

একাধিক লাইফ বিমা কোম্পানিতে মুখ্য নির্বাহী কর্মকর্তা এবং অন্যান্য গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন ড. এম মোশাররফ হোসেন। তিনি একাধিক আর্থিক প্রতিষ্ঠানের স্বাধীন পরিচালক ও বোর্ড অডিট কমিটির চেয়ারম্যানের দায়িত্বও পালন করেছেন। বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের (বিএমবিএ) সহ-সভাপতির দায়িত্বও পালন করেছেন এম মোশাররফ হোসেন।

অভিযোগ রয়েছে, আইডিআরএ চেয়ারম্যান মোশাররফ হোসেনের অনিয়ম ও দুর্নীতির মাধ্যমে বিপুল অর্থের মালিক হয়েছেন।

তার ৩০টি ব্যাংক হিসেবে ২০১৭ সাল থেকে ২০২১ সাল পর্যন্ত ৪০ কোটি টাকা লেনদের তথ্য পাওয়ার কথা জানিয়েছে বিএফআইইউ।

২০১৮ সালের মে মাসে আইডিআরএর সদস্য হিসেবে নিয়োগ পাওয়া মোশাররফ হোসেন দু’বছর পর ২০২০ সালের সেপ্টেম্বরে প্রতিষ্ঠানটি চেয়ারম্যান হন।

অভিযোগ রয়েছে, মোশাররফ আইডিআরএর দায়িত্ব নেওয়ার পর থেকেই বিমার শেয়ারে অস্বাভাবিক মূল্যবৃদ্ধি হতে শুরু করে। বিমার শেয়ারে বিনিয়োগ করে তিনি পরে নিজেই মূল্য সংবেদনশীল তথ্য প্রকাশ করেছেন। আর এর মাধ্যমে নিজে ও তার স্বার্থসংশ্লিষ্টরা ব্যাপকভাবে লাভবান হয়েছেন।

সম্প্রতি এক প্রতিবেদনে তার বিরুদ্ধে ৪০ কোটি টাকার বেশি দুর্নীতির প্রমাণ পাওয়ার কথা জানিয়েছে বাংলাদেশ ব্যাংকের আর্থিক গোয়েন্দা সংস্থা বাংলাদেশ ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ)। এরই মধ্যে সেই প্রতিবেদন উচ্চ আদালতে জমা দিয়েছে সংস্থাটি।

news24bd.tv/আলী